ইনসাইড গ্রাউন্ড

ঘানাকে বিদায় জানালেন কোচ অটো আডো


প্রকাশ: 03/12/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের লড়াই শেষে এখন শুরুর অপেক্ষায় ১৬ দলের রোমাঞ্চ। বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ১৬ দল। দল গুলোর বিদায়ের সঙ্গে, বিদায়ের ঘন্টা বাজে অনেক কোচেরও। ইতিমধ্যে দায়িত্ব ছেড়েছেন বেলজিয়াম দলের কোচ রবার্তো মার্টিনেজ। ৪৯ বছর বয়সী মার্টিনেজ স্বেচ্চায় বেলজিয়াম দলের দায়িত্ব ছাড়েন। কিন্তু বিশ্বকাপে ব্যর্থ হলেই ব্যর্থতার দারভার নিয়ে স্বেচ্চায় সরে দাঁড়ান অনেক কোচ কিংবা আবার অনেকেই সমর্থকদের চাপ সামলাতে না পেরে পদত্যাগ করতে বাধ্য হন। অথবা বিশ্বকাপে ব্যর্থ হওয়া দেশগুলো নতুন করে চুক্তি নবায়ন করেন না কোচদের সাথে। ফলে ইচ্ছে থাকলেও দলের সঙ্গে কাজ করার সুযোগ থাকে না অনেক কোচেরই।

২০২২ কাতার বিশ্বকাপে পয়েন্ট টেবিলের তলানীতে থেকে বিদায় নিয়েছে আফ্রিকার দেশ ঘানা। দক্ষিণ কোরিয়াকে হারিয়ে তিন পয়েন্ট নিয়ে ভাল অবস্থানে থাকলেও শেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলে হেরে বিদায় নিতে হয় বিশ্বকাপ থেকে। গ্রুপ পর্ব থেকে আফ্রিকার দলটি বিদায় নেওয়ার পর, বিদায় নিলেন দলের কোচ অটো আডোও।  

বিশ্বকাপ শুরুর আগেই অটো আডো বলেছিলেন, কাতার বিশ্বকাপ দিয়েই শেষ করবেন ঘানার কোচিং দায়িত্ব। উরুগুয়ের সাথে ২-০ গোলে হারার পর আডো নিশ্চিত করেন, তিনি আর কোচের দায়িত্বে থাকছেন না। জার্মানিতে জন্ম নেওয়া অডো ২০০৬ বিশ্বকাপে খেলেন ঘানার হয়ে। অনেকটা আচমকাই গত জানুয়ারিতে আফ্রিকান নেশন্স কাপের পর মার্চের বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফের আগে জাতীয় দলের কোচের দায়িত্ব পান তিনি। 

বিদায় বেলা আটো জানান আমি আগেই বলেছিলাম, এটা স্পষ্ট ছিল যে বিশ্বকাপের পর আমি সরে দাঁড়াব। এই মুহূর্তে আমি এবং আমার পরিবার জার্মানিতে আমাদের ভবিষ্যত দেখতে পাচ্ছি, ডর্টমুন্ডে আমি নিজের ভূমিকা পছন্দ করি। আমি বলেছিলাম বিশ্বকাপের পর পদত্যাগ করব, সেটা আমরা যদি বিশ্ব চ্যাম্পিয়ন হই তবুও। 

বুন্ডেসলিগার দল বরুশিয়া ডর্টমুন্ডেরট্যালেন্ট কোচহিসেবে কাজ করছেন আডো। অবসরের আগে ক্লাবটির হয়ে খেলতেন তিনি।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭