ইনসাইড গ্রাউন্ড

আলবিসিলেস্তে না সকারু- শেষ হাসি হাসবে কারা?


প্রকাশ: 03/12/2022


Thumbnail

আজ থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপের নকআউট পর্ব। নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র ম্যাচ দিয়ে শুরু হবে শেষ ষোল'র লড়াই। আর দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া।

এবারের বিশ্বকাপে অন্যতম শিরোপার দাবিদার হয়ে কাতারে পা রেখেছিলো আর্জেন্টিনা। তবে বিশ্বকাপের প্রথম ম্যাচে মুদ্রার উল্টোপিঠ দেখে ফেলে লিওনেল মেসিরা। সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে থামে তাদের টানা ৩৬ ম্যাচের জয়যাত্রা। তবে বাকি দুই ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে ঘুড়ে দাড়ায় দলটি। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নিশ্চিত করে শেষ ষোল।

তবে নকআউট হওয়ার এই ম্যাচ নিয়ে বাড়তি সতর্ক আর্জেন্টিনা দল। বিশ্বকাপের আগেই লিওনেল মেসি জানিয়েছেন, এটি হতে চলেছে তার শেষ বিশ্বকাপ। নকআউটের প্রতিটি ম্যাচই তাই ফাইনালের আবহ নিয়ে খেলবে আলবিসিলেস্তারা। সে লক্ষ্যে তাদের অনুশীলনেও বিরাজ করছে মহারণের আবহ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে কাতার বিশ্ববিদ্যালয়ের ৩ নম্বর মাঠে অনুশীলন করেছে আর্জেন্টিনা দল। এদিন অনুশীলনে হয়েছে ভিন্ন পন্থায়। গ্রুপ পর্বের ম্যাচগুলোর চেয়ে অনেক বেশি পরিকল্পিত উপায়ে এদিন মাঠে নিজেদের ঝাঁলিয়ে নেন মেসি-জুলিয়ান আলভারেজরা। মাঠের দুই পাশের ৮টি পোষ্টের সাথে চাহিদা অনুযায়ী ছোট পোষ্ট সাজিয়ে নিজেদের বোঝাপড়ার পরীক্ষা সেরেছেন ফুটবলাররা। ছোট ছোট পাসে ম্যাচের দখল নেয়ার পাশাপাশি দূরপাল্লার শট, কিংবা আক্রমণভাগে ফিনিশিংসহ সব ধরেনর রণ-পরিকল্পনা সেরে নিয়ে শিষ্যদের প্রস্তুত করেছেন কোচ লিওনেল স্কালোনি। এমনকি অস্ট্রেলিয়ান ফুটবলারদের উচ্চতা বেশি হওয়ায় তাদের কিভাবে সামাল দিতে হবে তা নিয়েও অনুশীলন সেরেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অন্যদিকে, আর্জেন্টিনাকে নিয়ে সতর্ক অস্ট্রেলিয়াও। নিজেদের ইতিহাসে টানা পঞ্চম বিশ্বকাপ খেলছে সকারুরা। রাউন্ড অব সিক্সটিনে আসতে তাদের লড়তে হয়েছে ফ্রান্স, ডেনমার্ক ও তিউনিসিয়ার বিপক্ষে। গ্রুপ পর্বে নিজেদের সামর্থ্যের প্রমাণও দিয়েছে তারা। দলের পারফরম্যান্সে খুশি অজি কোচ গ্রাহাম আর্নল্ডও।

আর্জেন্টিনার বিপক্ষে দলের টিম স্পিরিট তাদের আসল শক্তি। তাই দলের আত্নবিশ্বাসের উপর আস্থা রাখছেন এই অজি কোচ। রক্ষণ ও মাঝমাঠে ভালো খেললেও, আক্রমণভাগে খানিকটা দুর্বলতা দেখা গেছে সকারুরেদর। এ ম্যাচে দল সেখানেও ভাল পারফর্ম করবে বলে আশাবাদী আর্নল্ড। মাঠে নিজেদর পরিকল্পনা বাস্তবায়ন করে আটকে দিতে চান মেসি-ডি পলদের।

তবে কি ঘটবে, তা জানতে অপেক্ষা মাত্র কয়েক ঘন্টার। মাঠের লড়াইয়ে যে দল পরিকল্পনা যত ভাল বাস্তবায়ন করতে পারবে তারাই হাসবে শেষ হাসি। আহমেদ বিন আলী স্টেডিয়ামে রাত ১টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭