ইনসাইড গ্রাউন্ড

ম্যাচ প্রেডিকশন: নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র


প্রকাশ: 03/12/2022


Thumbnail

৩২ দেশের অংশগ্রহণে শুরু হওয়া বিশ্বকাপ শেষে ঠেকেছে ১৬টি দলে। প্রথম পর্বের বৈতরণী পার হয়ে এই ষোল দলের মধ্যে চলবে কোয়ার্টার ফাইনালের লড়াই। নকআউট পদ্ধতিতে অনুষ্ঠিত দ্বিতীয় রাউন্ড শেষে বিদায় নেবে ৮টি দল। জিতলে কোয়ার্টার ফাইনাল, হারলেই বিদায়। নকআউট পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে 'এ' গ্রুপ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস এবং 'বি' গ্রুপ রানার্সআপ যুক্তরাষ্ট্র। আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে রাত ৯টায় মাঠে নামবে দুই দল। 

গ্রুপ পর্বের তিন ম্যাচের দুটিতে জয় পেয়েছে নেদারল্যান্ডস। একটি ম্যাচ হয়েছে ড্র। প্রথম ম্যাচে ২-০ গোলে সেনেগালকে হারালেও, পরের ম্যাচে ১-১ গোলে ড্র করে ইকুয়েডর সাথে। শেষ ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ ব্যবধানে হারিয়ে নকআউট নিশ্চিত করে লুই ফন গালের শিষ্যরা। গ্রুপ পর্বে তিন ম্যাচ মিলিয়ে প্রতিপক্ষের জালে ৫টি গোল দিয়েছেন ডাচ ফুটবলাররা। আর বিপরীতে গোল খেয়েছে মাত্র ১টি।

তবে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েও, খুব একটা দাপুটে ফুটবল খেলতে পারেনি ডাচরা। যার কারণে সমালোচনাও শুনতে হয়েছে নেদারল্যান্ডসকে। তবে সেসব সমালোচনা পাশে রেখে শিষ্যদের উপর আস্থা রেখেছেন ফন গাল। বিশ্বকাপে টানা তিন ম্যাচে গোল করে স্নাইডার-বার্গক্যাম্প-ইয়েনসেনদের মতো ডাচ গ্রেটদের পাশে নাম লিখিয়েছেন দলটির তরুণ স্ট্রাইকার কোডি গাকপো।

অন্যদিকে প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রও দেখিয়েছে লড়াইয়ের মানসিকতা। ওয়েলসের সাথে দাপুটে ফুটবল খেললেও শেষ মুহুর্তে পেনাল্টি থেকে গোল খেয়ে ১-১ গোলে ড্র করতে হয় তাদের। পরের ম্যাচে উড়তে থাকা ইংল্যান্ডকে রুখে দিয়ে বাধ্য করে পয়েন্ট ভাগাভাগি করতে। টানা দুই ম্যাচ ড্র করে ২ পয়েন্ট ঝুঁলিতে পুড়ে পুলিসিচরা। আর শেষ ম্যাচে ইরানকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে দ্বিতীয় রাউন্ডের টিকিট পায় দলটি।

বিশ্বকাপের পরের আসরের আয়োজক দেশের একটি যুক্তরাষ্ট্র। ঘরের মাঠে বিশ্বকাপের আগে কাতারকে নিজেদের সামর্থ্য প্রমাণের মঞ্চ হিসেবে বেছে নেয়ার কথা আগেই জানিয়েছে দেশটি। দলটির আক্রমণাত্নক খেলার ধরন ও মানসিকতাও প্রসংশা কুড়িয়েছে। এই ম্যাচে ডাচদের টোটাল ফুটবলের বিপক্ষে জ্বলে উঠতে চায় দলটি। আর সে পথে তাদের বড় ভরসা লাইবেরিয়ান কিংবদন্তি জর্জ উইয়াহ'র ছেলে টিমোথি উইয়াহ।

দুই দলের বিশ্বকাপ পারফরম্যান্স ও শক্তি বিবেচনায় এগিয়ে ডাচরাই। এই ম্যাচে ফেভারিটের তকমাও থাকবে তাদের গায়ে। তাই ম্যাচে জয়ের সম্ভাবনা আশাও একটু বেশি। তবে এবারের বিশ্বকাপে কাগজে-কলমের হিসাব বদলে দিয়ে অঘটনের সংখ্যাও কম নয়। আর নকআউটে এসব হিসাব খুব একটা কাজে আসে না। কেননা নকআউটে খেলা প্রতিটি দলই মাঠে নিজেদের সেরাটা নিঙরে দিতে চায়।

তবুও ফুটবল বিশ্লেষকদের একটি বড় অংশ মনে করেন, এই ম্যাচে যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারাবে নেদারল্যান্ডস। তবে অনেকের মতে, ১-০ গোলে জয় তুলে নিতে পারে ডাচদের বিপক্ষে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭