ইনসাইড গ্রাউন্ড

ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ


প্রকাশ: 04/12/2022


Thumbnail

চলতি বছরের আগস্টে সর্বশেষ জিম্বাবুয়ের সঙ্গে ওয়ানডে ফরম্যাটে খেলেছিল বাংলাদেশ। ওই সিরিজে সিকান্দার রাজাদের সঙ্গে ২-১ ব্যবধানে হেরে যায় টাইগাররা। এরপর টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপ, নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ ও অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শেষে ঘরের মাঠে ভারতে বিপক্ষে ৫০ ওভারের ফরম্যাটে খেলবে টাইগাররা।

তবে একের পর এক হারের কারণে সময়টা মোটেই ভালো যাচ্ছে না টাইগারদের। এ ছাড়া এই সিরিজের আগে কুঁচকির ইনজুরিতে পরায় একাদশে থাকছেন না বাঁ-হাতি ওপেনার তামিম ইকবাল। ভারতের বিপক্ষে আজকের ম্যাচে কোন দুই ব্যাটসম্যান ওপেন করতে যাচ্ছেন এ নিয়ে নানা কৌতুহল। লিটন-বিজয়, নাকি লিটন-নাজমুল হোসেন শান্ত?

প্রায় পুরো শক্তির ভারতের বিপক্ষে হোম অব ক্রিকেটে প্রথম দিবাররাত্রির ম্যাচে টাইগারদের টিম কম্বিনেশন কেমন হবে, তা জানতেও আগ্রহের কমতি নেই টাইগার ভক্তদের।

শনিবার দুপুরে বাংলাদেশ অধিনায়ক লিটন দাস অবশ্য ওপেনিং জুটি আর সম্ভাব্য টিম কম্বিনেশ নিয়ে কোনো পূর্ব ধারণা দিতে পারেননি। বলেছেন, এখনও ওসব নিয়ে কথা হয়নি।

শোনা যায়, হেড কোচ রাসেল ডোমিঙ্গো নাকি ডান ও বাঁ হাতি কম্বিনেশন পছন্দ করেন। যদি তাই হয়, তাহলে তামিমের অনুপস্থিতিতে শান্তকে ওপেনার হিসেবে খেলানো হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

প্রথম ওয়ানডের আগে বাংলাদেশ দলের নেট প্র্যাকটিসেও মিলেছে তেমন আভাস। শেরে বাংলার পূর্ব উত্তর দিকের ইনডোরের খোলা আকাশের নিচে ন্যাচারাল টার্ফে পাশাপাশি নেটে শুরুতে একসঙ্গে ব্যাট করেছেন ৪ জন। সেখানে এনামুল হক বিজয়ের সঙ্গে নাজমুল হোসেন শান্তকেও প্রথম বহরে ব্যাট করতে দেখা গেছে। সাথে সাকিব আল হাসান আর আফিফ হোসেন ধ্রুবও ছিলেন।

ওপেনিং জুটিতে ডান ও বাঁ হাতি কম্বিনেশন থাকলে লিটন বা বিজয়ের সাথে নাজমুল হোসেন শান্তর খেলা একরকম নিশ্চিত। এ তিনজনের একজনকে আবার তিনেও খেলানো হতে পারে। সেক্ষেত্রে সাকিব চারে, মুশফিক পাঁচ, রিয়াদ ছয় আর আফিফ সাত নম্বরে খেলবেন। আট নম্বরে মিরাজ এবং সঙ্গে তিন পেসার মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ এবং এবাদত হোসেন আর শরিফুল ইসলামের যে কোনো একজন খেলবেন।

দেশের মাটিতে খেলা হলেও চার পেসার নিয়ে স্কোয়াড সাজিয়েছেন নির্বাচকরা। তাই প্রথম ম্যাচে তাসকিন না থাকায় মুস্তাফিজের সঙ্গে একাদশে যুক্ত হতে পারেন হাসান মাহমুদ ও এবাদত হোসেন। তবে টিম ম্যানেজম্যান্টের তিন পেসার খেলানোর পরিকল্পনা না থাকলে এবাদত হোসেনের পরিবর্তে স্পিনার কোটায় জায়গা পেতে পারেন নাসুম আহমেদ। অলরাউন্ডার হিসেবে একাদশে থাকবেন মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

লিটন দাস (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম/ এবাদত হোসেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭