কালার ইনসাইড

ম্যারাডোনা-মেসিকে নিয়ে কটাক্ষ, তোপের মুখে মোহাম্মদ রফিকউজ্জামান


প্রকাশ: 04/12/2022


Thumbnail

প্রয়াত আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা ও লিওনেল মেসিকে কটাক্ষ, অশালীন ভাষায় ফেসবুকে উপস্থাপন করায় তোপের মুখে পড়েছেন প্রখ্যাত গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান।

অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনার দ্বিতীয় পর্বের নক আউট ম্যাচ ছিল গত রাতে। ম্যাচ চলাকালীন মোহাম্মদ রফিকউজ্জামান নিজের ফেসবুক হ্যান্ডেলে সক্রিয় ছিলেন। একের পর এক পোস্ট দিয়ে যাচ্ছিলেন।

 একপর্যায়ে ম্যারাডোনাকে নিয়ে লেখেন, একজন ছিল 'মরদই না', সে হাত দিয়ে গোল করত। সেই হাত নাড়ার ভঙ্গি ছিল হিজড়াদের মতো। ওদের কেউ 'আর জেন্টই না'। আবার লেডিও না। তাই হিজড়াই বলতে হবে। 

বিষয়টিকে সহজভাবে নেননি অনেক সংগীতশিল্পী, গীতিকার ও সংগীতজ্ঞ। এটিকে ‘বর্ণবাদ’ হিসেবে আখ্যায়িত করছেন তাঁরা।  

ফেসবুক পোস্টটি মুছে ফেলার অনুরোধ জানিয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী কনকচাঁপা। তিনি অনুরোধ জানিয়ে লিখেছেন, বাবা, বটবৃক্ষ, পোস্টটা আপনি মুছেই দেন প্লিজ!’ কিন্তু গীতিকার এ কথায় কর্ণপাত করেননি।   আরেকটি পোস্টে মেসিকে নিয়েও তিনি ব্যঙ্গ করে লিখেছেন, ‘মাছি সারা মাঠে বন বন করে বেড়াচ্ছে। 

স্টপ রেসিজম হ্যাশ ট্যাগ দিয়ে অভিনেত্রী নিশাত প্রিয়ম লিখেছেন, ওনার আর্জেন্টিনা নিয়ে এত জেলাসি কেন? কোনো দলের প্রতি মানুষের ভালো লাগা, মন্দ লাগা থাকতেই পারে; কিন্তু ওনার মতো একজন কিংবদন্তির মুখে এ ধরনের কথা মানায় না!

সংগীতশিল্পী বেলাল খান প্রতিবাদ করে মন্তব্য করেছেন, ‘ম্যারাডোনা কিংবা মেসি তাঁদের চেহারা, শারীরিক গঠন দিয়ে নয়, স্রষ্টা প্রদত্ত বিশেষ ক্রীড়ানৈপুণ্য দিয়ে পৃথিবীর মানুষের হৃদয় জয় করেছেন। আপনি বা আপনারা আরো যতই বিশ্রী ভাষা ব্যবহার করেন না কেন, তাঁদের প্রতি সাধারণ মানুষের এই ভালোবাসা, এই মুগ্ধতা একটুও কমবে না, বরং বাড়বে। পৃথিবীর মানুষ যাঁদের কিংবদন্তির মর্যাদা দিচ্ছে, তার বিপরীতে গিয়ে আপনার এমন স্ট্যাটাস আমাদেরকে মর্মাহত করে। ক্ষমা করবেন। ’

গীতিকার ও কথাসাহিত্যিক ইকবাল খন্দকার লিখেছেন,  ‘কী নোংরা ভাষা আপনার!’

গীতিকার সোমেশ্বর ওলি বিস্ময় প্রকাশ করে মন্তব্য করেছেন, এ কী দেখছি!’ তিনি ফেসবুক থেকেও তাঁকে আনফ্রেন্ড করেছেন। নেটিজেনরাও মোহাম্মদ রফিকউজ্জামানের এই পোস্ট নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখাচ্ছেন।  

অবশ্য মোহাম্মদ রফিকউজ্জামান নিজের অবস্থান ব্যাখ্যা করে ও দুঃখ প্রকাশ করে আরেকটি পোস্ট দিয়েছেন। সেখানে লিখেছেন, মানুষের সেন্স অব হিউমার এত দুর্বল এবং গাত্রদাহ এত প্রবল হলে কোনো তীক্ষ্ণ হিউমারই তো করা যাবে না।   যা-ই হোক, আমার পোস্টে যাঁরা আহত হয়েছেন, তাঁদের প্রতি দুঃখ প্রকাশ করছি। ডিলিট করে দিতে পারতাম, কিন্তু যা প্রকাশ হয়ে গেছে তা মুছে দিলে আহতদের ক্ষত তো মুছবে না। তাই ওটা ওভাবেই রয়ে যাক। 

সেই রেললাইনের ধারে মেঠোপথটার পারে দাঁড়িয়ে, বন্ধু হতে চেয়ে তোমার শত্রু বলে গণ্য হলাম, দুঃখ আমার বাসর রাতের পালঙ্ক, আমার মতো এত সুখী নয় তো কারো জীবন, ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়-এর মতো জনপ্রিয় গান লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭