ইনসাইড গ্রাউন্ড

মাইলফলকের ম্যাচে রেকর্ড বই ওলট-পালট করলেন মেসি


প্রকাশ: 04/12/2022


Thumbnail

অস্ট্রেলিয়ার বিপক্ষে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে খেলতে নেমে ক্যারিয়ারের নতুন মাইলফলক স্পর্শ করেছেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর লিওনেল মেসি। সকারুদের বিপক্ষে পেশাদার ক্যারিয়ারের ১ হাজারতম ম্যাচ খেলেছেন এই ফুটবল তারকা। আর্জেন্টিনার জাতীয় দলের জার্সি গায়ে এটি ছিলো মেসির ১৬৯তম ম্যাচ। ক্যারিয়ারে সবচেয়ে বেশি ম্যাচ তিনি খেলেছেন সাবকে ক্লাব বার্সেলোনার জার্সি গায়ে। সর্বোচ্চ ৭৭৮টি ম্যাচে ম্যাঠে নেমেছেন বার্সার হয়ে। আর বর্তমান ক্লাব পিএসজির হয়ে তার খেলা ম্যাচের সংখ্যা ৫৩।

হাজারতম ম্যাচের রাতে নিজের দিকে আলো টেনে নিয়েছিলেন লিওনেল মেসি। দারুণ পারফর্ম করে দলকে নিয়ে গেছেন কোয়ার্টার ফাইনালে। সে জয়ের পথে প্রথম গোলটিও এসেছে তার জাদুকরি বাঁ-পা থেকে। দারুণ এক ফ্রি-কিকের পর, সেখান থেকে সতীর্থদের সাথে বল দেয়া-নেয়া করে বেশ কয়েকজন ডিফেন্ডারের ফাঁক দিয়ে গোলরক্ষককে পরাস্ত করে বল জালে জড়ান তিনি। বিশ্বকাপের সেরা গোলের তালিকায় যেটি অনেকটা নিশ্চিতভাবেই স্থান পাবে। আর এ গোলে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার রেকর্ড ভেঙে দিয়েছেন মেসি। বিশ্বকাপে আলবিসিলেস্তেদের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় ম্যারাডোনাকে টপকে দুই নম্বরে উঠে গেছেন মেসি। বিশ্বকাপে ২১ ম্যাচ খেলে ৮ গোল করেছিলেন ম্যারাডোনা। দুই ম্যাচ বেশি খেলা মেসি কাল অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন বিশ্বকাপে তার ৯ম গোল। যা একই মাথে বিশ্বকাপের নকআউট পর্বে তার প্রথম গোল। এর আগে চারটি বিশ্বকাপ খেললেও, নকআউট পর্বে কখনোই গোল করতে পারেন নি তিনি। কাল রাতে অবসান হয়েছে সে অপেক্ষারও।

১০ গোল করে বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার উপরে রয়েছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। তার রেকর্ড ভাঙতে মেসির প্রয়োজন দুই গোলের। আর পেশাদার ক্যারিয়ারে বেশি ম্যাচ খেলার কৃতিত্ব হাভিয়ের জানেত্তির। ১৯৯২ সাল থেকে ২০১৪ সালে অবসরের আগ পর্যন্ত ১১'শ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছেন জানেত্তি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭