ইনসাইড গ্রাউন্ড

দক্ষিণ কোরিয়ার সামনে ব্রাজিল, নেইমারের প্রত্যাবর্তন!


প্রকাশ: 05/12/2022


Thumbnail

নেইমার কি খেলবেন কি না এই প্রশ্নের উত্তর খুঁজতে ব্রাজিলের অনুশীলনে উপস্থিত হয়েছিলেন দক্ষিণ কোরিয়ার সাংবাদিকরাও। এদিকে ম্যাচের আগে অনুশীলনে কোনো কমঅতি রাখেননি নেইমার ও তার সতীর্থরা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে নেমেছিল ব্রাজিল। সে দিনই হোটেলে ফিটনেস ট্রেনিং শুরু করেন নেইমার। টিম বাসে মাঠেও হাজির হন। ওয়ার্ম আপের সময় সাইড লাইনে বল পায়ে খোশ মেজাজে দেখা যায় নেইমারকে। পরদিনই বল পায়ে অনুশীলন শুরু করেন নেইমার।

নকআউট নিশ্চিত হওয়ায় ক্য়ামেরুনের বিরুদ্ধে রিজার্ভ দল নামিয়েছিলেন তিতে। ভিনসেন্ট আবুবাকারের শেষ মুহূর্তের গোলে হারে ব্রাজিল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে শেষ ষোলোর ম্যাচে আজ পূর্ণশক্তির দল নামাচ্ছে ব্রাজিল। প্রশ্ন একটাই, নেইমার কি প্রথম একাদশে থাকছেন!

নেইমারের ফেরার সম্ভাবনা প্রবল। যদিও প্রেস কনফারেন্সে তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রাখা হয়েছে। তবে প্রস্তুতি এবং দল সূত্রে খবর, নেইমারকে রেখেই প্রথম একাদশ সাজাতে চলেছে ব্রাজিল। ক্যামেরুনের বিরুদ্ধে খেলেননি অধিনায়ক থিয়াগো সিলভা। এই ম্যাচে নজির গড়তে চলেছেন। বিশ্বকাপের মঞ্চে ব্রাজিলকে নেতৃত্ব দেওয়ার নিরিখে ছুঁতে চলেছেন কাফু এবং দুঙ্গাকে।

গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে হার নিয়ে চিন্তিত নন থিয়াগো সিলভা। বরং ম্যাচটা জেতার অনেক পরিস্থিতিই তৈরি করেছিল ব্রাজিল, এমনটাই মত তাঁর। ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে থিয়াগো বলেন, ‘আমার বিশ্বাস, গত ম্যাচেও দারুণ খেলেছে দল। ম্যাচের পরিস্থিতি, সুযোগ তৈরি, সব দিক থেকেই এগিয়ে ছিলাম আমরা। দল হিসেবে ক্রমশ উন্নতি করছি, গত ম্যাচের পরিস্থিতিই তার প্রমাণ। ২০১০, ২০১৪, ২০১৮ বিশ্বকাপেও হেরেছিলাম। খালি হাতেই ফিরতে হয়েছিল। সেখান থেকে শিক্ষা নিয়ে এগোতে হবে। শেষ মুহূর্ত অবধি লড়াই করব।’

দক্ষিণ কোরিয়াকে কোনও ভাবেই অবহেলা করছে না ব্রাজিল। বরং অধিনায়কের মুখে বারবার এশিয়ার অন্যতম শক্তিশালী দলকে নিয়ে প্রশংসা এবং সমীহের কথাই শোনা গেল। গত জুনে ফ্রেন্ডলি ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ৫-১ ব্য়বধানে জিতেছিল ব্রাজিল। ফ্রেন্ডলি এবং বিশ্বকাপ যে এক নয়, সতর্ক করলেন অধিনায়ক। বলছেন, ‘পরিকল্পনা তৈরি। শারীরিক এবং মানসিক ভাবেও এই ম্য়াচের জন্য় প্রস্তুত। ফ্রেন্ডলি ম্যাচে কী হয়েছিল, সেটা ভেবে খুশি থাকলে চলবে না। এটা বিশ্বকাপ। কঠিন গ্রুপ থেকে উঠে এসেছে কোরিয়া। প্রতিপক্ষকে সম্মান দিয়েই আমাদের ভালো খেলতে হবে।’

 দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ব্রাজিলের প্রথম একাদশ হতে পারে- অ্যালিসন, এডের মিলিতাও/দানি আলভেস, মার্কুইনোস, থিয়াগো সিলভা, দানিলো, ক্যাসেমিরো, লুকাস পাকেতা, রাফিনহা, রিচার্লিসন, নেইমার, ভিনিসিয়াস জুনিয়র।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে হারিয়েছে দক্ষিণ কোরিয়া। দলের তারকা ফুটবলার সন হিউং মিন রয়েছেন। গত ম্যাচে পরিবর্ত হিসেবে নেমে জয়সূচক গোল করেন আর এক স্ট্রাইকার হোয়াং হি-চান। তাঁকে প্রথম একাদশেই রাখা হবে। ইংল্যান্ডের ক্লাব উলভার্টনে খেলেন এই স্ট্রাইকার। পর্তুগালের বিরুদ্ধে তাঁর গোলে অ্যাসিস্ট করেছিলেন টটেনহ্যামে খেলা সন। ব্রাজিল ম্যাচ প্রসঙ্গে সন বলেছেন, ‘শেষ ষোলোয় জায়গা করে নেওয়া আমাদের প্রাথমিক লক্ষ্য ছিল। আমাদের আরও বড় স্বপ্নের দিকে এগোতে হবে। নকআউটে পৌঁছেছি মানেই আমাদের জন্য টুর্নামেন্ট শেষ হয়ে যাচ্ছে না। আশা করছি, দল হিসেবে আরও একটা মিরাকল ঘটাতে পারব।’ ঘানার বিরুদ্ধে হারলেও জোড়া গোল করেছিলেন গুয়ে-সাং চো। তাঁর কথাও ভুললে চলবে না। সব মিলিয়ে শেষ ষোলোয় আজ ‘সন’সেশনাল কোরিয়ার সামনে ব্রাজিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭