ওয়ার্ল্ড ইনসাইড

গরুর পেট থেকে ৬৫ কেজি প্লাস্টিক উদ্ধার, অবাক চিকিৎসকরা


প্রকাশ: 05/12/2022


Thumbnail

গরুর পেটে থেকে ৬৫ কেজি প্লাস্টিক এবং ধাতব বর্জ্য উদ্ধার করলেন চিকিৎসকরা। এই বিপুল পরিমাণ প্লাস্টিক পশুটির পেট থেকে উদ্ধার হওয়ায় বিস্মিত চিকিৎসকরাও।

কয়েকদিন ধরে খাওয়া দাওয়া করছিল না গরুটি। এমনকি পানিও পান করতে পারছিল না। ফলে গুরুটির মালিক পরমেশ্বমরম, তার গরুটিকে নিয়ে পশু হাসপাতালে যান। চিকিৎসকরা গরুটির বেশ কয়েকটি পরীক্ষা করেন। তখনই পাকস্থলীকে অদ্ভুত কিছু জিনিস নজরে আসে চিকিৎসকদের। তার পরই তাঁরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। অস্ত্রোপচার করে গরুটির পেট থেকে ৬৫ কেজি প্লাস্টিক এবং ধাতব বর্জ্য উদ্ধার করেন চিকিৎসকরা। কী ভাবে এত প্লাস্টিক এবং ধাতব বর্জ্য পাকস্থলীতে জমে থাকার পর গরুটি বেঁচে ছিল তা ভেবেই বিস্ময় প্রকাশ করেছেন চিকিৎসকরা।

সংবাদমাধ্যমকে চিকিৎসকরা জানিয়েছেন, পেটের ভিতর বর্জ্যগুলি দলা পাকানো অবস্থায় ছিল। একটা বড় মণ্ড তৈরি হয়েছিল পাকস্থলীর ভিতর। আর সেগুলির বিষক্রিয়ায় গরুর শারীরিক অবস্থা ক্রমেই খারাপ হচ্ছিল। আর কিছু দিন এই অবস্থায় থাকলে মৃত্যুও হতে পারত গরুটির।

গরুর মালিক পরমেশ্বরন জানান, সদ্যই মা হয়েছে গরুটি। গত কয়েকদিন ধরেই পশুটি কোনো রকম খাবার বা পানি খাচ্ছে না। পরে গরুটির স্বাস্থ্য পরীক্ষা করে দেখা যায়, তার পাকস্থলীতে জমে রয়েছে বিপুল পরিমাণ প্লাস্টিক এবং ধাতব বর্জ্য পদার্থ, যার কারণে কোনো খাদ্য পানীয় গ্রহণ করতে পারতো না প্রাণিটি। প্রাণ যেতে বসেছিল তার। এরপরেই অস্ত্রোপচার করে সেগুলো বের করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

পুরো অস্ত্রোপচারটি করতে তিন ঘণ্টা সময় লেগেছে। এরপর আরও ৭২ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয় গরুটিকে। তারপর থেকে প্রাণিটি আবার ঠিকমতো খাওয়া-দাওয়া করছে বলে জানিয়েছেন তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭