ওয়ার্ল্ড ইনসাইড

তেলের উৎপাদন না বাড়ানোর সিদ্ধান্তে অটল ওপেক


প্রকাশ: 05/12/2022


Thumbnail

ইউক্রেন যুদ্ধের প্রভাবে ইতিমধ্যে অস্থির বিশ্ব জ্বালানি বাজার। এই চলমান অস্থিরতার মধ্যে শিল্পোন্নত দেশগুলোর জোট জি সেভেন, অস্ট্রেলিয়া ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ার তেলের দাম বেঁধে দিয়েছে। কিন্তু তারপরও অপরিশোধিত তেলের উৎপাদন বাড়াবে না অর্গানাইজেশনন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিস ও মিত্র রাশিয়া (ওপেক প্লাস)।

অপরিশোধিত তেল বিক্রি থেকে রাশিয়ার আয় হ্রাস করার লক্ষ্যে শনিবার দেশটির তেলের দাম ব্যারেল প্রতি ৬০ ডলার বেঁধে দেওয়া হয়েছে। এর চেয়ে বেশি দামে রাশিয়ার কাছ থেকে কেউ তেল কিনতে পারবে না কিংবা রাশিয়া তেল বিক্রি করতে পারবে না।

ওপেক সূত্র জানিয়েছে, তেলের উৎপাদনের ব্যাপারে অক্টোবরে যে নীতি গ্রহণ করা হয়েছিল তা বহাল থাকবে। পরিবর্তিত পরিস্থিতিতে তেলের উৎপাদন বাড়াবে না জোট।

উল্লেখ্য, অক্টোবরে ওপেক দৈনিক তেলের উৎপাদন ২০ লাখ ব্যারেল কমিয়ে দেয়, যা বৈশ্বিক চাহিদার ২ শতাংশ। এ ঘটনায় জোটের নেতা সৌদি আরবের ওপর ক্ষিপ্ত হয় যুক্তরাষ্ট্র। রাশিয়াকে সমর্থন দিতেই রিয়াদ এই পদক্ষেপ নিয়েছে বলে ওয়াশিংটন দাবি করলেও সৌদি আরব এমন অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, বৃহৎ অর্থনীতির দেশ চীনসহ বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যাওয়া এবং সুদের হার বৃদ্ধির কারণে অর্থনীতি দুর্বল হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে তেলের দামও কমে গেছে। এ কারণেই তারা তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭