ইনসাইড গ্রাউন্ড

ফিফার নিয়ম ভেঙে বিতর্কে ফরাসি ফুটবলার


প্রকাশ: 05/12/2022


Thumbnail

পোল্যান্ডকে ৩-১ হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে ফ্রান্স। জোড়া গোল করে একাধিক নজির গড়েছেন কিলিয়ান এমবাপ্পে। সেই ম্যাচে বিতর্কে জড়ালেন তার সতীর্থ জুলস কৌন্ডে।

তার অভিযোগ, ম্যাচে স্বর্ণের চেইন গলায় পরে মাঠে নেমেছিলেন তিনি। এই কাজ ফিফার নিয়মবিরুদ্ধ। তবে এখনও পর্যন্ত ফিফার পক্ষ থেকে কোনও আইনি পদক্ষেপের ঘোষণা দেওয়া হয়নি।

ফ্রান্সের ডিফেন্ডার জুলস কৌন্ডেকে স্বর্নের চেইন পরে মাঠে নামতে দেখা গেছে। ৪১ মিনিটে রেফারি জেসুস ভালেনজুয়েলা নির্দেশ দেন হার খুলে রাখতে। রেফারির নির্দেশ মেনে কৌন্ডে হার খুলে রাখেন। কিন্তু তাকে মাঠে কেন স্বর্ণের চেইন পরে নামতে দেওয়া হল এবং এতক্ষণ খেলতে দেওয়া হল, সেটা নিয়েই উঠেছে প্রশ্ন।

ফুটবলের নিয়মানুযায়ী, কোনও ফুটবলার এমন কিছু সঙ্গে নিয়ে বা পরে নামতে পারবেন না যা অপরের কাছে বিপজ্জনক। যেকোনও ধরনের গয়না (হার, আংটি, ব্রেসলেট, কানের দুল, চামড়ার ব্যান্ড, রাবার ব্যান্ড ইত্যাদি) পরে মাঠে নামা নিষিদ্ধ। এমনকি, কোনও বস্তু দিয়ে সেই গয়না আড়াল করাও যাবে না। মাঠে নামার আগে প্রত্যেক ফুটবলার এবং পরিবর্ত ফুটবলারকে পরীক্ষা করবেন রেফারি। যদি কোনও ফুটবলার অস্বীকৃত কোনও গয়না পরে মাঠে নামেন, তাহলে রেফারি তাকে সেটি খুলে রাখার নির্দেশ দিতে পারেন। যদি ফুটবলার ইচ্ছুক না হন তাহলে কার্ড দেখিয়ে সতর্ক করা হতে পারে।

কৌন্ডেকে স্বর্ণের চেইন পরা অবস্থায় টিভিতে দেখা যায়। তখনই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকরা আপত্তি জানান। অবশেষে নড়েচড়ে বসেন ম্যাচ পরিচালকরা। কৌন্ডেকে স্বর্ণের সেই চেইনটি খুলে ফেলতে বলা হয়। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭