ইনসাইড গ্রাউন্ড

শক্তিশালী ক্রোয়েশিয়ার মুখোমুখি এশিয়ান জায়ান্ট জাপান


প্রকাশ: 05/12/2022


Thumbnail

বিশ্বকাপের ডেথ গ্রুপে থেকে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে নক আউট পর্ব নিশ্চিত করে জাপান। বিশ্বকাপে আন্ডারডগ হয়েও ইতিমধ্যে চমকে দিয়েছেন ফুটবল বিশ্বকে। গ্রুপ পর্বে স্পেন,জার্মানির মত ফুটবল পরাশক্তিদের হারিয়ে শেষ ষোলোর টিকেট পায় এশিয়ার দেশটি। নক আউট পর্বে জাপানের প্রতিপক্ষ এবার ক্রোয়েশিয়া। স্পেন, জার্মানির মত দলগুলোকে হারিয়ে জাপান বেশ আত্নবিশ্বাসী ক্রোয়েটদের বিরুদ্ধে লড়তে। জয় নিশ্চিত করে উঠতে চান কোয়ার্টার ফাইনালে। অন্যদিকে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলা লুকা মদ্রিচের দল গ্রুপ পর্বে কোন ম্যাচ না হেরে পয়েন্ট টেবিলের ২য় স্থানে থেকে নক আউট পর্ব উঠে। গ্রুপ পর্বে একমাত্র কানাডাকে হারতে পারলেও মরোক্ক, বেলজিয়ামের সাথে ড্র করে দলটি। লুকা মদ্রিচ, পেরিসিচদের অভিজ্ঞতা বড় শক্তি ক্রোয়েশিয়ার জন্য। গতিময় ফুটবল খেলে প্রতিপক্ষকে বিপর্যস্ত করতে প্রস্তুত জাপানি সামুরাইরা।

এখন পর্যন্ত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা হয়নি জাপানের। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল জাপান। মোরিইয়াসুর সুপার সাব যদি আরো একবার জ্বলে ওঠে তাহলে ক্রোয়েশিয়ার ম্যাচে যেকোনো কিছুই সম্ভব। উজ্জীবিত জাপান শিবির সেই আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে বেলজিয়ামের স্বপ্ন ভেঙে গোলশূন্য ড্রয়ের মাধ্যমে নকআউট পর্বের টিকিট পেয়েছে ক্রোয়েশিয়া।

সব ধরনের প্রতিযোগিতায় টানা ম্যাচে অপরাজিত থেকে শেষ ষোলোতে পৌঁছেছে ক্রোয়েশিয়া। আগের দুই আসরেই এই ধাপ পার করে শেষ আট নিশ্চিত করা ক্রোয়েটরা ইতিহাস থেকেও আত্মবিশ্বাস পেতে পারে। সাহস যোগাতে পারে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল।

২৫ বছর আগে প্রথম দেখায় জাপানের কাছে - গোলে পরাজিত হয়েছিল ক্রোয়েশিয়া। এরপর ১৯৯৮ বিশ্বকাপে সামুরাইদের পরাজিত করার পর ২০০৬ সালে গোলশূন্য ড্র করে।

কাতারে অবশ্য আগের সব আসরের থেকে একটু বেশি সতর্কতা নিতে হচ্ছে ক্রোয়েটদের। স্পেনের বিপক্ষে ডিফেন্ডার কো ইতাকুরা পরপর দুই ম্যাচে দুই হলুদ কার্ড পাওয়ায় কাল জাপানের হয়ে খেলতে পারছেন না। বদলি বেঞ্চ থেকে উঠে এসে নিজেকে প্রমাণ করা তাকেহিরো টোমিইয়াসুর মূল দলে খেলার সম্ভাবনা রয়েছে। স্টুটগার্ট মিডফিল্ডার ওয়াটারু এন্ডো আগের ম্যাচে বদলি হিসেবে নামলেও ফিটনেস সমস্যায় রয়েছেন। অন্যদিকে রাইট-ব্যাক হিরোকি সাকাই ফিরেছেন অনুশীলনে। ক্রোয়েশিয়া অবশ্য সোমবারের ম্যাচে পরিপূর্ণ ফিট একটি দলকে পাচ্ছে। তবে দলের দুই অভিজ্ঞ খেলোয়াড় মদ্রিচ ডিয়ান লোভরেন হলুদ কার্ড পেলে দল পড়তে পারে বিপদে। দুজনই একবার করে হলুদ কার্ড দেখেছেন।

কাতার বিশ্বকাপের প্রি কোয়ার্টার ফাইনালে ইউরোপ-এশিয়ার হাড্ডাহাড্ডি লড়াইয় দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব। আল জানোব স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ রাত ৯টায় ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে জাপান।

 

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭