ইনসাইড গ্রাউন্ড

জাপান-ক্রোয়েশিয়া: ম্যাচ প্রেডিকশন


প্রকাশ: 05/12/2022


Thumbnail

কাতার বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচে মুখোমুখি হবে জাপান ও ক্রোয়েশিয়া। নিজেদের গ্রুপে রীতিমত চমক দেখিয়েছে জাপান। প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারানোর পর, অপ্রত্যাশিতভাবে পরের ম্যাচে কোস্টা রিকার কাছে ১-০ গোলে হেরে যায় তারা। আর শেষ ম্যাচে আরেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে ২-১ গোলে হারিয়ে 'ই গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করে এশিয়ার দলটি।

তবে বিশ্বকাপে নিজেদের গ্রুপ পর্বটা আশানুরূপভাবে কাঁটেনি ক্রোয়েশিয়ার। নিজেদের প্রথম ম্যাচে মরক্কোর সাথে গোল শূন্য ড্র করার পর কানাডাকে হারায় ৪-১ গোলে। শেষ ম্যাচে বেলজিয়ামের সাথে ড্র করে পরের রাউন্ডের টিকিট পায় দলটি। তবে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে গড়া ক্রোয়েশিয়া দলে রয়েছে একঝাঁক সম্ভাবনাময় ফুটবলার। তাই ঘুরে দাড়ানোর সামর্থ্য রয়েছে দলটির।

প্রথম রাউন্ডে প্রতিপক্ষকে ৪ টি করে গোল দিয়েছে দুই দলই। তবে দুই দলের মধ্যে গোল বেশি খেয়েছে জাপান। তিন ম্যাচে তাদের ৩ গোল কনসিডের বিপরীতে ক্রোয়েশিয়ার জালে বল জড়িয়েছে মাত্র ১ বার। তবে জাপানের গতিশীল ফুটবল মুগ্ধ করেছে সকলকে। এ ম্যাচে তাই একটি জমজমাট লড়াইয়ের প্রত্যাশা ফুটবল প্রেমীদের।

ফুটবল বিশ্লেষকদের মতে, ম্যাচটিতে চমক দেখাতে পারে জাপান। মাঝমাঠ থেকে দ্রুত আক্রমণ তৈরি করে কিংবা দুই প্রান্ত থেকে আক্রমণে ওঠে ক্রোয়েশিাকে বিপদে ফেলতে পারে জাপান। তাদেরকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলার সম্ভাবনা রয়েছে তার। অন্যদিকে ক্রোয়েশিয়াও কঠিন পরীক্ষায় ফেলবে এশিয়ার দলটিকে। মদরিচ-পেরিসিচরারা জ্বলে উঠলে  কপাল পুড়তে পারে জাপানের। ২-০ ব্যবধানে জিতে শেষ আটে পা দিতে পারে ক্রোয়েটরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭