ওয়ার্ল্ড ইনসাইড

কঙ্গোয় ২৭২ জন বেসামরিক লোক হত্যা করেছে বিদ্রোহীরা


প্রকাশ: 06/12/2022


Thumbnail

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে কিশিশে শহরে গণহত্যা চালানো হয়েছে। অন্তত ২৭২ জনকে হত্যা করেছে বিদ্রোহীরা। সোমবার (৫ ডিসেম্বর) সরকারের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরা।

গত ২৯ নভেম্বর ওই গণহত্যার ঘটনা ঘটে বলে জানানো হয় প্রতিবেদনে। এ ঘটনায় বৃহস্পতিবার (১ ডিসেম্বর) কঙ্গোর সশস্ত্র বাহিনী জানায়, এম২৩ বিদ্রোহী গোষ্ঠী ও তাদের সহযোগীরা এ গণহত্যা চালিয়েছে। তবে বিদ্রোহী গোষ্ঠীটি এই অভিযোগ অস্বীকার করে।

সরকারের পক্ষ থেকে প্রাথমিকভাবে বলা হয়, কমপক্ষে ৫০ জন বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে। তবে সোমবার (৫ ডিসেম্বর) শিল্পমন্ত্রী জুলিয়েন পালুকু এক সংবাদ সম্মেলনে জানান, কিশিশে গণহত্যায় ২৭২ জনকে হত্যা করা হয়েছে। এর মধ্যে বহু শিশু ও নারী রয়েছে।

এ হত্যাকাণ্ডের ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করে কঙ্গো সরকার যা শনিবার (৩ ডিসেম্বর) থেকে পালন শুরু হয়। মধ্য-আফ্রিকার দেশটির পূর্বাঞ্চলে কয়েক মাস ধরে সেনাবাহিনী ও জাতিগত তুতসি গোষ্ঠীর নেতৃত্বাধীন মিলিশিয়া বাহিনী এম২৩-এর মধ্যে লড়াই চলছে। এতে ওই এলাকাটি চরম অস্থিতিশীল অবস্থায় রয়েছে।

গোষ্ঠীটি বহু বছর নিষ্ক্রিয় ছিল। তবে গত বছরের নভেম্বরে তারা আবারও সশস্ত্র তৎপরতা শুরু করে। চলতি বছরের জুনে তারা উগান্ডার সীমান্তবর্তী বুনাগানা শহর দখল করে নেয়। অল্প সময় শান্ত থাকার পর গোষ্ঠীটি অক্টোবরে আবারও আক্রমণ শুরু করে, ব্যাপক অঞ্চলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে থাকে।

সরকার বলছে, তাদের ক্ষুদ্র প্রতিবেশী রুয়ান্ডা এম-২৩ গোষ্ঠিকে সমর্থন করছে। জাতিসংঘের বিশেষজ্ঞ ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও সাম্প্রতিক মাসগুলোতে এমনই ইঙ্গিত করেছেন। তবে কিগালি এই অভিযোগ অস্বীকার করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭