ক্লাব ইনসাইড

পাহাড় কথন ও কাং ইয়াৎসে (২) পাহাড়ের গল্প নিয়ে আড্ডা


প্রকাশ: 06/12/2022


Thumbnail

ঢাকা ইউনিভার্সিটি ট্যুরিস্ট সোসাইটি ও এডভেঞ্চার প্ল্যাটফর্ম Bengal Trekkers (বেঙ্গল ট্রেকার্স) এর যৌথ উদ্যোগে পর্বতারোহোণ বিষয়ে ‘পাহাড় কথনঃ ট্রেকিং ও কাং ইয়াৎসে (২) পাহাড়ের গল্প’ শিরোনামে এক সেমিনারের আয়োজন করা হয়।

গতকাল সোমবার (৫ ডিসেম্বর) টিএসসি মুনির চৌধুরী মিলনায়তনে "Trekking for all" প্রতিপাদ্য নিয়ে আয়োজিত হয় এই সেমিনার।

আয়োজনের প্রথম ভাগে পাহাড়ে ট্রেকিং ও পর্বতারোহণ শুরু করার প্রস্তুতির হাতে খড়ির নিয়ে আলোচনা করা হয়।পাশাপাশি কিভাবে কখনো ট্রেকিং না করা কেউ ট্রেকিং শুরু করতে পারে তা নিয়েও আলোচনা করা হয় সবার জন্য উন্মুক্ত এই সভায়।

দ্বিতীয় পর্বে বেঙ্গল ট্রেকার্স টিমের ৬২৫০ মিটার উঁচু কাং ইয়াৎসে (২) পাহাড় অভিযানের অভিজ্ঞতা ও ভবিষ্যতে ছয় হাজার মিটার এর অধিক উচ্চতার পাহাড় অভিযানের গ্রাউন্ড ওয়ার্ক ও পরিকল্পনা বিষয়ক আলোচনা করেন বক্তারা।


অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন Bengal Trekkers (বেঙ্গল ট্রেকার্স) এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ আরাফাত হোসেন, সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান কার্যনির্বাহী শূণ্য সাগর এবং পর্বতারোহী ও ট্রেক লিডার আসাদুজ্জামান সাজ্জাদ।

বেঙ্গল ট্রেকার্স এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ আরাফাত হোসে বলেন, ‘আমাদের এই আয়োজনের মূল লক্ষ্য মানুষের মাঝে ভ্রমণ, পর্বতারোহণ নিয়ে মানুষকে উৎসাহী করে তোলা এবং দেশে ই-ট্যুরিজমের প্রসার করা। তাছাড়া, আমাদের অভিজ্ঞতা থেকে তাদের জন্য পূর্ব প্রস্তুতি কিংবা প্রশিক্ষণ নিয়ে ধারণা দেইয়ার পাশাপাশি পাহাড় ভ্রমণের ক্ষেত্রে সুস্পষ্ট নির্দেশনা বা প্রয়োজনীয় তথ্য জানানোর চেষ্টা করেছি আমরা।।‘

Bengel Trekkers সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান কার্যনির্বাহী শূণ্য সাগর বলেন, ‘ট্রেকিংকে সবার কাছে পরিচিত করার জন্য ও আগ্রহ বাড়ানোর জন্যই আমাদের এই আয়োজন ছিল। কারণ আমার মতে বেসিক ও বিগিনার্স ট্রেকিং নিয়ে খোলাখুলি কথা বলার জায়গা বা প্লাটফর্ম নেই।  ফলে অনেকে জানে না কি ভাবে ট্রেকিং শুরু করবে। অনেকে দিকনির্দেশনার অভাবে ট্রেকিং প্রস্তুতি ভুল নিচ্ছে। আমরা সেই ঘাটতির জায়গা পূরণ করতেই এই উদ্যোগ নিয়েছি। তাছাড়া আগামীতেও আমদের ট্রেকিং ও প্রশিক্ষণ নিয়ে কাজ করার পরিকল্পনাও রয়েছে আমাদের।‘’

এছাড়া বেঙ্গল ট্রেকার্স টিমের অন্যান্য সদস্যদের পাশাপাশি উপস্থিত ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ট্যুরিস্ট সোসাইটি এর সহ-সভাপতি আলী রওনক ইসলাম, সাংগঠনিক সম্পাদক নাহিন আশরাফুল ও এক্সিকিউটিভ মেম্বার সাঈদ হাসান। সেমিনার শেষে উপস্থিত সবার মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭