ইনসাইড টক

‘ছাত্রলীগের হাজারো সফলতার মাঝে দুই-একটি ভুল ভ্রান্তি আছে’


প্রকাশ: 06/12/2022


Thumbnail

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেছেন, ছাত্রলীগ ঐতিহ্যবাহী একটি প্রাচীন সংগঠন। অনেক সুশৃঙ্খল এবং শক্তিশালী একটি ছাত্র সংগঠন। যখন যারা এ সংগঠনের দায়িত্ব পালন করেছেন তাদের হাজারো সফলতার মাঝে দু’একটি ভুল ভ্রান্তি আছে। মানুষ হিসেবে সেটি থাকতেই পারে। তবে আমার প্রত্যাশা এবার সন্মেলনের মাধ্যমে যে নতুন নেতৃত্ব আসবে তারা আগের কমিটিগুলোর যে দুর্বলতা ছিল সেগুলো কাটিয়ে উঠবে এবং তারা সংগঠনকে আরও শক্তিশালী করবে।

আওয়ামী লীগের ভাতৃপ্রতীম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে আজ। আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে ঘোষণা করা হবে নতুন কমিটি। নতুন কমিটিতে কি ধরনের নেতৃত্বের প্রত্যাশা করেন তা নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায়  ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য সাইফুর রহমান সোহাগ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

সাইফুর রহমান সোহাগ বলেন, আপনারা ইতোমধ্যে জানেন যে, ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা নিজেই ছাত্রলীগের কমিটি গঠন করতে ইতোমধ্যে কাজ শুরু করেছেন। তিনি নেতৃত্ব প্রত্যাশাকারী নেতাদের ব্যাপারে বিশদভাবে খোঁজ নিচ্ছেন। সমস্ত কিছু যাচাই বাছাই করে তিনি তার মনে মতো একটি কমিটি দিবেন। যে কমিটি ছাত্রলীগের নীতি-আদর্শ এবং নৈতিকতার সাথে আগামী দিনে তারা রাজপথের সকল আন্দোলন, সংগ্রাম এবং সংগঠনের সকল মানবিক কার্যাক্রমকে এগিয়ে নিয়ে যাবে। 

১০ ডিসেম্বর নিয়ে এখন নানা ধরনের কথা শোনা যাচ্ছে এব্যাপারে তিনি বলেন, এসমস্ত কিছু রাজনীতির জন্য ইতিবাচক। রাজনীতিতে এ ধরনের টানটান উত্তেজনা থাকবে এটি স্বাভাবিক ব্যাপার। কিন্তু বিএনপির আইনের বাইরে গিয়ে কিছু করার প্রচেষ্টা সেটি মোটেও ভালো নয়। ডিএমপি তাদের সোহরাওয়ার্দী উদ্যোনে সমাবেশ করার অনুমতি দিয়েছে। তারা সেখানে সমাবেশ করলেই পারে। অনুমতি না পাওয়ার পরও তারা যখন নয়াপল্টনেই সমাবেশ করার কথা বলছে সেটি মোটেও গণতান্ত্রিক চর্চা হতে পারে না। 

ছাত্রলীগের সাবেক এই সভাপতি বলেন, বিএনপির তাদের মতো করে কর্মসূচি পালন করবে। আর ছাত্রলীগ আওয়ামী লীগের সঙ্গে তাদের নিজস্ব সাংগঠনিক কর্মসূচি নিয়ে মাঠে থাকবে। অনেকে বলছেন যে, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠছে। কিন্তু আমার কাছে মনে হয় না  যে এমন কোন পরিস্থিতি তৈরি হয়েছে। বিএনপি সোহরাওয়ার্দী উদ্যোন সমাবেশের অনুমতি পেয়েও সেখানে সমাবেশ না করে অহেতুক একটি উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭