ইনসাইড পলিটিক্স

১০ ডিসেম্বর নিয়ে কি হচ্ছে


প্রকাশ: 06/12/2022


Thumbnail

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশ কোথায় হবে সেই স্থান এই প্রতিবেদন লেখা পর্যন্ত সময় এখনও নির্ধারিত হয়নি। সরকার তাদেরকে বিকল্প জায়গার নির্ধারণের জন্য আহ্বান জানিয়েছিল। কিন্তু বিএনপি রাজপথ ছাড়া কোথাও জনসভা করতে সমাবেশ করতে রাজি না। বিকল্প প্রস্তাব হিসেবে তারা আরামবাগ দিয়েছিল কিন্তু সেটিও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রত্যাখ্যান করেছে। বিএনপিকে যেকোন মাঠে সমাবেশ করার জন্য প্রস্তাব দিয়েছে। বিএনপি এখন পর্যন্ত সেই প্রস্তাব গ্রহণ করেনি। ইতোমধ্যে ১০ ডিসেম্বর যেন কোন রকম নাশকতা না হয়, কোন রকম অনভিপ্রেত পরিস্থিতি তৈরি না হয়, সেজন্য সরকার এখন থেকেই প্রস্তুতি শুরু করেছে। যে সমস্ত ব্যক্তিদের বিরুদ্ধে সুনির্দিষ্ট মামলা রয়েছে সেই মামলাগুলোকে সচল করা হয়েছে। গ্রেপ্তারি পরোয়ানা থাকা অনেক বিএনপি নেতাকে গ্রেপ্তার করার জন্য পুলিশ অভিযান করছে। তাছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য পয়লা ডিসেম্বর থেকে আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত বিশেষ অভিযান শুরু করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশ বিভিন্ন জায়গায় ব্লক রেইড দিচ্ছে সন্ত্রাসের ধরার জন্য।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে এরকম তথ্য রয়েছে যে, বিভিন্ন সন্ত্রাসী এবং সশস্ত্র ব্যক্তি ১০ ডিসেম্বর পরিস্থিতি ঘোলাটে করার জন্য মাঠে নামতে পারে। এই পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্যই পুলিশের এই অভিযান বলে জানা গেছে। ইতোমধ্যে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে, তাদের নেতাদেরকে হয়রানি করা হচ্ছে। তাদের নেতাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। অনেক নেতা গ্রেপ্তার হয়েছেন। গ্রেপ্তার নিয়ে বিএনপি বিভিন্ন রকম গুজবও বাজারে ছড়িয়ে দিচ্ছে। সব কিছু মিলিয়ে ১০ ডিসেম্বরে কি হতে যাচ্ছে এ নিয়ে নানা প্রশ্ন এখন রাজনৈতিক অঙ্গনে ঘুরপাক খাচ্ছে। চারটি প্রশ্নের সমাধান খুঁজছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা এবং সাধারণ নাগরিকরা।

প্রথমত, ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ কোথায় হবে? বিএনপি কি শেষ পর্যন্ত নয়াপল্টনেই সমাবেশ করবে? নাকি সোহরাওয়ার্দী উদ্যানে যেতে সম্মত হবে?

দ্বিতীয়ত, ১০ ডিসেম্বরে কি পরিস্থিতি তৈরি হবে? শেষ পর্যন্ত যদি নয়াপল্টনেই সমাবেশ হয় তাহলে যে উদ্ভূত পরিস্থিতি তৈরি হবে সে উদ্ভূত পরিস্থিতির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কিভাবে সামাল দিবে? বিএনপি সুস্পষ্টতই চাইছে যে, ১০ ডিসেম্বর একটা সহিংস পরিস্থিতির সৃষ্টি হোক। ঢাকা শহরের কয়েকটি লাশ পড়ুক। তাহলে তারা আন্দোলনের গতি বাড়াতে পারবে। সেই পরিস্থিতি কি শেষ পর্যন্ত তাদের সফল হবে? এ নিয়ে এক ধরনের অনিশ্চয়তা, উৎকণ্ঠা জনগণের মধ্যে লক্ষণীয়।

তৃতীয়ত, ১০ ডিসেম্বর কি সশস্ত্র গুপ্ত ঘাতকরা মাঠে নামবে? বিভিন্ন মহল থেকে শোনা যাচ্ছে যে, ১০ ডিসেম্বর রাজধানীর পাড়ায় পাড়ায়, অলিতে গলিতে নানারকম সশস্ত্র দুর্বৃত্তরা মাঠে নামতে পারে। যারা ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করবে। রাজনৈতিক সমাবেশের ডামাডোলের মধ্যে এরা কোন একটি পরিস্থিতির সৃষ্টি করার চেষ্টা করবে। সেই পরিস্থিতি সরকার কিভাবে মোকাবেলা করবে?

চতুর্থত, বিএনপি কি সমঝোতার পথে যাবে? রাজনৈতিক বিশ্লেষকদের কাছে একটি বড় প্রশ্ন শেষ মুহূর্তে কি নাটকীয় পরিস্থিতি তৈরি হবে? বিএনপি কি সমঝোতার মধ্যে যাবে? সর্বশেষ যে বিষয়টি ১০ ডিসেম্বরে বিএনপি কি ধরনের কর্মসূচি দেবে? অনেকেই মনে করছেন ১০ ডিসেম্বর বিএনপি রাজপথে অবস্থান নেবে এবং সরকারের পতন না হওয়া পর্যন্ত তাদের অবস্থান থেকে সরে যাবে না। আবার অনেকেই বলছেন, ১০ ডিসেম্বর বিএনপি কিছুই করবেন না। কেবল কিছু কর্মসূচি ঘোষণা করে সমাবেশ শেষ করবে। কিন্তু বিএনপিতে শেষ কথা বলে কিছুই নেই। বিএনপি শেষ কথা বলতে জানেন একজনই। তিনি হলেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। কাজেই ১০ ডিসেম্বর শেষ পর্যন্ত কি হতে যাচ্ছে তা সকলেরই অজানা। আর এরকম উদ্বেগ-উৎকণ্ঠার অবসান শেষ পর্যন্ত হবে কিনা সেটাই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭