ইনসাইড পলিটিক্স

গাইবান্ধার বিনিময়ে জাপাকে কাছে রাখতে চায় আওয়ামী লীগ?


প্রকাশ: 06/12/2022


Thumbnail

গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচনের ভোট আগামী ৪ জানুয়ারি পুনর্নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে গত ১২ অক্টোবর গোপন কক্ষে ‘ডাকাত’ রুখতে না পেরে ৫১ কেন্দ্রে ভোট স্থগিতের পর গাইবান্ধা-৫ আসনের ভোটই বন্ধ করে দিয়েছে নির্বাচন কমিশন। পরদিন অনিয়মের তদন্তে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে ইসি। ভোটে অনিয়মের দায়ে ১৩৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ওই নির্বাচন মূল প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন এবং জাতীয় পার্টির প্রার্থী জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ রনজু। এই আসনে জয়ের ব্যাপারে মরিয়া ছিলেন আওয়ামী লীগের প্রার্থী মাহমুদ হাসান রিপন। তার সপক্ষে মাঠে নেমেছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। দলীয় প্রার্থীর জয় নিশ্চিত করতে ছুটে গেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেনও। তবে সে অবস্থান থেকে সরে এসেছে আওয়ামী লীগ।

জানা গেছে, আগামী ৪ জানুয়ারি গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচন নিয়ে তেমন আগ্রহ নয় আওয়ামী লীগ। বরং নির্বাচন যেন সুষ্ঠু হয় সে দিকে মনোযোগী আওয়ামী লীগ। আর সেজন্য দলটি চাইছে যে, নির্বাচন কমিশন যেভাবে চায় সেভাবে নির্বাচন করবে আওয়ামী লীগ। আর এব্যাপারে দলের পক্ষ থেকে সবোর্চ্চ সহযোগিতা করা হবে বলে জানা গেছে। উল্লেখ্য যে, গাইবান্ধা হলো জাতীয় পার্টি অধ্যুষিত এলাকা। দীর্ঘদিন ধরেই সেখানে জাতীয় পার্টির কর্তৃত্ব রয়েছে। কিন্তু গত অক্টোবরে নির্বাচনে আওয়ামী লীগ আসনটি দখলে নিতে আপ্রাণ চেষ্টা করেছিল। কিন্তু নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগে আওয়ামী লীগ প্রার্থী সহ দলের স্থানীয় নেতাকর্মীদের মধ্যে এক ধরনের হতাশা তৈরি হয়েছে। ফলে নির্বাচন নিয়ে নেতাকর্মীদের মধ্যে আগ্রহ কমে গেছে।

এদিকে সরকারের সমালোচনায় মুখর থাকা সংসদের বিরোধী দল জাতীয় পার্টিকে বশিভূত করেছে আওয়ামী লীগ। যেকারণে এখন দলটির চেয়ারম্যান সরকারের বিরুদ্ধে কম কথাবার্তা বলছে। ইতোমধ্যে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টিকে ছাড় দিয়েছে আওয়ামী লীগ। আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচনে অপেক্ষাকৃত দুর্বল প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়াকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এখন গাইবান্ধা-৫ আসন ছেড়ে দিয়ে আওয়ামী লীগের প্রধান লক্ষ্য হলো আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনে জাতীয় পার্টি অংশগ্রহণ নিশ্চিত করা। এখন দেখার বিষয় আওয়ামী লীগের কৌশল সফলতার মুখ দেখে কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭