ইনসাইড গ্রাউন্ড

মরক্কোর রুপকথায় বিদায় নিলো স্প্যানিশরা


প্রকাশ: 06/12/2022


Thumbnail

কাতার ফুটবল বিশ্বকাপ যেন চমকের সমার্থক শব্দে পরিণত হয়েছে। এই বিশ্বকাপেই কাগজে-কলমে কিংবা শক্তিমত্তার হিসাব করার বিষয়টি যেন হয়ে উঠেছে অঘটনের আরেক নাম। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়াম সাক্ষী হলো তেমনই আরেকটি ফুটবল ক্ল্যাসিকের। রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে এই মাঠে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেলো মরক্কো।

ম্যাচের শুরু থেকেই ২০১০ বিশ্ব চ্যাম্পিয়নদের চেপে ধরে মরক্কো। ভয়ডরহীন ফুটবল খেলে একের পর এক আক্রমণ চালাতে থাকে স্পেনের রক্ষণে। ম্যাচের ১২ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিলো আফ্রিকার দলটি। ফ্রি-কিক থেকে নেয়া আশরাফ হাকিমির শট বারের খানিকটা উপর দিয়ে চলে গেলে এগিয়ে যেতে পারেনি মরক্কো।

আক্রমণ-প্রতি আক্রমণে খেলা চললএও কাঙ্খিত গোলের সুযোগ তৈরি করতে পারছিলো না কোন দলই। তবে মরক্কোর প্রেসিং ফুটবলের কাছে পাত্তাই পাচ্ছিলো না টিকিটাকা খেলা স্পেন। ৩৩ মিনিটে দলকে হতাশ করেন মাজরাউই। তার বাম পায়ে নেয়া শটটি প্রতিহত করতে কষ্ট করতে হয়নি উনাই সিমোনকে।

বিরতির আগ মুহুর্তে এগিয়ে যাওয়ার সহজ সুযোগ নষ্ট করেন মরক্কোর আগুয়ের্ড। বোউফালের দারুণ এক ক্রস থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। সমতায় থেকে বিরতিতে যায় দুই দল।

বিরতির পর মরিয়া হয়ে গোলের আশায় ছুটতে থাকে দুই দল। ৫৫ মিনিটে মরক্কোর রক্ষণে ভীতি ছড়ান দানি ওলমো। ডি-বক্সের বাম প্রান্ত থেকে গোলমুখে বুলেট গতির এক শট নেন এই স্ট্রাইকার। তবে মরক্কো গোলরক্ষক বোনো ছিলেন প্রস্তুত। লাফিয়ে করে পাঞ্চ করে বিপদমুক্ত করেন তিনি।

৬৩ মিনিটে দলে জোড়া পরিবর্তন আনেন লুইস এনরিকে। মার্কো এসেনসিও-গাভির বদলি হিসেবে মাঠে নামান আলভারো মোরাতা এবং কার্লোস সোলারকে মাঠে নামান তিনি। তিন মিনিট পর একাদশে বদলি ফুটবলার নামায় মরক্কোও। সোফিয়ান বোউফালকে উঠিয়ে ইজাজৌলিকে মাঠে নামেন। ৬৮ মিনিটে কর্নার পায় স্পেন। সেখান থেকেও মরক্কোর রক্ষণ ভাঙতে পারেনি লা রোজারা।

৭৫ মিনিটে ফেরান তোরেসের বদলি হিসেবে মাঠে আসেন নিকো উইলিয়ামস। দুই মিনিট পর আশরাফ হাকিমিকে ফাইল করে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন লাপোর্ত। ৭৮ মিনিটে ওলমোর শট বারের উপর দিয়ে চলে যায়। চার মিনিট পর জিরো লাইন থেকে মোরাতা বল বের করলেও তা কাজে লাগানোর জন্য জায়গামতো ছিলেন না তার কোন সতীর্থ।

গোলের আশায় ৮২ মিনিটে দলে আরো তিনজন বদলি ফুটবলার নামায় মরক্কো। ৮৮ মিনিটে ডি-বক্সের ভেতর থেকে নিকো উইলিয়ামসের নেয়া শট আটকে দেন সোফিয়ান আমরাবাত। নির্ধারিত সময়ে গোল করতে ব্যর্থ হয় দুই দলই। যোগ করা সময়ের প্রথম মিনিটে মোরাতার হেড পোষ্টের উপর দিয়ে চলে যায়। ম্যাচের অন্তিম মুহুর্তে মরক্কোর ত্রাতা হয়ে আরো একবার আভিভূত হন মরক্কোর গোলরক্ষক বোনো। নির্ধারিত সময় শেষে গোল শূন্য অবস্থায় শেষ হয় দুই দলের খেলা। ফলে চলতি বিশ্বকাপে দ্বিতীয়বারের মত খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধেও আক্রমণাত্নক ফুটবল খেলে দুই দল। কোন দলই জালের দেখা পায়নি। ৯৮ মিনিটে জর্দি আলবাকে উফিয়ে আলেহান্দ্রো বাল্দেকে মাঠে পাঠান এনরিকে। দানি ওলমোর জায়গায় আসেন আনসু ফাতি। তবে তাতেও বদলায়নি ম্যাচের চিত্র। দুই মিনিট পর বাল্দে সুন্দর একটি সুযোগ তৈরির করলেও মরক্কোর রক্ষণ ভাঙতে পারেন নি। সেখান থেকে কর্নার পেয়েও তা কাজে লাগাতে ব্যর্থ হয় স্পেন।

১০৩ মিনিটে রদ্রিগোর সুযোগও আলোর মুখ দেখেনি। দুই মিনিট পর সেদিরার শট আটকে গিয়ে মরক্কোর নিশ্চিত গোলের সুযোগ নষ্ট করে দেন উনাই সিমন। অ্যাডেড টাইমের শেষ মুহুর্তে লরেন্তের প্রচেষ্টা নসাৎ হলে সমতায় শেষ হয় অতিরিক্ত সময়ের প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটে সুযোগ নষ্ট করেন সাবিরি। ১১৪ মিনিটে সেদিরা পেনাল্টি বক্সে ঢুকলেও তাকে শট নিতে দেননি স্প্যানিশ ডিফেন্ডাররা। ম্যাচের শেষ সময়ে দারুণ এক ক্লিয়ার করে মরক্কোকে বিপদমুক্ত করেন জাকারিয়া। অন্তিম মুহুর্তে দারুণ এক ক্লিয়ার করে মরক্কোকে বিপদমুক্ত করেন সারাবিয়া। গোল শূন্য অবস্থায় শেষ হয় অতিরিক্ত সময়ের খেলা। ফল নির্ধারণে ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

স্পট কিক থেকে প্রথম শটে লক্ষ্যভেদ করেন মরক্কোর সাবিরি। তবে স্পেনের পাবলো সারাবিয়ার শট পোষ্টে লেগে ফিরে আসে। দ্বিতীয় শট থেকে বল জালে জড়ান হাকিম জিয়েখ। দ্বিতীয় শটেও গোল করতে ব্যর্থ হয় স্পেন। তবে উনাই সিমোনর মরক্কোর নেয়া তৃতীয় শট ঠেকিয়ে দিয়ে ম্যাচে আশা বাঁচিয়ে রাখেন। তবে সার্জিও বুসকেতসও ব্যর্থ হন বোনোকে পরাস্ত করতে। চতুর্থ শটে আশরাফ হাকিমি ঠান্ডা মাথার শটে বল জালে জড়িয়ে স্পেনকে বিদায় করে দেন বিশ্বকাপ থেকে। 

স্পেনে জন্ম নেয়া হাকিমির গোলেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো স্প্যানিশদের। আর নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো মরক্কো। আফ্রিকার প্রতিনিধি হিসেবে টিকে রইলো বিশ্বকাপে। পুরো ম্যাচে দুর্দান্ত পারফর্মের পর তিনটি পেনাল্টি ঠেকিয়ে মরক্কর জয়ের নায়ক ইয়াসিন বোনো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭