ক্লাব ইনসাইড

ফুটবল খেলাকে কেন্দ্র করে জাবিতে দুই হলের শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত ৩০


প্রকাশ: 07/12/2022


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সেন্ট্রাল ফিল্ডে ফুটবল খেলায় সৃষ্ট সংঘাতকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হল ও মওলানা ভাসানী হলের শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ও পাল্টা হামলার ঘটনা ঘটে।

গতকাল মঙ্গলবার (০৬ ডিসেম্বর) বিকালে আন্তঃহল চ্যান্সেলর কাপ ফুটবল টুর্নামেন্ট চলাকালীন কেন্দ্রীয় খেলার মাঠে কামালউদ্দিন হলের গোল দেওয়াকে কেন্দ্র করে গোল মানতে নারাজ হয়ে রেফারির সাথে ঝামেলায় জড়িয়ে পড়ে ভাসানী হলের শিক্ষার্থীরা এর থেকেই মারামারির সূত্রপাত হয়। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল ফিল্ডে ও বিশ্ববিদ্যালয়ের বটতলায় সংঘর্ষ সংঘটিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে থেকে জানা যায়, কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃহল ফুটবল খেলা চলাকালীন রেফারির সিদ্ধান্তকে কেন্দ্র করে দুই হলের শিক্ষার্থীদের মধ্যে বাকবিতণ্ডা শুরুর এক পর্যায়ে মারামারি সংঘটিত হয়। এসময় মাঠে উপস্থিত কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে শিক্ষার্থীদের হলে ফেরত যাওয়ার নির্দেশ প্রদান করেন।

এদিকে মাঠ থেকে শিক্ষার্থীদের হলে ফেরালেও সন্ধ্যার পর তারা স্ব স্ব হলের সামন জড়ো হতে থাকে। উভয় হলের শিক্ষার্থীদের মধ্য উচ্চবাচ্যে কথা বিনিময়ের এক পর্যায়ে পরিবেশ ও পরিস্থিতি প্রকট আকার ধারণ করে। এসময় উভয় হলের শিক্ষার্থীরা দেশীয় অস্ত্র নিয়ে বের হলে দু'পক্ষের মধ্যকার এলোপাথাড়ি ইট-পাথর নিক্ষেপের কারনে ৩০ জনের অধিক শিক্ষার্থী হতাহতের শিকার হয়।

উভয় হলের প্রায় ৩০ জন শিক্ষার্থীর আহত হওয়ার তথ্য নিশ্চিত করে জাবি চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান মেডিকেল অফিসার ডা. রিজওয়ানুর রহমান বাংলা ইনসাইডারকে , 'গুরুতর আহত পাঁচ শিক্ষার্থীকে সাভারস্থ এনাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।'

সংঘটিত সংঘাতের বিষয়ে জাবি প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, 'বিকেলে খেলাকে কেন্দ্র করে দুই হলের শিক্ষার্থীরা বিবাদে জড়ান। আমরা বিষয়টি সমাধানের চেষ্টা করছি।'

দুই হলের মধ্যকার মারামারির বিষয়ে প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফি বলেন, 'আমরা শিক্ষার্থীদের শান্ত করেছি। দুই হলের শিক্ষার্থীরা আপাতত হলে ফিরে গিয়েছে। সবাইকে নিয়ে আলোচনায় বসে ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করে যথাযথ ব্যবস্থা নিবো।'

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম সাভারস্থ এনাম মেডিকেল কলেজ হাসপাতালে আহত শিক্ষার্থীদের অবস্থার পরিদর্শনে এসে দুঃখ প্রকাশ করেন এবং আহত শিক্ষার্থীদের চিকিৎসার সম্পূর্ণ ব্যায়ভার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে বলে আশ্বস্ত করেন ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭