ইনসাইড পলিটিক্স

৭ তারিখে পল্টন দখল করতে চেয়েছিল বিএনপি


প্রকাশ: 08/12/2022


Thumbnail

গতকাল নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের সাথে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এই সংঘর্ষের একজন অরাজনৈতিক নিরীহ মানুষ মৃত্যুবরণ করেছেন। বিএনপির বেশকিছু নেতাকে গ্রেপ্তার করে নিয়ে গেছে পুলিশ। এরপর পুলিশ বিএনপির নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান পরিচালনা করে এবং সেখান থেকে ১৬০ বস্তা চাল, বোমা সহ বেশ কিছু অস্ত্র উদ্ধার করে। এ ঘটনার পর দেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে উঠেছে। পুরো দেশে এক ধরনের নিরব আতঙ্ক চলছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী সারাদেশে সতর্ক অবস্থানে রয়েছে।

কি হতে যাচ্ছে ১০ তারিখে সে নিয়ে আলোচনা এখন ম্রিয়ে গেছে। বরং আলোচনা হচ্ছে আসলে কি হয়েছিল ৭ ডিসেম্বর। প্রত্যক্ষদর্শীদের বিবরণ থেকে জানা যায়, ওই দিন দুপুর থেকেই বিএনপি নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে আশেপাশের জল হচ্ছিল। বিক্ষিপ্তভাবে নেতাকর্মীরা আস্তে আস্তে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নিতে শুরু করেছিল। একাধিক গোয়েন্দা সংস্থার সূত্র জানাচ্ছে যে, বিএনপি পরিকল্পনা নিয়ে ছিল যে, ৭ ডিসেম্বর রাত থেকেই নয়াপল্টনে অবস্থান গ্রহণ করবে বিএনপি এবং সেই অবস্থান যেন ঠিক থাকে সেজন্য চালডাল আনা হয়েছিল। খিচুড়ি রান্না করা হবে এবং নেতাকর্মীদের দেওয়া হবে। 

বিএনপির পরিকল্পনা ছিল এরকম যে, আগে থেকেই যদি অবস্থান গ্রহণ করা যায় তাহলে পুলিশের পক্ষে এই বিপুল জনগণকে উচ্ছেদ করা সম্ভব হবে না। কিন্তু আকস্মিকভাবেই গোয়েন্দা সংস্থাগুলোর কাছে খবর আসে, বিএনপির পরিকল্পনার কথা ফাঁস হয়ে যায়। এই ফাঁস হওয়ার পরপরই পুলিশ অ্যাকশনে যায়। ৭ ডিসেম্বর তাই বিএনপির পরিকল্পনা ভেসে গেছে। পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দিয়েছে। এ সময় পুলিশের সাথে আক্রমণাত্মক ভূমিকায় অবতীর্ণ হয় বিএনপি নেতাকর্মীরা। বিভিন্ন সূত্রগুলো বলছে যে, বিএনপি মুখে যতই বলুক ১০ ডিসেম্বর তারা শান্তিপূর্ণ সমাবেশ করবে এবং এই সমাবেশের মাধ্যমে নতুন কর্মসূচি দেবে কিন্তু বাস্তবতা ভিন্ন ছিল। ৭ ডিসেম্বর বিএনপি যে পরিকল্পনা সেই পরিকল্পনা ছিল অন্তত সাত থেকে দশ দিন তারা অবস্থান গ্রহণ করতে চেয়েছিল। বিএনপি পরিকল্পনা ছিল তারা যদি নয়াপণ্টনের দুই পাশ দখল করে রাখতে পারে তাহলে আস্তে আস্তে আরও জনগণ আসবে এবং সেই কর্মীরা পল্টন ছাপিয়ে কাকরাইল এবং শাহবাগ পর্যন্ত ছড়িয়ে যাবে। সেক্ষেত্রে তাদের অবস্থান সরকারের উপর একটা বড় ধরনের চাপ তৈরি করবে। 

অবশ্য বিএনপির কোন কোন নেতা আগে থেকেই এ সংক্রান্ত এক ধরনের বার্তা দিয়ে রেখেছিল। তারা বলেছিল যে, ১০ ডিসেম্বরের পর বিএনপির কর্তৃত্বে দেশ চলে আসবে। বেগম খালেদা জিয়ার নির্দেশে দেশ চলবে। সেই পরিকল্পনার অংশ হিসেবে পল্টন দখলের নকশা তৈরি করা হয়েছিল। সরকার শুক্রবার থেকে নয়াপল্টনে অবস্থান নেওয়ার প্রস্তুতি নিয়েছিল। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সেরকম একটি প্রস্তুতি নিয়েই কাজ শুরু করেছিল। কিন্তু বিএনপির পরিকল্পনা ছিল ভিন্ন। বিএনপি মনে করেছিল আগে থেকেই নয়াপল্টন দখল করতে পারলে তাদের জন্য ভালো হবে এবং তারাই বিজয়ী হবে। কিন্তু শেষ পর্যন্ত পুলিশের হস্তক্ষেপের কারণে বিএনপির পরিকল্পনা ভেস্তে যায়। তারপরও বিএনপি কোনো কোনো নেতা বলছে, এটা তাদের নৈতিক বিজয় হয়েছে। পুলিশের বাধা আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করেছে। এর ফলে এর সরকারের উপর চাপ আরেক দফা বাড়বে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭