ইনসাইড গ্রাউন্ড

রোড টু কোয়ার্টার ফাইনাল: ব্রাজিল


প্রকাশ: 08/12/2022


Thumbnail

৩২ দলের অংশগ্রহণে শুরু হওয়া বিশ্বকাপ এসে দাড়িয়েছে ৮ দলে। গ্রুপ পর্ব এবং রাউন্ড অব সিক্সটিন শেষে বিদায় নিয়েছে ২৪টি দল। কোয়ার্টার ফাইনালের লড়াই শেষে বিদায় নিতে হবে আরো ৪টি দলকে। শেষ আটে জায়গা করে নেয়া দলগুলোর মধ্যে ইউরোপীয় দলের আধিপত্যই বেশি। ইউরোপের ৫টি দলের সাথে লাতিন আমেরিকার দুই প্রতিনিধি হিসেবে আছে ব্রাজিল ও আর্জেন্টিনা। আর আফ্রিকা মহাদেশের একমাত্র দল হিসেবে মরুর বুকে পতাকা উড়ছে মরক্কোর। আগামীকাল থেকে মাঠে গড়াবে কোয়ার্টার ফাইনালের লড়াই। প্রথম দিনেই মাঠে নামবে দুই হেভিওয়েট দল ব্রাজিল ও আর্জেন্টিনা।

গ্রুপ পর্বে নিজেদের বিশ্বকাপ যাত্রাটা দুর্দান্ত হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে শুরু। ম্যাচে দারুণ দুটি গোল করে আলো কেড়ে নেন রিচার্লিসন। পরের ম্যাচে সুইজারল্যান্ডের সাথে আধিপত্য দেখালেও গোলের মুখ খুলতে পারছিলেন না ব্রাজিলের ফুটবলাররা। তবে শেষ মুহুর্তে দুর্দান্ত এক ভলিতে বল জালে জড়ান কাসেমিরো। ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা।

তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে মুদ্রার উল্টো পিঠ দেখতে হয় ব্রাজিলকে। টানা দুই ম্যাচ জিতে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত হয়ে যাওয়ায় শেষ ম্যাচে বেঞ্চে থাকা ফুটলারদের পরখ করেন ব্রাজিল কোচ তিতে। মাঠের খেলায় ছন্দ থাকলেও, সে ম্যাচে ফিনিশিং এ দুর্বলতা চোখে পড়ে। ম্যাচের অন্তিম মুহুর্তে আবুবাকারের গোলে হারের স্বাদ পেতে হয় ব্রাজিলকে। গ্রুপ পর্বে টানা জয়ের ধারায় ছেদ পড়ে।

১৯৭৮ বিশ্বকাপের পর গ্রুপ পর্বে ব্রাজিলের সবচেয়ে বাজে পারফরম্যান্স দেখা যায় কাতারে। আক্রমণভাগে সবচেয়ে বেশি তারকা ফুটবলার নিয়ে কাতারে আসা দলটি গ্রুপ পর্বে প্রতিপক্ষের জালে বল জড়াতে পেরেছে মাত্র ৩ বার। যা নিয়ে সমালোচনার মুখেও পড়তে হয় সেলেসাওদের।

তবে নকআউটে আসতেই বদলে যায় দলের চিত্র। সুইজারল্যান্ডের বিপক্ষে সে ম্যাচের ৩৬ মিনিটেই ৪বার বল জালে পাঠান নেইমার-ভিনিসিউসরা। সাম্বার তালে নাজেহাল করে ছাড়েন সুইসদের। ব্রাজিলের দাপটের কাছে মাঠে সুইজারল্যান্ডের ফুটবলাররা ছিলেন বিবর্ণ ও মলিন।

আরো একটি নকআউটে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। সর্বোচ্চ ৫টি বিশ্বকাপ জেতা দলটি গত ২০ বছরেও আর শিরোপার কাছাকাছি যেতে পারেনি। ঘরের মাটিতে ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে উঠলেও, জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে বেলো হরিজান্তে'র দুঃখগাঁথার জন্ম দেয় দলটি। যেটিকে ১৯৫০ বিশ্বকাপের মারাকানা বিপর্যয়ের পর সবচেয়ে দুঃসহ স্মৃতি হিসেবে মনে করা হয়।

তবে ব্রাজিলের এই দল অনেক পরিণত। রক্ষণভাগ-মাঝমাঠ-আক্রমণভাগ সব জায়গাতেই প্রতিভাবান ফুটবলারদের নিয়ে গড়া দলটি এবারের শিরোপার অন্যতম দাবিদার। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে ক্রোয়েশিয়াকে রুখে দিয়ে কাঙ্খিত শিরোপার দিকে আরো একধাপ এগিয়ে যাইতে চাইবেন নেইমাররা, সেটা তো নিশ্চিতভাবেই বলা যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭