ইনসাইড গ্রাউন্ড

ইউরোপ বাঁধা ভাঙ্গতে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল


প্রকাশ: 09/12/2022


Thumbnail

পাঁচবার বিশ্বকাপ জয়ী ব্রাজিল এবারও ফেভারিট দলগুলোর একটি। রেকর্ড আরও সমৃদ্ধ করার অভিযানে তাদের পরের চ্যালেঞ্জ গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। যে দলের বিপক্ষে এখন পর্যন্ত অপরাজিত লাতিন আমেরিকানরা।

আগামী শুক্রবার সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে তিতের দল। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু মাঠের লড়াই।

প্রি-কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচ ব্রাজিল একেবারে সাম্বা-ঝড় তোলে। এক তরফা ম্যাচে কোরিয়ানদের সহজে উড়িয়ে তারা কোয়ার্টার ফাইনালে ওঠে। এই ম্যাচে নেইমার একাদশে ফেরেন। সেটাই যেন আত্মবিশ্বাস চারগুণ করে দেয় ব্রাজিলের। যার জেরে ৪-১ ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে উঠে পড়েন নেইমাররা।

এদিকে, টাইব্রেকারে জাপানকে হারিয়ে নিজের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ক্রোয়েশিয়া। জাপান ১২০ মিনিট পর্যন্ত আটকে দিয়েছিল রাশিয়া বিশ্বকাপের রানার্স আপদের। খেলা ১-১ গোলে অমীমাংসিত ছিল। কিন্তু ডমিনিক লিভাকোভিচের গোল্ডেন গ্লাভসই রুখে দিল জাপানকে। টাইব্রেকারে তিনটি পেনাল্টি রুখে দিয়ে ক্রোয়েশিয়াকে কোয়ার্টারে পৌঁছে  দেন লিভাকোভিচ।

সেলেসাওদের বিপক্ষে এপর্যন্ত কোনো ম্যাচে জয় পায়নি ক্রোয়েশিয়া। অন্যদিকে ২০০২-এর পর নক আউট রাউন্ডে কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল। 

এর আগে ব্রাজিল-ক্রোয়েশিয়ার পরিসংখ্যানে দেখা গেছে, সব মিলিয়ে চারটি ম্যাচের মধ্যে তিনটিতেই জয় ব্রাজিলের; একটি ম্যাচ ড্র হয়েছে। পরিসংখ্যান এবং শক্তিমত্তার দিক থেকে ব্রাজিল এগিয়ে থাকলেও একের পর এক অঘটন এবারের বিশ্বকাপকে রোমাঞ্চকর করে তুলেছে। ২০০৫ সালে ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া সর্বপ্রথম মুখোমুখি হয়েছিল আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে। সে ম্যাচটি ১-১ গোল সমতায় ড্র হয়। এরপর ২০০৬ বিশ্বকাপে প্রথম বারের মতো বিশ্ব আসরে মুখোমুখি হয় দল দুটি। যেখানে ব্রাজিল ১-০ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে। এছাড়া ২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলায় পুনরায় দুদলের দেখা হয়। সেখানে ব্রাজিল ৩-১ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে।

এদিকে গতবারের রানার্সআপ দল ক্রোয়েশিয়া এবার তুলনামূলক ছন্দে নেই। তারা একমাত্র নির্ধারিত সময়ে গ্রুপ পর্বে জয় পেয়েছে কানাডার বিপক্ষে। এছাড়া গ্রুপ পর্বের বাকি দুইটি ম্যাচ মরক্কো এবং বেলজিয়ামের বিপক্ষে ড্র করে রাউন্ড-১৬ তে উত্তীর্ণ হয়। এ রাউন্ডেও জাপানের সঙ্গে ১-১ গোলে ড্র করে অবশেষে টাইব্রেকারে জয় নিয়ে উঠে আসে কোয়ার্টার ফাইনালে। সেই ক্রোয়েশিয়ার থেকে এগিয়ে আছে ব্রাজিল। সেলেসাওরা গ্রুপ পর্ব থেকে নিজেদের ছন্দ দেখাতে দেখাতে আসছে। এছাড়া সবশেষ নক আউট পর্বের খেলায় রীতিমতো দক্ষিণ কোরিয়াকে নিয়ে ছেলে খেলা করে জয় তুলে নিয়েছে।

সম্ভাব্য দল

ব্রাজিল (ফরমেশন ৪-২-৩-১)

অ্যালিসন, মিলিতাও, মার্কুইনহোস, সিলভা, দানিলো, পাকেতা, কাসিমিরো, নেইমার, রাফিনিয়া, রিচার্লিসন, ভিনিসিউস।

ক্রোয়েশিয়া (ফরমেশন ৪-৩-৩)

লিভাকোভিচ, জুরানোভিচ, লভ্রেন, জিভারদিওল, সোসা, কোভাসিচ, ব্রজোভিচ, মদরিচ, কামারিচ, পেটকোভিচ, পেরিসচ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭