ইনসাইড টক

‘সরকার গায়ের জোরে বিএনপির সমাবেশ ঠেকাতে চায়’


প্রকাশ: 09/12/2022


Thumbnail

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন বলেছেন, বিএনপির সমাবেশগুলোতে যেভাবে গণজোয়ার শুরু হয়েছে সরকার সেটা গায়ের জোরে ঠেকাতে চায়। কিন্তু আন্দোলনের যে গণজোয়ার তৈরি হয়েছে তা কোনো ভাবেই গায়ের জোরে ঠেকানো সম্ভব নয়। সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে অহেতুক নয়াপল্টনে সংঘাত সৃষ্টি করেছে। নয়াপল্টনের ঘটনায় সম্পূর্ণ সরকারই দায়ী। বিএনপির নেতাকর্মীরা যেখানে শান্তিপূর্ণ অবস্থানে ছিল।

আগামীকাল ১০ ডিসেম্বর গোপালবাগ মাঠে সমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি। এর আগে কয়েক দফায় সমাবেশের স্থান নিয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে বৈঠক করে বিএনপি। সমাবেশের স্থান এবং নয়াপল্টনের ঘটনা নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় জহির উদ্দিন স্বপন এসব কথা বলেছেন। 

জহির উদ্দিন স্বপন বলেন, বিএনপি অন্যান্য বিভাগীয় গণসমাবেশের মতোই আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করবে। এর বাইরে বিএনপির আসলে অন্য কোনো উদ্দেশ্য নেই। যে সমস্ত আতঙ্কের কথা বলা হচ্ছে বা শোনা যাচ্ছে এগুলো ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আতঙ্কিত হয়ে বলছে। সারাদেশে বিএনপির বিভাগীয় গণসমাবেশগুলোতে জনগণের স্বতঃস্ফূর্ত জমায়েত দেখে সরকার ভয় পেয়ে এখন এ ধরনের কথাবার্তা বলছে। সমাবেশগুলোতে যে গণ জোয়ার তৈরি হয়েছে তাতে সরকার আতঙ্কিত হবে এটাই স্বাভাবিক। দেশের কোথাও বিএনপির সমাবেশগুলোতে সরকার বাধা দিয়ে গণজমায়েত ঠেকাতে পারেনি। আগামী ১০ ডিসেম্বর ঢাকাতেও সরকার সেটি করতে পারবে না ভেবেই এই আতঙ্ক থেকে  সরকার এখন নিজেই আতঙ্ক ছড়াচ্ছে।

সরকার গায়ের জোরে বিএনপির আন্দোলনকে দমন করার চেষ্টা করছে উল্লেখ করে তিনি বলেন, সরকারের মধ্যে ম্যাচিউরিটি লোকের অভাব রয়েছে। সরকার শুরু থেকে শান্তিপূর্ণ অবস্থান নিলে সরকারের এমন কি ক্ষতি হতো? সরকারই বিভিন্ন ধরনের কথাবার্তা বলে সংঘাতের মতো একটি ভীতিকর পরিস্থিতি তৈরি করেছে। অথচ বিএনপি সংঘাত তৈরি হোক এমন কোন কথাই বলেনি বা এমন কোন কর্মসূচিও নেয়নি। সরকারের মধ্যে ম্যাচিউর লোকের অভাব থাকার কারণে সাধারণ মানুষের মধ্যে অহেতুক ভীতি তৈরি হয়েছে। বস্তুত আগামীকাল কিছুই হবে না। বিএনপির একটি সাধারণ সমাবেশ করবে, যেখানে সারাদেশে থেকে মানুষ আসবে এবং বিএনপির পক্ষে একটি গণজোয়ার তৈরি হবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭