কালার ইনসাইড

শুরুতেই ব্যর্থতার আশঙ্কায় শঙ্কিত বাপ্পী-মিতু


প্রকাশ: 09/12/2022


Thumbnail

মহান স্বাধীনতা যুদ্ধের এবং এর আগের ৬৯ এর গণঅভ্যুত্থানের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে 'জয়বাংলা নামে'র একটি চলচ্চিত্র। সরকারি অনুদানে কাজী হায়াৎ নির্মিত এই ছবির গল্প নেওয়া হয়েছে অধ্যাপক মুনতাসীর মামুনের জয়বাংলা নামক  উপন্যাস থেকে। ১৬ ডিসেম্বর মুক্তি প্রতীক্ষিত এই ছবিটির একাধিক পোস্টার ও ট্রেলার ইতিমধ্যে মুক্তি পেয়েছে। কিন্তু চরম হতাশার খবর হলো বস্তাপচা মানের পোস্টার ও অত্যন্ত নিম্ন মানের ট্রেলার দেখে দর্শক বিরক্ত প্রকাশ করেছেন। 

চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন গ্রুপে তাই পোস্টার, ট্রেলার নিয়ে চলছে তুমুল সমালোচনা। অনেকে বলছেন, মুনতাসীর মামুনের সৃষ্ট দোলা চরিত্রে অভিনয়ে পুরোপুরি ব্যর্থ হয়েছেন কোনো ছবি মুক্তি না পাওয়া নায়িকা জাহারা মিতু। এমন কি ছবির নায়ক বাপ্পী চৌধুরীও ব্যর্থ হয়েছেন। বিশেষ করে এই নায়কের উদ্ভট ড্রেস আপ ও গেট আপ জঘন্য বলে অভিহিত করছেন দর্শকরা। সঙ্গতকারণেই ছবিটি মুক্তির আগেই দর্শকদের অনাগ্রহের বস্তুতে পরিণত হয়েছে। আর হল মালিকরাও ছবিটি প্রদর্শনে আগ্রহী হচ্ছেন না। তাই তো শোনা যাচ্ছে, জয়বাংলা মুক্তির আগেই ব্যর্থতার বিষয়ে শঙ্কিত হয়ে পরেছেন এটির প্রযোজক - পরিচালক ও নায়ক - নায়িকা। 
  
জানা গেছে, জয় বাংলা  ২০২০-২১ অর্থবছরে ৬৫ লাখ টাকা সরকারি অনুদানে নির্মিত ছবি। এতে জুটিবেঁধে অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু। গেলো রবিবার (৪ ডিসেম্বর) মুক্তি পেয়েছে পোস্টার এবং মঙ্গলবার (৬ ডিসেম্বর) প্রকাশ করা হয়েছে এর ট্রেলার। তিন  পেরিয়ে ট্রেলারটির ভিউ মোটে হাজার দশেক! এতে করে স্পষ্ট যে, এটি দর্শকের মন দূরে থাক, চোখও ছুঁতে পারেনি। যারা পোস্টার ও ট্রেলার দেখেছেন, তারা কী বলছেন ? এমন প্রশ্নের উত্তরে একবাক্যে দর্শক চরম অসন্তোষ প্রকাশ করছেন। অনেকেই বলছেন, ২০২২ সালে এই ডিজিটাল যুগে এসেও একটি চলচ্চিত্রের এমন পোস্টার ও ট্রেলার সম্পূর্ণ মানহীন - রুচিহীন। কেউ কেউ বলছেন, রাষ্ট্রীয় কোষাগারের টাকা এভাবে  অপচয় না করলেও হতো। কারও মন্তব্য - কাজী হায়াতের আর পরিচালনা না করাই ভালো। কেউ তো আবার সোজা কথায় ‘অখাদ্য’ বলে আখ্যা দিয়েছেন। আর ছবির নায়ক - নায়িকা বাপ্পী ও মিতুকে এই ছবিতে একেবারেই অচল বলছেন। 
 
খোঁজ নিয়ে জানা গেছে, দর্শকদের ন্যায় খোদ নায়ক - নায়িকাও পোস্টার ও ট্রেলার নিয়ে চরম হতাশ এবং অসন্তুষ্ট। হয়তো এই কারণেই বাপ্পী - মিতু কেউই এই ছবির প্রচারণায় নেই।তাদের সোশাল হ্যান্ডেল ঘেঁটে এমনটাই আঁচ করা গেলো। বাপ্পী কিংবা মিতু কেউই জয় বাংলা ছবির পোস্টার বা ট্রেলার শেয়ার করেননি। 
 
ছবিটির ট্রেলার ও পোস্টার প্রসঙ্গে গণমাধ্যমে বাপ্পী  বলেন, ‌জয় বাংলা! এর বাইরে আর কোনও মন্তব্য করতে রাজি হননি। অন্যদিকে মিতুর সঙ্গে যোগাযোগ করা হলে নায়িকা জানান, তিনি অসুস্থ। তাই জয় বাংলা ছবির ট্রেলার - পোস্টার নিয়ে মন্তব্য করতে চাননি। অবশ্য এটাকে গণমাধ্যমকর্মীরা বলছেন, মিতু আসলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন।
 
অবশ্য নিজের প্রথম ছবির মুক্তির আগে কোনো প্রচারণায় অংশ না নেওয়া নায়িকা মিতু তার ফেসবুক অ্যাকাউন্টে ছবিটি নিয়ে একটি স্ট্যাটাস দিয়ে ছবিটি এবং তার গুণগান গাওয়ার অপচেষ্টা করেছেন। যদিও বাপ্পী চৌধুরী ঢালিউডের প্রমাণিত নায়ক। কিন্তু  জাহারা মিতু ক্যারিয়ার শুরু করেছিলেন উপস্থাপক হিসেবে। কয়েকটি ছবিতে অভিনয় কুফা নায়িকা খ্যাত মিতুর কোনো ছবি এখনও মুক্তি পায়নি। সে হিসেবে জয় বাংলার মতো একটি মানহীন, রুচিহীন বস্তাপচা ছবি দিয়ে ১৬ ডিসেম্বর তার অভিষেক হতে যাচ্ছে। কিন্তু নিজের অভিষেক ছবি যে, ব্যর্থ হতে যাচ্ছে - এটা সহজেই তিনিও অন্যদের মতো আঁচ করতে পারছেন। সেক্ষেত্রে মিতুর এই ছবির ব্যর্থতা তার আগামী ছবি এবং চলচ্চিত্র ক্যারিয়ারে বাজে প্রভাব ফেলবে। তেমনি বাপ্পীও হয়তো ব্যর্থতার শঙ্কা টের পেয়ে ছবি নিয়ে কোনো প্রচারণায় নেই। ছবিটি যদি ব্যবসায়িকভাবে সত্যি সত্যিই ব্যর্থ হয়, তাহলে পড়তি নায়ক খ্যাত বাপ্পী চৌধুরীর চলচ্চিত্র ক্যারিয়ার আরও তলানিতে নেমে যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭