ইনসাইড গ্রাউন্ড

নির্ধারিত সময়ে গোল শূন্য 'ড্র' ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচ


প্রকাশ: 09/12/2022


Thumbnail

শুরু থেকেই বলের দখল রাখার চেষ্টা করেন দুই দলের ফুটবলাররা। ম্যাচের ৪ মিনিটেই ক্রোয়েশিয়ার রক্ষণভাগে ভীতি ছড়ান ভিনিসিউস। দারুণ গতিতে ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ডি-বক্সে ঢুকে যান তিনি। তবে তার নেয়া শটটি গ্লাভসে জমা করেন লিভাকোভিচ। নিজেদের মধ্যে বল দেয়া নেয়া করে মাঝমাঠের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করে দুই দলই। ১০ মিনিটে আবারো ক্রোয়েটদের পেনাল্টি বক্সে ঢোকার চেষ্টা করেন ভিনি। তবে সেখান থেকে গোলের সুযোগ তৈরি হয়নি।

তবে ম্যাচের ১৩ মিনিটে এগিয়ে যাওয়ার সহজ সুযোগ নষ্ট করে ক্রোয়েশিয়া। ডান প্রান্ত থেকে পাসালিচের ক্রস থেকে বল পায়ে লাগাতে পারেনি জুরানোভিচ ও পেরিসিচ। সম্ভাব্য বিপদ থেকে বেঁচে যায় ব্রাজিল। দুই মিনিট পর লুকা মদরিচ গোলের চেষ্টা করলেও তা সফল হয়নি। তার নেয়া শট হেডে ক্লিয়ার করেন এদার মিলিতাও।

১৯ মিনিটে ক্রামারিচও গোলের সুযোগ তৈরিতে ব্যর্থ হন। পরের মিনিটে বাম প্রান্ত দিয়ে তিন ডিফেন্ডারকে কাটিয়ে নেইমারকে বল দেন ভিনি। ফিরতি পাস থেকে শট করলেও সোসা বল ক্লিয়ার করে দেয়। আবার বল পেয়ে সেখান থেকে গোলমুখে শট নেন নেইমার। তবে তা আটকাতে খুব একটা বেগ পেতে হয়নি ক্রোয়েট গোলরক্ষকে। ২৩ মিনিটে কাসেমিরোর শট লভরেনের গায়ে লেগে চলে গেলে নিজেদের প্রথম কর্নার পায় ব্রাজিল।

২৫ মিনিটে মাঝমাঠ থেকে লং পাসে বল পান জুরানোভিচ। ব্রাজিলের রক্ষণভাগ অনেকটাই অরক্ষিত ছিলো। তবে দ্রুত গতিতে উঠে এসে জুরানোভিচের মাথার কাছ থেকে বল ক্লিয়ার করেন দানিলো। এসময় ক্রোয়েশিয়ার স্ট্রাইকারকে ফাউল করে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন দানিলো। টানা দুই ম্যাচে হলুদ কার্ড পাওয়ায় ব্রাজিলের হয়ে পরের প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে পারবেন না এই ডিফেন্ডার।

২৯ মিনিটে নেইমারের ফ্রি-কিক থেকে গোলমুখ খুলতে পারেনি ব্রাজিল। সেখান থেকে কাউন্টার অ্যাটাকে উঠে ক্রোয়েশিয়া। তবে এলোমেলো শটে বল গ্যালারিতে পাঠান পেরিসিচ। দুই মিনিট পর নেইমারকে ফাউল করে হলুদ কার্ড দেখেন ব্রজোভিচ। এরপরও দুই দল বেশ কয়েকবার আক্রমণে উঠার সুযোগ পেলেও, কাঙ্খিত গোলের দেখা পায়নি দুই দলের কেউই।

ম্যাচে বল পজেশন থেকে শুরু করে আক্রমণে যাওয়ার ক্ষেত্রে সমানে সমানে লড়েছে দুই দল। ৪১ ভিনিসিউসকে ফাউল করায় মিনিটে ডি-বক্সের একদম বাইরে থেকে ফ্রি-কিক পায় ব্রাজিল। তবে সেখান থেকে নেয়া নেইমারের শট আবারো গ্লাভসবন্দী করেন লিভাকোভিচ। দুই মিনিট পর পাল্টা আক্রমণে উঠার চেষ্টা করে ক্রোয়েশিয়া। তবে পেরিসিচের কাছ থেকে বল বিপদমুক্ত করেন থিয়াগো সিলভা। পরের মিনিটে আবার ক্রামারিচকেও শট নেয়ার সুযোগ দেননি সিলভা। নির্ধারিত সময়ে কোন দলই গোল না পেলে সমতায় শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

বিরতির পর দারুণ দুটি সুযোগ হাতছাড়া করে ব্রাজিল। ৪৮মিনিটে বক্সের ভেতরে পাঠানো মিলিতার ক্রস থেকে ক্রোয়েট ডিফেন্ডার গাভারদিয়োলের পা থেকে বল জাচ্ছিলো জালের দিকে। তবে বিপদ হতে দেননি লিভাকোভিচ। সেখান থেকে আবারো আক্রমণের সুযোগ তৈরি করে সেলেসাওরা। নেইমারের কাছ থেকে বল পেয়ে শট করেন ভিনিসিউস। এবারো ক্রোয়েশিয়ার ত্রাতা হয়ে উঠেন লিভাকোভিচ। এ যাত্রাতেও বাঁচিয়ে দেন ক্রোয়েশিয়াকে। যদিও অফসাইডের বাঁশি বাজান লাইন্সম্যান। ডি-বক্সে হ্যান্ডবলের আবেদন করে ব্রাজিলের ফুটবলাররা। তবে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির আবেদন নাকচ করে দেন রেফারি। ৫৩ মিনিটে নেইমারের শট ঠেকিয়ে দেন লিভাকোভিচ। হতাশা বাড়ে ব্রাজিলের।

৫৬ মিনিটে দলে প্রথম পরিবর্তন আনেন তিতে। রাফিনিয়াকে উঠিয়ে অ্যান্তোনিওকে মাঠে নামান তিনি। ৬৪ মিনিটে আবারো একাদশে বদলি ফুটবলার নামান ব্রাজিল কোচ। এবার ভিনিসিউসের বদলি হিসেবে মাঠে আসে রদ্রিগো। ৬৬ মিনিটে ডি-বক্সে গোলকিপারকে পরাস্ত করতে পারেন নি লুকাস পাকুয়েতা। পোষ্টে নেয়া তার শটটি বুক দিয়ে ফিরিয়ে দিয়ে আরো একবার ক্রোয়েশিয়াকে রক্ষা করেন লিভাকোভিচ।

৬৮ মিনিটে ক্রামারিচকে ফাউল করে ব্রাজিলের হয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন কাসেমিরো।  পরেরে মিনিটে গোলের সম্ভাবনা তৈরি করতে পারেন নি ক্রামারিচ। তবে বেশ কয়েকটি টানা আক্রমণে ব্রাজিলের রক্ষণে ভালই চাপ সৃষ্টি করে ক্রোয়েশিয়া। ৭১ মিনিটে দলকে এগিয়ে দিতে ব্যর্থ হন ক্রামারিচ। পরের মিনিটে ক্রামারিচ-পাসালিচকে উঠিয়ে পেতকোভিচ এবং ভ্লাসিচকে মাঠে নামাস ক্রোয়েশিয়ার কোচ।

৭৬ মিনিটে নেইমারকেও আটকে দেন লিভাকোভিচ। তার নেয়া শট দারুণ রিফ্লেক্সে পা দিয়ে ক্লিয়ার করেন ক্রোয়েট গোলকিপার। পুরো ম্যাচেই ক্রোয়েশিয়ার গোলবারের দ্বায়িত্ব সামলে ক্রোয়েশিয়ার ত্রাতা হয়ে ওঠেন তিনি। মদরিচকে ফাউল করে কার্ড দেখেন মার্ককুইনোস। ৭৯ মিনিটে পাকুয়েতার শটও আটকে দেন লিভাকোভিচ।

৮৪ মিনিটে রিচার্লিসনের বদলি হিসেবে মাঠে নামেন পেদ্রো। দুই মিনিট পর এদার মিলিতাও পোষ্ট লক্ষ্য করে শট নিলেও তা অনেক বাইরে দিয়ে চলে যায়।  বাকি সময়েও গোলের দরজা খুলতে পারেনি ব্রাজিল ক্রোয়েশিয়ার কেউই। ম্যাচের অন্তিম মুহুর্তে অ্যান্তোনিও'র শট আটকে দিতে বেগ পেতে হয়নি ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচকে। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭