টেক ইনসাইড

গুগলের বিরুদ্ধে মামলা করে বিপাকে শিক্ষার্থী


প্রকাশ: 10/12/2022


Thumbnail

যৌনতা সম্পর্কিত বিজ্ঞাপন দেখানোর অভিযোগ তুলে গুগল ইন্ডিয়ার বিরুদ্ধে মামলা করে নিজেই বিপাকে পড়েছেন এক শিক্ষার্থী। মামলায় ওই শিক্ষার্থী ৭৫ লাখ রুপি ক্ষতিপূরণ দাবি করলেও উল্টো তাকেই জরিমানা করলেন দেশটির সুপ্রিম কোর্ট।

মামলাকারী দায়েরকারী ওই শিক্ষার্থীর নাম আনন্দকিশোর চৌধুরী। তিনি মধ্যপ্রদেশের বাসিন্দা। আনন্দের অভিযোগ, ইউটিউবে যেসব বিজ্ঞাপন দেখানো হচ্ছে তাতে যৌনতা সম্পর্কিত বিষয় রয়েছে। আর এই বিজ্ঞাপনের কারণেই তার লেখাপড়ার ক্ষতি হচ্ছে। মনঃসংযোগ বিঘ্নিত হচ্ছে। এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করেন আনন্দ। 

অভিযোগে তিনি বলেন, এই ধরনের বিজ্ঞাপন সংবিধানের ১৯ (২) অনুচ্ছেদের পরিপন্থী। তাই অবিলম্বে এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করা হোক।

বিচারপতি সঞ্জয় কিশান এবং বিচারপতি অভয় এস ওকার বেঞ্চে মামলাটি ওঠে। আদালত জানান, এই ধরনের মামলার কোনও ভিত্তি নেই। এই মামলা করে অভিযোগকারী আদালতের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করছেন। এরপরই আদালত বলেন, যদি ওই ধরনের বিজ্ঞাপন পছন্দ না-ই করেন, তাহলে কেন দেখছেন? আপনাকে তো কেউ বাধ্য করেনি এই ধরনের বিজ্ঞাপন দেখতে।

এরপর মামলাকারীকে এক লাখ রুপির জরিমানার নির্দেশ দেন আদালত। আদালতের ভর্ৎসনা ও জরিমানার পর ক্ষমা চান ওই শিক্ষার্থী।

আদালতকে তিনি জানান, তিনি গরিব পরিবারের ছেলে। এত রুপি জরিমানা দেওয়ার সামর্থ নেই। তার আকুতি শুনে জরিমানা বাতিল না করলেও বেশির ভাগ মওকুব করেছেন আদালত। ওই শিক্ষার্থীকে আপাতত ২৫ হাজার রুপি জরিমানা দিতে বলা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭