ইনসাইড টক

‘বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের ঘোষণা হঠকারী সিদ্ধান্ত’


প্রকাশ: 10/12/2022


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেছেন, বিএনপির সমাবেশে সাতজন সংসদ সদস্যের পদত্যাগ ঘোষণা প্রমাণ করে তারা অগণতান্ত্রিক চর্চা করছে। এই পদত্যাগের ঘোষণা হঠকারী সিদ্ধান্ত বলে আমি মনে করি। তাদের এ সিদ্ধান্ত কোনো ভাবে কাম্য নয়। তবে তাদের এই সিদ্ধান্তে আওয়ামী লীগ বিচলিতও নয়। তারা পদত্যাগ করলে সংবিধান অনুসারে ওই আসনগুলোতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

পূর্ব ঘোষণা মোতাবেক আজ ঢাকায় গণসমাবেশ করছে বিএনপি। সমাবেশে ইতোমধ্যে দলটির সংসদ সদস্যরা জাতীয় সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। বিএনপির সমাবেশ এবং তাদের সদস্যদের পদত্যাগ ব্যাপার নিয়ে নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় আব্দুর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য আব্দুর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

সারাদেশ ব্যাপী বিভিন্ন পাড়া, মহল্লা কিংবা ওয়ার্ডে ওয়ার্ডে আওয়ামী লীগের নেতাকর্মী অবস্থান দলের আক্রমণাত্মক ভূমিকা কিনা এমন প্রশ্নে আব্দুর রহমান বলেন, সেটি মোটেও নয়। আওয়ামী লীগ সতর্ক অবস্থানে আছে বিএনপি যেন আক্রমণাত্মক আচরণ করতে না পারে। জনগণের জান মালের যেন কোনো ধরনের ক্ষতি না হয় সেজন্য আমরা সতর্ক অবস্থানে থাকি। বিএনপির নেতাকর্মীদের সঙ্গে মুখোমুখি হতে কিংবা তাদের সাথে সংঘর্ষ করতে আমরা মাঠে নামিনি। আমরা মাঠে নেমেছি জনগণের পাশে থাকতে। একটি দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে আমাদের এই অবস্থান। 

বিএনপির আজকের গণসমাবেশের ব্যাপারে আওয়ামী লীগের এই প্রেসিডিয়াম সদস্য বলেন, বিএনপির নেতাকর্মীরা তারা তাদের পুরনোর আচরণ শুরু করেছে। ঢাকার বেশ কিছু জায়গায় মোটর সাইকেলে আগুণ দেওয়া হয়েছে। বিএনপির নেতাকর্মীরাই সেগুলো করেছে। একটি রাজনিতক দলের কাছ থেকে দেশের জনগণ কখনোই এধরনের ঘটনা প্রত্যাশা করে না। দেশের শান্তিপূর্ণ পরিবেশকে তারা নষ্ট করার পায়চারা শুরু করেছে। 

আব্দুর রহমান বলেন, আওয়ামী লীগ চায়, বিএনপি শান্তিপূর্ণভাবে সমাবেশ করুক। সেটা মাননীয় প্রধানমন্ত্রী একাধিকবার বলেছেন। তাদের কর্মসূচিকে তিনি স্বাগতও জানিয়েছেন। বিএনপি শান্তিপূর্ণভাবে সমাবেশ করলে আমাদেরই লাভ হবে। কারণ দেশে গণতান্ত্রিক চর্চা আরও মজবুত হবে। কিন্তু তারা সেটি করছে না। আওয়ামী লীগ গণতন্ত্র চর্চা করে, গণতন্ত্রে বিশ্বাস করে, দেশের গণতন্ত্রকে শক্তিশালী করতে কাজ করে। সুতরাং সে জায়গা থেকে বিএনপির কোনো কর্মসূচিতে বাধা দেয়ার কোনো প্রশ্নই আসে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭