ইনসাইড গ্রাউন্ড

ম্যাচ প্রেডিকশন: মরক্কো-পর্তুগাল


প্রকাশ: 10/12/2022


Thumbnail

কাতার ফুটবল বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে মরক্কো ও পর্তুগাল। বিশ্বকাপে সেমিফাইনালে হাতছানি সামনে রেখে মাঠের লড়াইয়ে নামবে দুই দল। গুরুত্বপূর্ণ এই ম্যাচটিতে নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে চায় উভয় দলের ফুটবলাররাই।

আফ্রিকা মহাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে মরুর বুকে এখনো নিজেদের পতাকা উড়ছে মরক্কোর। নিজেদের ইতিহাসে প্রথমবারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলছে দলটি। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই চমক দেখিয়েছে মরক্কো। গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার সাথে গোল শূন্য 'ড্র' করে বিশ্বকাপ অভিযান শুরু হয় তাদের। পরের ম্যাচে সোনালী প্রজন্মের বেলজিয়ামকে ২-০ গোলে হারায়। শেষ ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে রাউন্ড অব সিক্সটিনের টিকিট পায় দলটি।

নকআউট পর্বেও ছন্দ ধরে রাখে মরক্কো। স্পেনের বিপক্ষে লড়াই করে পুরো ম্যাচে। নির্ধারিত সময়ে খেলা নিষ্পত্তি না হলে, তা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোল করতে ব্যর্থ হয় দুই দলের ফুটবলাররা। সেখান থেকে টাইব্রেকারে স্প্যানিশদের রুখে দিয়ে প্রথমবার শেষ আটে খেলার যোগ্যতা অর্জন করে দলটি। সে ম্যাচে স্পেনের কোন শট জালে জড়াতে দেননি মরক্কোর গোলকিপার ইয়াসিন বোনো। তার দৃঢ়তায় ৩-০ ব্যবধানে জয় পায় মরক্কো।

অন্যদিকে পর্তুগালের শুরুটা ছিলো বেশ মসৃণ। ঘানার বিপক্ষে ৩-২ গোলে জয়ের পর দ্বিতীয় ম্যাচে উরুগুয়েকে হারায় ২-০ গোলে। তবে শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২-১ গোলে হারে পর্তুগীজরা। দ্বিতীয় রাউন্ডে তাদের প্রতিপক্ষ ছিলো সুইজারল্যান্ড। সে ম্যাচে কনসালো রামোসের হ্যাটট্রিকে ৬-১ গোলে বিধ্বস্ত হয় সুইসরা। ২০০৬ সালের পর প্রথমবার কোয়ার্টার ফাইনালে উঠার কৃতিত্ব দেখায় দলটি।

চলতি বিশ্বকাপের ফর্ম বিবেচনায় এ ম্যাচে নিশ্চিতভাবে ফেভারিট বলা যাচ্ছে না কাউকেই। দুই দলেরই সামর্থ্য রয়েছে জয়ের। তবে অভিজ্ঞতার জায়গায় খানিকটা এগিয়ে থাকবে পর্তুগাল। ফুটবল বিশ্লেষকদের মতে, ব্রুনো ফার্নান্দেজ-জোয়াও ফেলিক্সরা ৩-১ ব্যবধানে ম্যাচটি জিতে শিরোপার পথে আরো একধাপ এগিয়ে যাবে। তবে চমকে দিতে পার মরক্কোও। ফার্নান্দো সান্তোসের দলকে ২-১ গোলে হারিয়ে নতুন করে নিজেদের ইতিহাস লিখতে পারে উত্তর আফ্রিকার দেশটি।

দোহার আল থুমামা স্টেডিয়ামে রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭