ইনসাইড টক

‘কোনো ব্যক্তি বা সংস্থার ওপর নিষেধাজ্ঞার বিষয়টি গুরুত্বপূর্ণ নয়’


প্রকাশ: 11/12/2022


Thumbnail

জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশ এর চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, আমি আমার আগের অভিজ্ঞতা থেকে দায়িত্ব পালন করার জন্য আমি কিছু লক্ষ্য এবং উদ্দেশ্য ঠিক করার কাজ শুরু করেছি। আমার আগের অভিজ্ঞতার আলোকে লক্ষ্য সুনির্দিষ্ট করে মানবাধিকার লঙ্ঘনের যে ক্ষেত্রগুলো আছে, যেগুলো আমরা আগে সম্পন্ন করতে পারিনি সেগুলো সম্পন্ন করা এবং সেগুলোর ক্ষেত্রের আমরা বিশেষ দৃষ্টি দিয়ে মানবাধিকার প্রতিষ্টা করতে আমরা সবোর্চ্চ গুরুত্ব প্রদান করবো। 

গত ৮ ডিসেম্বর নতুন মানবাধিকার কমিশন নিয়োগ দিয়েছে সরকার। গত কমিশনের সার্বক্ষণিক সদস্য  ড. কামাল উদ্দিন আহমেদকে এবার কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মানবাধিকার কমিশন এবং দেশের মানবাধিকার ইস্যু নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. কামাল উদ্দিন আহমেদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ড. কামাল উদ্দিন আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. কামাল উদ্দিন বলেন, মানবাধিকার ক্ষেত্রগুলোর মধ্যে বিশেষ করে ব্যক্তি পর্যায়ে, পারিবারিক পর্যায়ে অনেক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে থাকে। যেমন, মানুষ খুন, গুম, হত্যা, জেল জুলুম ইত্যাদি অনেক ধরনের সমস্যার সম্মূখীন হয়ে থাকে। আমি চেষ্টা করবো সেগুলো যত সম্ভব কমিয়ে আনা। আমি আজকে এবং আগেও আমার কমিশনের সংশ্লিষ্টদের বলেছি যে, যখন যেখানে মানবাধিকার লঙ্ঘনের মতো কোনো ঘটনা ঘটবে তারা তখনই যেন সেটি আমার দৃষ্টিতে নিয়ে আসে। আমি নিজেও সব সময় এই বিষয়গুলোর প্রতি বিশেষ নজর রাখবো। আমাদের কমিশনের সবোর্চ্চ চেষ্টা থাকবে যেন আমরা প্রত্যেকে মানবাধিকারের বিষয়গুলো অত্যন্ত স্বচ্ছ এবং নিরপেক্ষভাবে দেখভাল করতে পারি।

তিনি বলেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি বৈশ্বিক পরিমন্ডলের সাথে তুলনা করলে দেখা যায় যে, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি অনেক ভালো এবং  সন্তোষজনক অবস্থানে আছে। কিছু কিছু দিক হয়তো একটু সমস্যা আছে। কিন্তু মানবাধিকার পরিস্থিতি নিয়ে অসন্তুষ্টি হওয়ার মতো আমাদের দেশে কিছু ঘটে নাই। কিছু ব্যক্তির ওপর যে নিষেধাজ্ঞা হয়েছে সেগুলোর যৌক্তিকতা কতটুকু আছে সেটা আমাদেরকে ভেবে দেখতে হয়। কোনো ব্যক্তি বা সংস্থার ওপর নিষেধাজ্ঞার বিষয়টি গুরুত্বপূর্ণ নয়। এখানে গুরুত্বপূর্ণ হলো বাংলাদেশ এবং দেশের ভাবমূতি বা দেশের কার্যাক্রমের ওপর। দুই-এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞার বিষয় দিয়ে পুরো দেশকে মূল্যায়ন করা সমীচীন বলে আমি মনে করি না। বাংলাদেশ তো দোষ করে নাই। সুতরাং দেশের বিষয়টি তুলে আনার বিষয়টি সমীচীন কিনা সেটি আগে বিবেচনা করতে হবে। কোনো কিছুর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার আগে সুনির্দিষ্ট কিছু পন্থা আছে সেই পন্থাগুলো অবলম্বন না করে যদি কিছু করা হয় তবে সেটি গ্রহণযোগ্য নয়। সেই পন্থাগুলো অনুসরণ করা হয়েছে কিনা সেগুলো আগে যাচাই-বাছাই করে দেখা দরকার বলে আমি মনে করি। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭