ইনসাইড বাংলাদেশ

সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/02/2018


Thumbnail

জিয়া অরফানেজ দুর্নীতি মামলায় বেগম জিয়া যদি দণ্ডিত হন তাহলে তাঁর যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে। সর্বনিম্ন সাজা হতে পারে ১০ বছর বিনাশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড। যে সব আইনের আওতায় এই মামলা দায়ের করা হয়েছে, সেই আইনে দণ্ড প্রমাণে এ ধরনের শাস্তির বিধান রয়েছে।

৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ দুর্নীতি মামলার রায়ের দিন। বেগম জিয়ার বিরুদ্ধে প্রচলিত আইনের তিনটি ধারায় মামলা করা হয়েছে। এগুলো হলো বাংলাদেশ দণ্ডবিধির ৪০৯ এবং ১০৯ আর দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২)। দণ্ডবিধির ৪০৯ ধারার অপরাধ হলো অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ।

কোনো অর্থ বা সম্পত্তির জিম্মাদার হয়ে যদি কেউ অপরাধমূলক ভাবে বিশ্বাস ভঙ্গ করে তাহলে এই ধারায় অপরাধী বিবেচিত হবে। এ রকম অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। সমপরিমাণ শাস্তির বিধান রয়েছে ১০৯ ধারার জন্যও। ওই ধারায় এরকম অপরাধমূলক বিশ্বাস ভঙ্গে সহযোগিতাকে অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়াও বেগম জিয়ার বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারাতেও অভিযোগ আনা হচ্ছে। দুর্নীতি করে অর্থ আত্মসাতের অভিযোগে তাঁর সর্বোচ্চ শাস্তি হতে পারে সাত বছরের জেল।

আদালত উভয় অপরাধের জন্য আলাদা আলাদা সাজা বা একসঙ্গে সাজা দিতে পারে। আদালতে নির্দোষ প্রমাণিত হলে তিনি বেকসুর খালাস পাবেন।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭