ইনসাইড পলিটিক্স

সংসদ অকার্যকর করতে পরিকল্পনা করেছিল বিএনপি, ভেস্তে দিলো জাতীয় পার্টি


প্রকাশ: 12/12/2022


Thumbnail

গতকাল জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগ পত্র জমা দিয়েছেন বিএনপির ৭ এমপি। যাচাই-বাছাই শেষে ৬ এমপির পদত্যাগ পত্র গৃহীত হয়েছে এবং গতাকল রাতেই সংশ্লিষ্ট ৬ টি আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশিত হয়েছে। বেশ কিছুদিন আগে থেকেই বিএনপির এমপিদের পদত্যাগের গুঞ্জন শোনা যাচ্ছিল। অর্থাৎ সংসদ থেকে পদত্যাগ করা তাদের পূর্ব পরিকল্পনা ছিল। আর এর কারণ ছিল সংসদকে অকার্যকর করে তোলা। যাতে করে সরকার কোণঠাসা হয়ে পড়ে। সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবেই এই সাতজন এমপি পদত্যাগ করেছেন বলে জানা গেছে। এর আগে ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে বিএনপির গণসমাবেশে একযোগে পদত্যাগ করার ঘোষণা দেন তারা। একই সঙ্গে জাতীয় পার্টির এমপিদেরকেও পদত্যাগ করতে আহ্বান জানায় বিএনপি। 

বিএনপির ধারণা ছিল, যেহেতু জাতীয় পার্টি এখন সরকারের কঠোর সমালোচনা করছে, সরকারের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ করেছে তাহলে হয়তো জাতীয় পার্টি এমপিদের আহ্বান করলে তারাও পদত্যাগ করবেন। বিশেষ করে দলটির চেয়ারম্যান জিএম কাদের সরকারের কঠোর সমালোচনা করে থাকেন। কিন্তু জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু সাফ জানিয়ে দিয়েছেন যে, তারা সংসদ থেকে পদত্যাগ করবে না। তিনি এটিও বলেছেন যে, বিএনপি সংসদ থেকে পদত্যাগ করলো কি-না তার সঙ্গে জাতীয় পার্টির কোনো সম্পর্ক নেই। ফলে সংসদ অকার্যকর করতে বিএনপি যে পরিকল্পনা করেছিল তা আপাতত ভেস্তে গেল।

বিএনপির সাতজন এমপির পদত্যগের ব্যাপারে জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বাংলা ইনসাইডারকে বলেন, ‘বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়টি তাদের হঠকারী সিদ্ধান্ত। দলটির এ সিদ্ধান্ত কোনো ভাবে কাম্য নয়। তবে তাদের এই সিদ্ধান্তে আওয়ামী লীগ বিচলিতও নয়।'

এদিকে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, সাতজন এমপির পদত্যাগের পর শূন্য আসনের গেজেট প্রকাশিত হলে ৯০ দিনের মধ্যে সংশ্লিষ্ট আসনগুলোতে নিবার্চন অনুষ্ঠিত হবে। কারণ আসন শূন্য রাখার কোনো সুযোগ নেই। ফলে বিএনপির যে সংসদকে অকার্যকর করার পরিকল্পনা এটে ছিল তা এখন ভেস্তে গেল বলেই বিশ্লেষকরা মনে করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭