ওয়ার্ল্ড ইনসাইড

সীমান্তে আফগান তালেবান বাহিনীর গুলি, ৬ পাকিস্তানি নিহত


প্রকাশ: 12/12/2022


Thumbnail

পাকিস্তানের সঙ্গে থাকা একটি সীমান্ত ক্রসিংয়ে গুলি চালিয়েছে আফগান তালেবান বাহিনী। এ ঘটনায় পাকিস্তানের ছয় বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

গতকাল রোববার (১১ ডিসেম্বর) এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী। খবর এএফপির।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের চামান শহরের কাছের সীমান্ত ক্রসিংয়ে এ গুলির ঘটনা ঘটে। একে বিনা উসকানি ও নির্বিচারে গুলি বলে বর্ণনা করেছে পাকিস্তানের সামরিক বাহিনী। 

পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, আগ্রাসনের বিরুদ্ধে পাকিস্তানি সীমান্ত সেনারা উপযুক্ত জবাব দিয়েছেন। তবে এ জবাব দিতে গিয়ে তাঁরা নিরীহ বেসামরিক ব্যক্তিদের লক্ষ্যবস্তু করেননি।

‘উপযুক্ত জবাবের’ কোনো ব্যাখ্যা পাকিস্তান সেনাবাহিনী দেয়নি। আফগান পক্ষের ক্ষয়ক্ষতির কোনো বিবরণও তারা দেয়নি।

পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, পরিস্থিতি কতটা গুরুতর, তা তুলে ধরতে তারা কাবুলের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে তারা কঠোর পদক্ষেপের দাবি জানিয়েছে।

কাবুলে তালেবান কর্তৃপক্ষের কাছ থেকে ঘটনার বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে পাকিস্তানের এক জ্যেষ্ঠ প্রাদেশিক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, আফগান বাহিনী সীমান্তের বেড়ার একটি অংশ কাটার চেষ্টা করলে সংঘর্ষের সূত্রপাত।

ব্যস্ত সীমান্ত ক্রসিংটি বাণিজ্য ও ট্রানজিটের কাজে ব্যবহৃত হয়। এই সীমান্ত ক্রসিং দিয়ে প্রতিদিন হাজারো মানুষ পারাপার হয়।

গত মাসে এক বন্দুকধারী চামান সীমান্ত ক্রসিংয়ে এক পাকিস্তানি নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যা করেন। সেই ঘটনার পর সীমান্ত ক্রসিংটি এক সপ্তাহের জন্য বন্ধ ছিল। গত বছর আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবান। তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর থেকে দেশটির সঙ্গে প্রতিবেশীদের সীমান্ত উত্তেজনা বেড়ে গেছে।

ইসলামাবাদ অভিযোগ করছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো আফগান থেকে পাকিস্তানে হামলার পরিকল্পনা করছে। তবে তালেবান পাকিস্তানি সন্ত্রাসীদের আশ্রয় দেওয়ার কথা অস্বীকার করে আসছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭