ইনসাইড গ্রাউন্ড

সেমিতে ক্রোয়েশিয়ার অনুপ্রেরণা রাশিয়া বিশ্বকাপ


প্রকাশ: 12/12/2022


Thumbnail

অনেকটা অপ্রত্যাশিত ভাবেই কাতার বিশ্বকাপের শেষ চারে উঠে এসেছে ক্রোয়েশিয়া। শক্তি-সামর্থ্য নিয়ে কোন প্রশ্ন না থাকলেও, এবারের বিশ্বকাপের ম্যাচগুলোতে চেনা ছন্দে দেখা যায়নি ক্রোয়েশিয়াকে। কিন্তু নকআউট পর্বে এসে তারাই চমকে দিলো সবাইকে। 

রাউন্ড অব সিক্সটিনে জাপানের পর কোয়ার্টার ফাইনালে তারা রুখে দেয় এবারের বিশ্বকাপ শিরোপার অন্যতম দাবিদার ব্রাজিলকে। দুটি ম্যাচেই ট্রাইব্রেকার থেকে জয় ছিনিয়ে নিয়ে টানা দ্বিতীয়বারের মতো সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে বলকান অঞ্চলের দেশটি।

১৯৩০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত যুগোস্লাভিয়ার অংশ ছিলো ক্রোয়েশিয়া। পরের বছর স্বাধীনতা অর্জনের পর ১৯৯৪ সালে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ক্রোয়েটরা। তবে ১৯৯৮ থেকে ২০২২- এ সময়ের মধ্যে পাঁচটি বিশ্বকাপে খেলে তারা। মাঝে ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে বাছাইপর্ব উতরাতে পারেনি দলটি। নিজেদের ইতিহাসে ষষ্ঠবারের মতো বিশ্বকাপের মঞ্চে খেলছে ক্রোয়েশিয়া।

দুর্দান্ত এক দল নিয়ে গতিময় এবং আক্রমণাত্নক ফুটবল উপহার দিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে খেলেছিলো ক্রোয়েশিয়া। তবে পগবা-এমবাপ্পের ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে নতুন ইতিহাস লিখতে ব্যর্থ হয় ভাতরেনিরা। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলে সে আসরের সেরা ফুটবলারের পুরষ্কার পান লুকা মদরিচ। বিশ্বকাপে এখন পর্যন্ত এটিই তাদের সর্বোচ্চ সাফল্য।

এর আগে শুধু একবারই গ্রুপ পর্বের বাঁধা পেরিয়েছিলো দলটি। ফ্রান্সে অনুষ্ঠিত হওয়া ১৯৯৮ বিশ্বকাপে প্রথমবার সেমিফাইনালে খেলার কৃতিত্ব দেখিয়েছিলো দেভর শুকুরদের ক্রোয়েশিয়া। তবে শেষ চারে স্বাগতিকদের কাছে ২-১ গোলে হেরে যায় তারা। তবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ডাচদের একই ব্যবধানে হারিয়ে তিনে থেকে বিশ্বকাপ শেষ করে ক্রোয়েশিয়ানরা।

এরপরের গল্পটা হতাশার। ২০০২, ২০০৬ এবং ২০১৪ টানা তিনটি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় ক্রোয়েশিয়াকে। তবে লুকা মদরিচ-ইভান রাকিতিচরা সুসময় ফিরিয়ে আনেন দেশটির ফুটবলে। ইউরোপের নামী-দামী ক্লাবগুলোয় দলটির ফুটবলারদের আধিপত্য নতুন সূর্যের উদয় ঘটায়।

টানা দ্বিতীয়বার ফাইনাল খেলার হাতছানি ক্রোয়েশিয়ার সামনে। কখনোই বিশ্বকাপ ফুটবলের শিরোপার স্বাদ পাওয়া হয়নি দলটির। গত আসরের রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। এবার তা ছাড়িয়ে যেতে সেমিতে ক্রোয়েশিয়ার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে রাশিয়া বিশ্বকাপের সাফল্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭