ইনসাইড বাংলাদেশ

আজ কক্সবাজার হানাদারমুক্ত দিবস


প্রকাশ: 12/12/2022


Thumbnail

আজ ১২ ডিসেম্বর কক্সবাজার হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয় কক্সবাজার। ১৯৭১ সালের এই দিনে কক্সবাজার শহরের শহীদ দৌলত ময়দানে একদল মুক্তিযোদ্ধা আনুষ্টানিকভাবে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কক্সবাজারকে হানাদার মুক্ত ঘোষণা করেন।

এর আগে ৯  ডিসেম্বর  কক্সবাজার বিমান বন্দরে মিত্রবাহিনীর বোমা এসে পড়লে রাজাকার মইদুর রহমান মারা যায়। এই খবরে ওই দিন  হানাদার বাহিনী বীচ রেষ্ট হাউজের ঘাটি থেকে পালিয়ে যেতে থাকে। ১১ ডিসেম্বর জয়বাংলা বাহিনীর প্রধান কামাল হোসেন চৌধুরীর নেতৃত্বে ৩০/৪০ জনের একদল মুক্তিযোদ্ধা কক্সবাজাকে হানাদার মুক্ত ঘোষণা করে শহীদ দৌলত ময়দানে লাল সবুজের পতাকা উত্তোলন করেন। পরের দিন মুক্তিযোদ্ধারা ক্যাপটেন সোবহানের নেতৃত্বে  আর একটি বিশাল দল স্বশস্ত্র অবস্থায় ৪ টি জীপ গাড়ীতে করে "জয় বাংলা " শ্লোগান দিতে দিতে কক্সবাজার শহরে এসে পৌছান। সকাল ১০ টার দিকে ঐতিহাসিক শহীদ দৌলত ময়দান পাবলিক হল মাঠে আনুষ্টানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করে কক্সবাজারকে হানাদার মুক্ত ঘোষণা করেন বীর মুক্তিযোদ্ধারা।

সেই সময় সেখানে বক্তব্য রেখেছিলেন ক্যাপ্টেন (অব.) আবদুস ছোবাহান, জয় বাংলা বাহিনীর অধিনায়ক কামাল হোসেন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা মোজ্জাম্মেল হকসহ বেশ কয়েকজন বীর মুক্তিযোদ্ধারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭