ইনসাইড গ্রাউন্ড

নতুন কোচের সন্ধানে ব্রাজিল


প্রকাশ: 12/12/2022


Thumbnail

কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল হয়েই বিশ্বকাপে আসে ব্রাজিল। গ্রুপ পর্বে দুইটি ম্যাচ জিতে নিশ্চিত করে ২য় রাউন্ড। নক আউটে দক্ষিণ কোরিয়াকে হেসেখেলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে ব্রাজিল। উত্তেজনাকর কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় নেইমাররা। দল বিদায়ের সাথে সাথে কোচের পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দেন তিতে।

কোয়ার্টার ফাইনাল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসেন তিতে। তখনি তিনি জানিয়ে দেন ব্রাজিল দলের কোচের দায়িত্বে আর থাকছেন না তিনি। সংবাদ সম্মেলনে তিনি বলেন কাতার বিশ্বকাপে আমার দায়িত্ব শেষ হলো। এখন থেকে আমি আর ব্রাজিল দলের কোচ নই।

রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতা নিয়েও দলের সাথে ছিলেন তিতে। চেয়েছিলেন কাতার বিশ্বকাপে ব্রাজিলকে হেক্সা জয় করেই বিদায় নিবেন। কিন্তু মরুরবুকে অনুষ্ঠিত বিশ্বকাপেও সফল হননি ৬১ বছর বয়সী তিতে। তাই ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হারার ঘন্টা খানেক পরেই কোচ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি। এখন বলা যায় কাতার বিশ্বকাপ দিয়েই শেষ হলো তিতের অধ্যায়।

তিতের অধীনে ব্রাজিল খেলেছে মোট ৮১ টি ম্যাচ জিতেছে ৬০ টি আর ড্র করেছে ১৫ টি এবং হেরেছে টি ম্যাচ।

তিতের বিদায়ের পরপরেই নতুন কোচের সন্ধানে ব্রাজিল। বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিলের কোচ হওয়ার দৌড়ে রয়েছেন তিনজন। যাদের নাম শোনা যাচ্ছে,তারা হলেন মানা মেনোজেস, আবেল ফেরিরা দোরিভাল জুনিয়র। এদের মধ্যে মানা মেনোজেস কিছুদিন ব্রাজিলের সাথে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে।

তবে সবচেয়ে বেশি কৌতূহল রয়েছে আবেল ফেরেরাকে নিয়ে। তিনি বর্তমানে পর্তুগালের পালমেইরাস দলের কোচিং করাচ্ছেন। ফুটবলারদের সাথে খুব দ্রুত মিশে যাওয়ার অসাধারণ ক্ষমতাও রয়েছে তার। আবেল ফেরেরার রয়েছে কোচিংয়ের দীর্ঘ অভিজ্ঞতা। ব্রাজিল ফুটবল ফেডারেশন হয়ত অভিজ্ঞতা কাজে লাগাতে চাইবে।

অন্যজন দোরিভাল জুনিয়র যিনি স্থানীয় ক্লাব ফুটবলের খুবই সফল কোচ। বর্তমানে তিনি কাজ করছেন ব্রাজিলের লোকাল ক্লাব ফ্ল্যামেঙ্গোর সাথে। ক্লাব ফুটবলের শিরোপা জিতার রেকর্ড রয়েছে কোচের। বছর অনুষ্ঠিত হওয়া কোপা ডে ব্রাজিল এবং কোপা লিবের্তাদোরেস ট্রপি দোরিভালের অধীনেই জিতে ক্লাবটি।

তবে ব্রাজিলের বিভিন্ন সংবাদমাধ্যমে আরও একজনের নাম শোনা যাচ্ছে তিনি হলেন গার্দিওলা। যিনি বর্তমানে ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। গার্দিওলাকে বেশ পছন্দ ব্রাজিল ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট এডনালদো রগ্রিগেজের ম্যানচেস্টারে নতুন চুক্তি করেছেন গার্দিওলা হুট করে এখন আবার সে চুক্তি ছেড়ে ব্রাজিলে যাবেন কিনা তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। এছাড়াও একটি কারণ রয়েছে গার্দিওলার পারিশ্রমিক। যেটা দেবার সামর্থ্য নেই ব্রাজিল ফুটবল ফেডারেশনের। ফলে গার্দিওলাকে পাওয়া নিয়ে রয়েছে বড় ধরণের সংশয়।

 

  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭