ইনসাইড গ্রাউন্ড

লুসাইলে মাঠে নামলেই অনন্য কীর্তি গড়বেন মেসি


প্রকাশ: 13/12/2022


Thumbnail

কাতার ফুটবল বিশ্বকাপে এরই মধ্যে রেকর্ড বইয়ের বেশ কয়েকটি পাতায় নাম উঠিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। ক্যারিয়ারে রেকর্ড ৫ম বিশ্বকাপ খেলতে এসে জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার গৌরব অর্জনের পাশাপাশি বিশ্বকাপেও দলটির ইতিহাসে বাতিস্তুতার সাথে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা এখন মেসি। আজ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার সাথে সাথে আরো একটি রেকর্ডের মালিক হয়ে যাবেন মেসি।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড জার্মানির লোথার ম্যাথিউসের। ১৯৮২ থেকে ১৯৯৮ পর্যন্ত পাঁচটি বিশ্বকাপে ২৫ ম্যাচ খেলেন বিশ্বকাপজয়ী জার্মান অধিনায়ক। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচটি দিয়ে ম্যাথিউসের পাশে বসবেন লিওনেল মেসি। বিশ্বকাপে এটি যে হতে যাচ্ছে তার ২৫তম ম্যাচ। সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে ভাগ বসালেও জার্মান কিংবদন্তিকে ছাড়িয়ে, রেকর্ডটি একার করে নেয়ার সুযোগ থাকছে মেসির।

ক্রোয়েটদের হারিয়ে ফাইনালে উঠে গেলেই এককভাবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কৃতিত্ব দেখাবেন লিওনেল মেসি। তবে শেষ চারের লড়াইয়ে ক্রোয়েশিয়ার কাছে হেরে গেলেও, সেটি করতে পারবেন তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও। তবে সে রেকর্ডের থেকে বিশ্বকাপ শিরোপাতেই যে চোখ থাকবে মেসির তা আলাদা করে না বললেও চলে।

এ তালিকায় ২৪ ম্যাচ খেলে মেসির পরই অবস্থান করছেন আরেক জার্মান ফুটবলার মিরোস্লাভ ক্লোসা। এক ম্যাচ কম খেলে চতুর্থ স্থানে ইতালির পাওলো মালদিনি। আর ২২ ম্যাচ খেলে পঞ্চম স্থানে রয়েছেন পর্তুগাল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭