ইনসাইড গ্রাউন্ড

ফাইনালে উঠতে কোন ছকে খেলবেন মেসি-মদরিচরা?


প্রকাশ: 13/12/2022


Thumbnail

কাতার বিশ্বকাপ ফুটবলের প্রথম সেমিফাইনালে মাঠে নামবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। দুই দলই প্রস্তুত মাঠের লড়াইয়ের জন্য। মাঠে ফুটবলারদের লড়াইয়ের আগে মস্তিষ্কের লড়াইয়ে ব্যস্ত দুই দলের কোচ। মাঠে কিভাবে প্রতিপক্ষকে আটকাবেন সে ছক কষছেন লিওনলে স্কালোনি এবং জ্লাতকো দালিচ।

হলুদ কার্ডের খড়গে সেমিফাইনালে আর্জেন্টিনা পাচ্ছে না লেফটব্যাক মার্কোস আকুনিয়া ও রাইটব্যাক গঞ্জালো মন্ট্রিয়েলকে। যা আকাশি-নীলদের জন্য খানিকটা দুশ্চিন্তারই। আকুনার পরিবর্তে ক্রোয়েশিয়ার বিপক্ষে শুরুর একাদশে দেখা যেতে পারে নিকোলাস তাগলিয়াফিকোকে। তবে আকুনার না থাকাটা ভালই প্রভাব ফেলতে পারে ম্যাচটিতে। রক্ষণ সামলে উইং দিয়ে আক্রমণের সুযোগ তৈরিতে ভরসার জায়গা হয়ে উঠেছেন আকুনা।

ফলে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-৫-২ ছকে মেসিদের খেলাতে পারেন লিওনেল স্কালোনি। রক্ষণে তিন সেন্টারব্যাককে রেখে ডিফেন্স শক্ত করতে পারেন তিনি। সেক্ষেত্রে রক্ষণ সামলানোর দ্বায়িত্ব ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি ও লিসান্দ্রো মার্তিনেজের। রক্ষণভাগের উপরে ডান প্রান্তে থাকবেন নিকোলাস তালিয়াফিকো আর বাম প্রান্তে নাহুয়েল মলিনাকে দেখা যাওয়াটা অনুমিতই।

মাঝমাঠের দখল নিতে লড়বে দুই দলই। তাই মাঝমাঠকে শক্তিশালী করার পরিকল্পনাই থাকবে দুই কোচের। মাঝমাঠে এনজো ফার্নান্দেস, রদ্রিগো দি পল ও আলেক্সিস ম্যাক অ্যালিস্টারকে পালন করতে হবে গুরুদ্বায়িত্ব। তাদের সামনে আক্রমণের সেনানি হিসেবে থাকবেন লিওনেল মেসি এবং জুলিয়ান আলভারেজ। তবে ইনজুরি থেকে আনহেল দি মারিয়া শুরুর একাদশে থাকলে বদল আসতে পারে কৌশলে। সেক্ষেত্রে ৪-৩-৩ ছকেও দেখা যেতে পারে আর্জেন্টিনাকে।

পুরো বিশ্বকাপেই দলকে ৪-৩-৩ ছকে খেলিয়েছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ। একাদশেও হয়তো তেমন কোন পরিবর্তন আনবেন না তিনি। উইনিং কম্বিনেশনেই আস্থা রেখে শিষ্যদের জয়ের টোটকা দিতে চান। শিরোপা স্বপ্নের পথে আরো একধাপ এগিয়ে যেতে চান আর্জেন্টিনাকে হারিয়ে।

দেজান লভরেন, বর্না সোসা, জস্কো গাভারদিয়োল, জোসিপ জুরানোভিচের হাতে থাকবে রক্ষণ সামলানোর দ্বায়িত্ব। আর মাঝমাঠে ক্রোয়েশিয়ার প্রাণ ভোমরা লুকা মদরিচ, মাতেও কোভাচিচ এবং মার্সেলো ব্রজোভিচ। আর আর্জেন্টাইন রক্ষণে ভীতি ছড়াবেন ইভান পেরিসিচ, ক্রামারিচ, মারিও পাসালিচ। 

তবে যে ছকেই খেলুক না কেন দুই দল, প্রত্যেকেরই লক্ষ্য থাকবে ফল নিজেদের দিকে নিয়ে আসার। মাঠের খেলায় যে দল পরিকল্পনার বাস্তবায়ন ভালভাবে করতে পারেব, শেষ হাসি হাসবে তারাই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭