ইনসাইড গ্রাউন্ড

মেসি না মদরিচ, কে হাসবেন কে কাঁদবেন?


প্রকাশ: 14/12/2022


Thumbnail

নিশ্চিতভাবেই বলা যায়, কাতারের লুসাইল স্টেডিয়াম রূপ নেবে যুদ্ধক্ষেত্রের। তবে এই যুদ্ধে নেই অস্ত্রের ঝনঝনানি। অস্ত্র ছাড়া যুদ্ধে যাওয়া যায় না কি? সে কথা হয়তো সত্য। সে সূত্র ধরে বলা যায়, এখানেও আছে অস্ত্র। তবে সেটি মরণাস্ত্র নয়। একটি ফুটবলকে কেন্দ্র করে আবিভূত হওয়া এই যুদ্ধ ২২ জন ফুটবল শিল্পীর। যারা নিজেদের পায়ের জাদুতে মুগ্ধ করেন অগণিত মানুষকে।

দ্যা গ্রেটেষ্ট শো অন আর্থ- ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা 'বিশ্বকাপ'। সোনালী সেই ট্রফিটি যে মর্যাদা এনে দেয়, তা অন্য কিছু দিয়ে পূরণ করা সম্ভব নয়। ফলে শিরোপা জিততে যুদ্ধে নামতে হয় বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোকে। কাতার বিশ্বকাপে অংশ নিয়েছিল ৩২টি দল। সেখান থেকে এই যুদ্ধে এখন পর্যন্ত টিকে রয়েছে মাত্র ৪টি দল। এদের কারোর হাতেই উঠবে সেই কাঙ্খিত ট্রফিটি।

এই চার দলের মাঠের লড়াইটা শুরু হচ্ছে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া ম্যাচ দিয়ে। জয়ী দল এগিয়ে যাবে শিরোপার পথে আর পরাজিত দলকে বাড়ি ফিরতে হবে ভগ্ন হৃদয়ে, একরাশ হতাশা সঙ্গী করে। তাই কেউই চান না, তীরে এসে তরী ডোবাতে। আর সে কারণেই মাঠের খেলাকে যুদ্ধের সাথে তুলনা করা।

বিশ্বকাপ শুরুর আগে আর্জেন্টিনাকে ধরা হচ্ছিলো এবারের শিরোপার অন্যতম দাবিদার। তার পেছনে কারণও ছিলো। ৩ বছরেরও বেশি সময় ধরে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপ খেলতে এসেছিলো আকাশি-নীলের প্রতিনিধিরা। নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে থমকে যেতে হয় তাদের। তবে শঙ্কা দূর করে তাদের প্রত্যাবর্তনটাও হয়েছে দারুণ। গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে রাউন্ড অব সিক্সটিনে উঠে। সেখান থেকে দুই নকআউটের বাঁধা পেরিয়ে সেমিফাইনালে আলবিসিলেস্তেরা।

তবে ক্রোয়েশিয়ার গল্পটা একটু ভিন্ন। দুর্দান্ত এক দল নিয়ে দারুণ গতিময় ফুটবল উপহার দিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে উঠেছিলো বলকান অঞ্চলের দেশটি। তবে ফ্রান্সের কাছে হেরে শিরোপার স্বাদ থেকে বঞ্চিত হন লুকা মদরিচ-ইভান রাকিতিচরা। ফলে বর্তমান রানার্সআপ হওয়ায় তাদের নিয়ে বাড়তি আগ্রহ ছিলো সকলের। গত আসরে খেলা অধিকাংশ ফুটবলার রয়েছেন এবারের বিশ্বকাপ দলেও।

তবে গ্রুপ পর্বে তাদের খেলা মন ভরাতে পারেনি অনেকের। কিন্তু নকআউটে এসে ভোজবাজির মত পাল্টে গিয়েছে দলটি। রাউন্ড অব সিক্সটিনে জাপান এবং কোয়ার্টার ফাইনালে হট ফেভারিট ব্রাজিলকে হারিয়ে চমকে দেন বিশ্বকে। দুটি ম্যাচই তারা জেতে টাইব্রেকারে। সেখানে দমিনিক লিভাকোভিচের বীরত্ব আবারো বিশ্বকাপের ফাইনাল খেলার হাতছানি এনে দেয় দলকে।

দুই দলের এই ম্যাচটিতে হবে তুমুল প্রতিন্দন্দ্বীতা। নিজেদের সর্বস্ব উজাড় করে দিতে চাইবেন দুই দলের ফুটবলাররাই। জয়ের সুযোগ রয়েছে দুই দলেরই। ফলে এই ম্যাচ নিয়ে কোন ভবিষৎ বাণী করাটা কঠিনই বটে। ফুটবল বিশ্লেষক থেকে শুরু করে সমালোচক-বোদ্ধা সকলের মত এমনই। তবে দিনশেষে একটি দলকে তো জিততেই হবে। 

তবে ম্যাচের ফল যাই হোক না কেন, এই ম্যাচ দিয়েই যে বিশ্বকাপ অধ্যায় শেষ হবে সময়ের অন্যতম সেরা দুই ফুটবলারের। লিওনেল মেসি কিংবা লুকা মদরিচ। কোন একজনের মুখের হাসি চওড়া হবে, আর বাকি একজনের ঘাড়ে ভর করবে রাজ্যের হতাশা। অবনত মস্তকে বিদায় জানাবেন বিশ্বকাপের মঞ্চকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭