ইনসাইড থট

আলাউদ্দিনের মত বিশ্বস্ত মানুষের এখন খুবই অভাব


প্রকাশ: 14/12/2022


Thumbnail

একে একে আমার ছোট ভাইয়েরা না ফেরার দেশে চলে যাচ্ছে। মাত্র কিছুদিন আগে আমার খুবই কাছের এবং খুবই আদরের একজন ছোট ভাই, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তান বাহিনীর প্লেনগুলো অকেজো করে দেয়ায় যার বিশেষ ভূমিকা ছিল, স্কোয়াড্রন লিডার শামসুল আলম, তিনিও আমাদের ছেড়ে চলে গেলেন। গতকাল চলে গেলো আমার আরেক কাছের ছোট ভাই ড. আলাউদ্দিন আহমেদ।

আলাউদ্দিনকে নিয়ে অল্প কিছু কথা না বললেই নয়। জাহাঙ্গীরনগরের ভাইস চ্যান্সেলর থাকা কালীন সে খুব সুন্দরভাবে সব কাজ পরিচালনা করছিলেন। তার সেই সিট ফাকা হলে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা মনে করলেন যে সবচেয়ে ভাল ক্যান্ডিডেট হবে বাই-ইলেকশনের মাধ্যমে তাকে নির্বাচন করতে। কিন্তু আলাউদ্দিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের পদটি ছেড়ে যেতে রাজি ছিল না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর আজাদ চৌধুরী এবং আমার মধ্যে সম্পর্ক ছিল আপন ভাইয়ের মত। আমরা দুজন মিলে তাকে বোঝালাম যে নেত্রী যখন বলেছেন নিশ্চয় কোনো দীর্ঘস্থায়ী দর্শন থেকে বলেছেন এবং এটাকে তুমি গ্রহণ কর। নাহলে তুমি একুল ওকুল দু'কুলই হারাবে। শেষ পর্যন্ত সে ভাইস চ্যান্সেলর পদ থেকে পদত্যাগ করেন এবং বাই-ইলেকশন করে এবং নির্বাচিত হন। পরবর্তীতে সে আওয়ামী লীগের নেত্রীর অফিসে তার যে কাজগুলি খুবই গুরুত্বপূর্ণ এবং খুবই গোপনীয় সেই কাজগুলি খুবই দক্ষতার সাথে করেছেন এবং এর ফলশ্রুতিতে তাকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা করা হয়।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর যারা অনেক বছর ভোগান্তির শিকার হয়েছে তাদের কমিটির দায়িত্ব অনেক গুরুত্বপূর্ণ কাজ এবং সেই কাজ আলাউদ্দিন শতভাগ সততার সাথে করেছে। তার এই সততার জন্য দার্শনিক শেখ হাসিনা তাকে খুব পছন্দ করতেন। 

একদিন আমি এবং রুহুল হোক ভাই একটি অনুষ্ঠানে রূপসী বাংলায় রাতের খাবার খাচ্ছিলাম। এমন সময় খবর এলো যে আলাউদ্দিন অসুস্থ হয়ে এনআইসিবিডি ইমারজেন্সিতে আছেন। আমরা দুজনই তারাতারি গেলাম তাকে দেখতে। সেখান থেকে আমি তাকে স্কয়ার হাসপাতালে আনার ব্যবস্থা করলাম। 

এরপর একদিন তিনি পার্লামেন্ট ভবনের দিকে হাঁটছিলেন। হাঁটতে যেয়ে তিনি ব্যালেন্স হারিয়ে ফেলছিলেন। সৌভাগ্যবশত কাছেই তার একজন ছাত্র ছিলেন, সে তাকে ধরে এবং পরে যাওয়া থেকে বাঁচায়। সেদিন তার ওই ছাত্র তাকে না ধরলে তাহলে ওইদিনই সেখানেই তিনি স্ট্রোক করে মারা যেতেন। চিকিৎসার জন্য তাকে বিদেশেও পাঠানো হলো। কিন্তু অবাক করা ব্যাপার হলো তার ব্লাড প্রেশার খুব হাই অবস্থাতেই তাকে ব্যাংকক থেকে দেশে পাঠিয়ে দেয়া হয়। দেশে ফিরে এসে তিনি আবার স্ট্রোক করলেন। এরপর আবার চিকিৎসার জন্য তাকে বাইরে পাঠানো হলেও তিনি সেভাবে আর পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি। গতকাল তিনি পৃথিবীর মায়া ত্যাগ করে আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গিয়েছেন। 

আলাউদ্দিন আমার ছোট ভাই এবং আমার সহকর্মীও ছিলেন। তার মত একজন সৎ এবং নেত্রীর বিশ্বস্ত মানুষের এখন খুবই অভাব। তিনি যেভাবে তার দায়িত্ব পালন করে গেছেন সেভাবে দায়িত্ব পালন করার মত দ্বিতীয় কোন মানুষ আমি দেখি না। নেত্রীর যারা বিশ্বস্ত তারা সকলে একের পর এক কেন যেন মনে হচ্ছে নেত্রীকে একা করে না ফেরা দেশে চলে যাচ্ছেন। আলাউদ্দিনের নাম কেউ মনে রাখবে কিনা আমি জানি না। কিন্তু তিনি যাদের পড়িয়েছেন যাদের সাথে মিশেছেন তারা কোনোদিন তাকে ভুলতে পারবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭