ইনসাইড টক

‘সাত এমপির পদত্যাগ, কিঞ্চিত পরিমাণ হলেও সরকারের ব্যর্থতা রয়েছে’


প্রকাশ: 14/12/2022


Thumbnail

জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুল্লাহ বলেছেন, বিএনপির সাতজন সংসদ সদস্য ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে সংখ্যা হিসেবে খুব একটা গুরুত্ব বহন করে না। দশম সংসদ নির্বাচনে বিএনপি এবং তার মিত্রদের অংশগ্রহণ ছিল না। আর একাদশ সংসদ নির্বাচনে বিএনপির অংষগ্রহণ ছিল। সংসদে তারা একটি মাত্রা যোগ করেছিল। কিন্তু এখন এই মাত্রাটা লোপ পেলো।

জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন বিএনপির সাতজন সংসদ সদস্য। আগামী জাতীয় নির্বাচনের ঠিক এক বছর আগে তাদের এই পদত্যাগ কোনো ধরনের বিরূপ প্রভাব ফেলবে কিনা তা নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুল্লাহ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

প্রফেসর ড. নাজমুল আহসান বলেন, বিএনপির সাতজন এমপির পদত্যাগের বিষয়টির প্রভাব পড়তো যদি জাতীয় পার্টি বিএনপির ডাকে সাড়া দিয়ে সংসদ থেকে পদত্যাগ করতো। কিন্তু মনে হয় না বিষয়টি সেদিকে গড়াবে না। ইতোমধ্যে জাতীয় পার্টি সেটি জানিয়েও দিয়েছে। তবে ছোট করে হলেও তাত্ত্বিক বিচারে প্রশ্ন তোলার একটি সুযোগ তৈরি হলো। কারণ বিএনপি বড় রাজনৈতিক দল। মাঠের রাজনীতিতে তাদের একটা প্রভাব রয়েছে।

তিনি বলেন, বাস্তবে সমাজে বিএনপির নেতাকর্মীদের যে অবস্থা সে অনুযায়ী ওই সাতজন দিয়ে তার প্রতিফলন ঘটেনি। সত্যিকার অর্থে পুরো যে বিএনপির সমর্থক গোষ্ঠী আছে তারা তাদের প্রতিনিধিত্ব করেনি। তারা ক্ষুদ্র একটি অংশের প্রতিনিধিত্ব করেছে। এখন তারা যখন পদ্যত্যাগ করলো তার মানে হলো তারা সংসদের পুরো সিস্টেম থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নিলো। তারা কিন্তু সংসদে বিরোধী দলের সিস্টেমেরই অংশ। এখন তারা সংসদের বাইরে চরে গেলো। এর মধ্য দিয়ে তাদেরকে সংসদের বিরোধী দলের অংশ বলা যাবে না এবং তাত্ত্বিক অর্থে ছায়া সরকার হিসেবে যে ভূমিকা পালন করা সুযোগ ছিল সেটা আর থাকলো না। নেতিবাচক অর্থে এই সমস্ত নতুন মাত্রা যুক্ত হলো। যা আমাদের সংসদীয় গণতন্ত্রের জন্য কাম্য নয়। আমাদের প্রত্যাশা হলো সকল দল নির্বাচনে অংশগ্রহণ করবে এবং যাদের মনোনীতি প্রার্থীরা জয়ী হয়ে সংসদে বসবেন তাদের ওপর জনগণের অর্পিত যে আস্থা সেই আস্থা প্রমাণে তারা সব সময় সক্রিয় থাকবে। বিএনপি সপ্রণোদিত হয়ে সেই সুযোগ থেকে সরে গেলেন। 

নির্বাচন বিশেষজ্ঞ প্রফেসর ড. নাজমুল বলেন, একটি মজার ব্যাপার হলো বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দাকার মোশারফ হোসেন বলেছেন যে, দলের নির্দেশে তারা কিন্তু পদত্যাগ করে নাই। এটি একটি ভিন্নমাত্রা উন্মোচন করলো। এখন প্রশ্ন হলো তাহলে কি সপ্রেণোদিত হয়ে এই সাতজন পদত্যাগ করলেন নাকি পার্টি পরোক্ষভাবে তাদের উৎসাহিত করেছে। এই বিষয়গুলো নিয়ে জল্পনা-কল্পনার অবকাশ থেকেই গেলো। তবে যাই হোক সাতজন সংসদ সদস্যের পদত্যাগ রাষ্ট্র বিজ্ঞানীদের কাছে নেতিবাচক হিসেবেই বিবেচিত হবে। আবার এটিও আমাদের খেয়াল রাখতে হবে যে, কেন তারা সংসদে থাকতে পারলো না। কিঞ্চিত পরিমাণ হলেও শাসকের দলের ব্যর্থতা রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭