ইনসাইড বাংলাদেশ

রাঙ্গাবালীতে কম্বল বিতরণের নামে প্রতারণা, ভাইস চেয়ারম্যান অভিযুক্ত


প্রকাশ: 14/12/2022


Thumbnail

পটুয়াখালী জেলার রাঙ্গাবালীতে দুস্থদের মাঝে কম্বল বিতরণের নামে প্রতারণার অভিযোগ উঠেছে। রাঙ্গাবালী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান খালিদ বিন ওয়ালিদের বিরুদ্ধে এই প্রতারণার অভিযোগ করা হয়েছে। 

ভুক্তভোগীরা অভিযোগে জানান, কম্বল দেয়ার নাম করে নানা অনিয়ম-দুর্নীতি সংক্রান্ত ঘটনায় অভিযুক্ত সদ্য বিদায়ী ইউএনও মাশফাকুর রহমানের পক্ষে মানববন্ধনে অংশ নিতে তাদের বাধ্য করানো হয়েছে। আবার অনেককে কম্বল না দিয়ে শূন্য হাতে বিদায় দেয়ার ঘটনায় ক্ষোভ দেখা দিয়েছে। পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান খালিদ বিন ওয়ালিদ স্থানীয় যুবলীগ নেতা।  

অভিযোগ অনুসন্ধানে জানা গেছে, র্দীঘ সাড়ে চার বছর রাঙ্গাবালী উপজেলায় ইউএনও ও অ্যাসিল্যান্ডের দায়িত্ব পালন করেন মাশফাকুর রহমান। দীর্ঘ সময় দায়িত্ব পালনকালে নানা অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়েন ইউএনও মাশফাকুর রহমান। এ সকল অনিয়ম-দুর্নীতির ঘটনায় ইউএনও মাশফাকুর রহমানের বিরুদ্ধে একটি শীর্ষ গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়, যা নিয়ে দফায় দফায় তদন্ত করেন পটুয়াখালী জেলা প্রশাসন। তদন্তে সত্যতা পেয়ে ইউএনও’র বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে ঢাকায় চিঠি লেখেন পটুয়াখালী থেকে সদ্য বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন। গত ১ ডিসেম্বর জেলা প্রশাসন ইউএনও’কে অবমুক্ত করলে পুলিশ পাহাড়ায় পুলিশের গাড়ীতে রাঙ্গাবালী ত্যাগ করেন ইউএনও মাশফাকুর রহমান। 

জানা গেছে, নানা ঘটনায় আর্থিক কেলেঙ্কারিতে জড়িয়ে জনরোষ এড়াতে ইউএনও পুলিশের গাড়ীতে করে রাঙ্গাবালী ত্যাগ করেছেন। এ সংক্রান্ত ছবিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ সকল ঘটনা ধামাচাপা দিতে ইউএনও’র অনুসারীরা গত ৮ ডিসেম্বর তার পক্ষে মানববন্ধনের আয়োজন করেন, যার নেতৃত্ব দিয়েছেন সংশ্লিষ্ট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান খালিন বিন ওয়ালিদ।

গত ৮ ডিসেম্বর রাঙ্গাবালী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও যুবলীগ নেতা খালিদ বিন ওয়ালিদের নেতৃত্বে আয়োজিত মানববন্ধনে অংশ নেয়া বাহেরচর সরকারি আশ্রয়ণ কেন্দ্রের বাসিন্দা পাশা তালুকদার ও তার স্ত্রী অমলা বেগম বলেন, ‘গত ৮ ডিসেম্বর কম্বল দেয়ার কথা বলে আমাদের ডেকে নেয়া হয়। আমরা বঙ্গবাজারে গেলে ইউএনও স্যারের মানববন্ধনের লাইনে দাঁড়াতে বলা হয়। এ সময় তাদের কথা মত প্রায় এক ঘন্টা রোদে দাঁড়িয়ে থেকে তাদের শেখানো কথা গুলো বলি। অথচ আমাদের কম্বল না দিয়ে বিদায় করা হয়েছে।’ 

আশ্রয়ণের বাসিন্দা পিয়ারা বেগম ও মিনারা বেগম জানান, কম্বল দেয়ার কথা বলে তাদের ডাকা হয়। পরে তাদের ইউএনও’র পক্ষে আয়োজিত মানবনন্ধনে দাঁড়াতে বলা হয়। অথচ মানববন্ধন শেষে তাদেরকে কম্বল না দিয়ে বিদায় করেন তারা (ভাইস চেয়ারম্যান)। 

বাহেরচর আশ্রয়ণ কেন্দ্রের বাসিন্দা জেলে ইলিয়াসের স্ত্রী শিরিন বেগম জানান, গত ৮ ডিসেম্বর আশ্রয়ণের বাসিন্দা নুরু কম্বল দেয়ার কথা বলে তাকে ডেকে নেয়। এরপর অন্যদের সাথে তিনি বঙ্গবাজারে গেলে, তারা (ভাইস চেয়ারম্যান) তাদেরকে রোদের মধ্যে এক ঘন্টা দাঁড় করিয়ে রাখেন, কিন্তু কোন কম্বল দেয়নি। 

এ প্রসঙ্গে রাঙ্গাবালী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান খালিদ বিন ওয়ালিদ বলেন, ‘রাঙ্গাবালীতে কোন অফিসার আসলে, একটি স্বার্থন্বেষী মহল তাদের কাছাকাছি থেকে সুবিদা নিতে লিপ্ত হয়। স্বার্থ ফুরালে সুবিদাবাদীরা ওই অফিসারকে বির্তকিত করেন। যে কারণে এখানে কোন অফিসার আসতে চান না। ইউএনও যথেষ্ট আন্তরিক ছিলেন, তাই মানবতার জায়গা থেকে তাকে সমর্থন করেছি। তাছাড়া কম্বল বিতরণ ও মানবন্ধন হয়েছে আলাদা স্থানে। উদ্দেশ্য প্রণোদিত হয়ে কেউ হয়তো এমন অভিযোগ করেছে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭