ইনসাইড পলিটিক্স

বারবার কেন পিছু হটছে বিএনপি


প্রকাশ: 14/12/2022


Thumbnail

বিএনপির আন্দোলনের মধ্যে নানারকম অস্থিরতা, সমন্বয়হীনতা লক্ষ্য করা যাচ্ছে। একেক বার একেকটি সিদ্ধান্ত নিচ্ছে আবার সেই সিদ্ধান্ত থেকে পিছুও হটছে। নেতৃত্বশূন্যতা, আস্থাহীনতা এবং নানা রকম পারিপার্শ্বিক চাপের কারণে বিএনপির মধ্যে আন্দোলনের কর্মসূচি নিয়ে সমন্বয়ের অভাব লক্ষ্য করা গেছে। সাম্প্রতিক সময়ে সবচেয়ে সমন্বয়হীনতা দেখা গেল ২৪ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচি নিয়ে। ১০ ডিসেম্বর বিএনপি গোলাপবাগে ঢাকার মহাসমাবেশ করে। এই মহা সমাবেশে বিএনপির ১০ দফা কর্মসূচি ঘোষণা করে এবং ১০ দফা বাস্তবায়নের লক্ষ্যে দুইদিনের কর্মসূচি ঘোষণা করে। এই কর্মসূচির মধ্যে ছিল ১৩ ডিসেম্বর বিক্ষোভ মিছিল আর ২৪ ডিসেম্বর গণমিছিল। 

বহু আগে থেকেই আওয়ামী লীগ তাদের কাউন্সিল অধিবেশনের তারিখ ঘোষণা করেছিল। আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের দিনব্যাপী কাউন্সিল অনুষ্ঠিত হবে। ওই দিন বিএনপি কেন, কিভাবে গণমিছিল ডাকল তা একটা বিস্ময়। এটা থেকে সুস্পষ্ট বুঝা যায় যে, বিএনপি গায়ে পড়ে সহিংসতা এবং একটা রাজনৈতিক জটিল পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করছে। বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে গতকাল বিষয়টি নিয়ে আলোচনা হয়। এতে বিএনপির অনেক নেতাই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান। তারা দাবি করেন যে, এই ধরনের পদক্ষেপ আত্মঘাতী এবং দলের ভবিষ্যতের জন্য অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলবে। এর আগেও নয়াপল্টনে সমাবেশ নিয়ে বিএনপির মধ্যে জেদাজেদি এবং একগুঁয়েমি লক্ষ্য করা গিয়েছিল। যার মাশুল বিএনপিকে চরমভাবে দিতে হয়েছে। 

বিএনপির একাধিক শীর্ষ নেতা এখন আটক হয়েছেন। বিএনপি নেতারা মনে করছেন, কেবল বিএনপির সাংগঠনিক শক্তি সঞ্চয় করছে। বিভিন্ন মহাসমাবেশ গুলোর মাধ্যমে আস্তে আস্তে তৃণমূলের নেতাকর্মীরা উজ্জীবিত হচ্ছে, সংঘটিত হচ্ছে। এখনো দেশের অর্ধেকের বেশি এলাকায় বিএনপির কমিটি নাই, বিভিন্ন নেতার বিরুদ্ধে মামলা রয়েছে। এরকম বাস্তবতায় বিএনপির সামনে একটাই লক্ষ্য হওয়া উচিত সংগঠনকে শক্তিশালী করা, সংগঠনকে গোছানো। সেটি না করে তারা হঠাৎ হঠকারী সিদ্ধান্ত নিলে দলই ক্ষতিগ্রস্ত হবে। যেমনটি হয়েছে নয়াপল্টন নিয়ে বিএনপির একগুঁয়েমিতে। 

বিএনপির অনেক নেতা বলছেন যে, যারা এ ধরনের উস্কানিমূলক কর্মসূচিগুলো দিচ্ছে তারা আসলে বিএনপির ভালো চায় না। তারা বিএনপিকে ফাঁদে ফেলতে চায়, বিএনপিকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলতে চায়। বিএনপির একাধিক নেতার অতি উৎসাহী মনোভাব বিএনপির মধ্যেই এখন প্রশ্নের জন্ম দিয়েছে। একটি দলের কাউন্সিলের দিনে কিভাবে গণমিছিলের কর্মসূচি দেওয়া হয় এই প্রশ্নটা গতকাল স্থায়ী কমিটির বৈঠকেও আলোচিত হয়। তবে বিএনপির একজন নেতা বলেছেন, আসলে প্রধান উস্কানিদাতা হলে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। তিনি যেকোনো মূল্যে রাজনীতিতে একটি সন্ত্রাস-সহিংসতা উস্কে দিতে চাচ্ছেন। আর এ কারণেই তিনি এমন কিছু কর্মসূচি দিচ্ছেন বা দেয়ার নির্দেশ দিয়েছেন যাতে সংঘাত সৃষ্টি হতে পারে। বিএনপির অনেক নেতাই বলছেন যে, ক্ষমতায় আছে আওয়ামী লীগ, বাস্তবতার না বুঝে হঠকারী সিদ্ধান্ত দলকে যে আরও খাদের কিনারে নিয়ে যাবে এটা যারা বুঝেন না তাদের রাজনীতি করার অধিকার নেই। অবশেষে বিএনপির তারিখ পরিবর্তন করবে বলে জানিয়েছে। এভাবে বারবার পিছু হটা নেতাকর্মীদেরকে যেমন হতাশার মধ্যে ফেলছে তেমনি বিএনপির সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে এক ধরনের বিভ্রান্তি এবং বিরক্তি তৈরি হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭