ইনসাইড গ্রাউন্ড

লড়াই যখন দুই বন্ধুর!


প্রকাশ: 14/12/2022


Thumbnail

ইতালি ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে শিরোপা ধরে রাখার সুযোগ বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সামনে। ১৯৩৪-৩৮ সালে ইতালির পর ১৯৫৮-৬২ টানা দুটি আসরে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখায় ব্রাজিল। এরপর এমন কিছু করতে পারেনি আর কোন দল। উল্টো আগের আসরে শিরোপা জেতা দলকে পরের আসরে বরণ করতে হয়েছে করুণ পরিণতি। এমন উদাহারণও কম নেই।

তবে এখন পর্যন্ত সে পথে হাঁটেনি ফ্রান্স। ইনজুরির কারণে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ফুটবলার ছাড়াই বিশ্বকাপ খেলতে হচ্ছে ফরাসিদের। তবে মাঠের খেলায় সে প্রভাব পড়তে দেননি এমবাপ্পে-দেম্বেলেরা। দুর্দান্ত গতিতে ছুটছেন শিরোপা ধরে রাখতে। আর এ যাত্রায় দলটির ভরসার বড় নাম কিলিয়ান এমবাপ্পে। এরই মধ্যে চলতি আসরে করেছেন ৫টি গোল। হয়ে উঠেছেন গোল্ডেন বুটের অন্যতম দাবিদার।

অন্যদিকে তেমন কোন বড় তারকা নেই মরক্কো দলে। মূলত দলগত পারফরম্যান্স ও কাউন্টার অ্যাটাক নির্ভর আক্রমণ থেকেই সাফল্য নিয়ে এসেছে দলটি। ক্লাব ফুটবলে চেলসিতে হাকিম জিয়েশ এবং পিএসজিতে খেলা আশারাফ হাকিমির গায়ে যা খানিকটা তারকার তকমা রয়েছে। দুই দলের এই সেমিফাইনাল তাই হয়ে উঠেছে দুই বন্ধু এমবাপ্পে-হাকিমির লড়াই।

এমবাপ্পে-হাকিমি দু'জনই খেলেন ফরাসি ক্লাব পিএসজিতে। দুজনের সম্পর্কও বেশ বন্ধুত্বপূর্ণ। সেমিফাইনালে প্রতিপক্ষ ঠিক হতেই এমবাপ্পের উদ্দেশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে "দেখা হবে বন্ধু" বলে একটি পোষ্ট দেন হাকিমি। সে পোষ্টের সাড়া দিয়েছেন ফরাসি তারকাও।

গতি আর বুদ্ধিমত্তার সাথে যে রাইট উইং দিয়ে প্রতিপক্ষের রক্ষণ ভেদ করেন এমবাপ্পে, সেখানেই বিপক্ষ দলের আক্রমণ ঠেকাতে হয় আশরাফ হাকিমিকে। রাইটব্যাক পজিশনে খেলায় মাঠে এই দুই ক্লাব সতীর্থের সম্মুখ যুদ্ধ দেখতে পাওয়াটা নিশ্চিতই। এমবাপ্পে যেমন ফরাসিদের অন্যতম কান্ডারি, তেমনি এমবাপ্পেকে আটকে রাখার উপর নির্ভর করবে মরক্কোর অগ্রযাত্রা।

ফলে দুই দলের মাঠের খেলায় বাড়তি রোমাঞ্চ এনে দেবে এমবাপ্পে ও হাকিমির এই মুখোমুখি লড়াই। নিজেদের এই সম্মুখ যুদ্ধে যে যতটা সফল হতে পারবেন, তার মুখেই শেষ হাসি থাকার সম্ভাবনা ততটাই বাড়বে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭