ইনসাইড গ্রাউন্ড

প্রথমার্ধে ফরাসিদের দাপট, ফেরার চেষ্টা করছে মরক্কো


প্রকাশ: 15/12/2022


Thumbnail

ফাইনালে উঠার লড়াইয়ে মাঠে নেমেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও মরক্কো। ম্যাচের শুরুতেই আক্রমণাত্নক ফুটবল খেলার চেস্টা করে ফ্রান্স। তার ফলশ্রুতিতে ৫ মিনিটেই এগিয়ে যায় ফরাসিরা। দারুণ এক আক্রমণে মরক্কোর ডি-বক্সে ভীতি ছড়ায় ফরাসিরা। এমবাপ্পের নেয়া শট প্রতিহত হলেও সেখান থেকে ফিরতি বল পেয়ে দারুণ এক ভলিতে বোনোকে পরাস্ত করেন থিও হার্নান্দেজ। ১-০ তে এগিয়ে যায় দলটি। আর টুর্নামেন্টে প্রথম গোল খেলো মরক্কো।

১০ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল মরক্কো। তবে উনাহির নেয়া শট প্রতিহত করে দেন হুগো লরিস। সাত মিনিট পর সোফিয়ান বোফাল ভাল একটি থ্রু দিয়েছিলেন হাকিম জিয়েশকে। তবে জিয়েশের নেয়া শট বারের বাইরে দিয়ে চলে যায়। উল্টো প্রতি আকম্রণে উঠে ব্যবধান বাড়ানোর সম্ভাবনা জাগিয়ে তোলে অলিভার জিরু। দুর্দান্তে রানে ডি-বক্সের কাছাকাছি জায়গা থেকে নেয়া তার শট বাইরের পোস্টে লেগে প্রতিহত হয়। দুই মিনিট পর জিয়েশের নেয়া কিক সরাসরি গ্লাভসে জমা করেন লরিস।

ইনজুরির কারণে এ ম্যাচে একাদশে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে ফরাসিরা। ডিফেন্ডার উপামেকানো ও মিডফিল্ডার আদ্রিয়ান রাবিয়োতকে ছাড়াই খেলতে হবে দিদিয়ের দেশমের দলকে। তাদের পরিবর্তে মাঠে নেমেছে ইব্রাহিম কোনাটে এবং ফোফানা।

আর ম্যাচের আগে মূল একাদশে নাম থাকলেও চোটের কারণে মাঠে নামতে পারেন নি নায়েফ আগুয়ের্ড। তার পরিবর্তে মাঠে নামেন আশরাফ দারি। আর ম্যাচের ২১ মিনিটেই হ্যামস্ট্রিং চোটের কারণে মাঠ থেকে উঠে যেতে হয় মরক্কো অধিনায়ক রোমান সাইসকে। তার পরিবর্তে মাঠে আসেন সেলিম আমাল্লাহ।

২৭ মিনিটে থিও হার্নান্দেজকে ফাউল করে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন সোফিয়ান বোফাল। ৩২ মিনিটে মাঝমাঠ থেকে এক ডিফেন্স চেরা থ্রু দিয়েছিলেন আমাল্লাহ। তবে এন নেসিরি তা নিয়ন্ত্রণে নিতে পারেন নি। ৩৪ মিনিটে ম্যাচের প্রথম কর্নার পায় ফ্রান্স। গ্রিজম্যানের নেয়া শট থেকে বল পেয়ে বারের উপর দিয়ে পাঠান ফোফানা।

দুই মিনিট পর দারুণ গতিতে বল নিয়ে মরক্কোর ডি-বক্সে ঢুকে যান এমবাপ্পে। তার নেয়া শট বোনো আটকাতে না পারলেও পোষ্টের ঢোকার আগেই তা ক্লিয়ার করে দেন মরক্কো ডিফেন্ডার। ফিরতি বলে নেয়া জিরুর শট বারের বাইরে দিয়ে চলে গেলে ব্যবধান বাড়াতে পারেনি ফরাসিরা। ৪০ মিনিটে কর্নার থেকে পাওয়া বলে রাপায়েল ভারান হেড নিলেও সেটি লক্ষ্যে থাকেনি।

৪৩ মিনিটে ডান প্রান্ত দিয়ে আক্রমণের চেষ্টা করেছিলেন হাকিমি। তবে দারুণ ক্ষিপ্রতায় তা কর্নারের বিনিময়ে ক্লিয়ার করে দেন ইব্রাহিমা কোনাতে। তবে সমতায় ফেরার সবচেয়ে সহজ সুযোগটি মরক্কোর হাতছাড়া হয় তখনই। কর্নার থেকে উড়ে আসা বলে দারুণ এক বাইসাইকেল কিক নিয়েছিলেন জাওয়াদ ইয়ামিক। তবে সেটি বারে লেগে ফিরে আসলে হতাশা বাড়ে আটলান্স লায়ন্সদের।

প্রথমার্ধের যোগ করা সময়ের শেষ মিনিটে ফ্রি-কিক পায় মরক্কো। জিয়েশের নেয়া কিকটি লাফিয়ে উঠে ক্লিয়ার করে দেন লরিস। থিও হার্নান্দেজের দেয়া শুরুর গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭