ইনসাইড গ্রাউন্ড

ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন যারা?


প্রকাশ: 15/12/2022


Thumbnail

ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের শিরোপা নির্ধারণী লড়াইয়ে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। ক্রোয়েশিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে এবারের বিশ্বকাপে ফাইনালের টিকিট পায় লিওনেল মেসিরা। গতকাল মরক্কোকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার টানা দ্বিতীয় ফাইনালে উঠেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। দুই দলই জিতেছে দুটি করে বিশ্বকাপ শিরোপা। ফলে এবারের আসরের সমাপ্তির মাধ্যমে নিজেদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা জয়ের হাতছানি রয়েছে দুই দলের সামনে। আর সেখানে দুই দলের কোচের সামনেও রয়েছে ইতিহাসে নিজেদের নাম চিরস্থায়ী করার।

ঘরের মাটিতে অনুষ্ঠিত হওয়া ১৯৯৮ বিশ্বকাপে নিজেদের প্রথম বিশ্বকাপ জেতে ফ্রান্স। সেবার ফরাসিদের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন দিদিয়ের দেশম। তার নেতৃত্বেই প্রথম বিশ্বকাপ শিরোপার স্বাদ পায় ফ্রান্স। ১৯৯৮ সালের সে দলটিকে বলা হয় ফরাসি ফুটবলের 'সোনালী প্রজন্ম'। যে দলটিতে দিদিয়ের দেশম-লিলিয়ান থুরাম-ফ্যাবিয়ান বার্থেজদের মতো অভিজ্ঞদের সাথে ছিলেন জিনেদিন জিদান-থিয়েরি অঁরির মত তরুণ প্রতিভা।

২০০৬ বিশ্বকাপে ফাইনালে উঠে অবশ্য স্বপ্ন দেখছিলেন ফরাসিরা। জিনেদিন জিদান-থিয়েরি অঁরির হাত ধরে দ্বিতীয় শিরোপা ঘরে তুলবে দলটি। তবে ইতালির কাছে টাইব্রেকারে হেরে ম্বপ্ন ভেস্তে যায় তাদের। মাতেরাজ্জিকে মাথা দিয়ে ঢুঁস মেরে ক্যারিয়ারের শেষ ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন জিদান। বিশ্বকাপ ট্রফির পাশ দিয়ে তার অবনত মস্তকে হেঁটে যাওয়ার দৃশ্যটি ফুটবলের সবচেয়ে ট্রাজিক মুহুর্তের একটি।

রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ বিশ্বকাপের মধ্য দিয়ে অবশেষে নিজেদের ২০ বছরের শিরোপা ক্ষরা কাটায় ফ্রান্স। আর সেটিই অমরত্ব এনে দিয়েছে দিদিয়ের দেশমকে। কেননা সে বিশ্বকাপে ফরাসি দলের কোচের দ্বায়িত্বে ছিলেন দেশম। সেবার শিরোপা জেতায় ফুটবলার এবং কোচ দুই চরিত্রেই বিশ্বকাপ জিতে ইতিহাস গড়েন তিনি।

তৃতীয় ব্যক্তি হিসেবে ফুটবলে এই বিরল কীর্তি গড়েন দিদিয়ের দেশম। তিনি ছাড়া এই কুলীন তালিকায় রয়েছেন মাত্র দু'জন। প্রথম ব্যক্তি হিসেবে এই স্বীকৃতিতে ভূষিত হন মারিও জাগালো। ফুটবলার হিসেবে ১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপ জয়ের পর, ১৯৭০ সালে কোচ হিসেবে ব্রাজিলকে তৃতীয় শিরোপা এনে দিয়ে ইতিহাসে চিরস্থায়ী হয়ে যান তিনি। ১৯৯৪ সালে ব্রাজিলের চতুর্থ শিরোপা জয়েও ছিলেন জাগালো। তবে সেবার ছিলেন দলের সহকারি কোচ।

তারপর একমাত্র ব্যক্তি দীর্ঘদিন এই রেকর্ড নিজের করে রেখেছিলেন জার্মান কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। ১৯৭৪ সালে ফুটবলার হিসেবে বিশ্বকাপ জয়ের পর কোচ হিসেবে ১৯৮৬ বিশ্বকাপের ফাইনালে গেলেও, সেবার ম্যারাডোনার আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা জিততে ব্যর্থ হন বেকেনবাওয়ার। তবে চার বছর পর ১৯৯০ ইতালি বিশ্বকাপের ফাইনালে সেই আর্জেন্টিনাকে হারিয়ে জাগালোর পর এ তালিকায় নাম তোলেন এই জার্মান গ্রেট।

আর ১৯৯৮ এবং ২০১৮ বিশ্বকাপ সে তালিকায় স্থান করে দিয়েছে দেশমকেও। এবার তার সামনে সুযোগ কোচ হিসেবে টানা দুটি বিশ্বকাপের শিরোপা জয়ের। সে পথে তিনি সফল হবেন কি না, তা জানতে অপেক্ষা করতে হবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭