ইনসাইড বাংলাদেশ

বিরল সব সবজি ও ফলের পসরা নিয়ে বসেন লেবু আলম!


প্রকাশ: 16/12/2022


Thumbnail

নাম আলম। মানুষ ভালবেসে ডাকে লেবু আলম। তার বয়স ৩৬। সে চরশোলাকিয়া এলাকার বাসিন্দা। একদম ছোটবেলা থেকে, যখন তার বয়স ৬ বছর, তখন থেকেই কিশোরগঞ্জ শহরের পুরাতন থানা কাঁচাবাজারে সে সবজি বিক্রি করে।

তার কাছে সারাবছরই পাওয়া যায় হরেক রকম সবজি ও ফলমূল। বিশেষ করে যখন যে সিজনে যে সব সবজি ও ফল পাওয়া যায় না, তখনই সেই সব সবজি ও ফলমূল বিক্রি করে আলম। এজন্য শহরজুড়ে তার খ্যাতি রয়েছে। দেশের নানান প্রান্ত থেকে নিজে গিয়ে এ সব সবজি ও ফলমূল কিনে এনে কিশোরগঞ্জ শহরের পুরাতন থানা বাজারে বিক্রি করে সে। তার এই বিচিত্র ফল ও সবজি নিতে প্রতিদিনই ভীড় করে হাজারো মানুষ। যেমন তার ফল ও সবজি বিচিত্র তেমনি তার ব্যাবহারও অমায়িক। 

বেশিরভাগ মানুষকে সে সালাম দিয়ে স্যার বলে সম্বোধন করে। ফল বিক্রির আগে ক্রেতাকে সেই ফল ফ্রিতে খেতে দেয় টেস্ট দেখার জন্য। পছন্দ হলে তবেই ক্রেতার কাছে সেই ফল ও সবজি বিক্রি করে থাকে। চরশোলাকিয়া এলাকার মুজিবুর মিয়ার ছেলে আলম। পুরাতন থানা কাঁচাবাজারে প্রায় ৩০ বছর যাবত এ ব্যাবসা করে আসছে আলম। তার কাছে সারাবছরই বিরল সব জিনিস পাওয়া যায়। যেমন পুদিনাপাতা,ক্যাপসিকাম,ডেউয়া,পেয়ারা, বড়ই, লেবু, সিজন ছাড়া আম, জাম, কাঁঠালসহ হরেক রকমের সবজি ও ফল। মাত্র ৬ বছর বয়সে  সে এই ব্যাবসা শুরু করে বলে জানায় এলাকাবাসী।

এ ব্যবসা থেকে ভালোই আয় হয় বলে জানান লেবু আলম। এ আয় দিয়েই তার পরিবারের দু’বেলা দু’মুঠো ভাত মাছ খেয়ে ভালো ভাবেই চলে বলেও জানায় সে।

লেবু আলম আরও জানান, যখন যে সিজনে যেসব ফল ও সবজি সচরাচর পাওয়া না যায়, তখন সে সব ফল ও সবজি তিনি দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংগ্রহ করে থাকেন। পরে সেগুলি এনে কিশোরগঞ্জের পুরাতন থানা বাজারে বিক্রি করে থাকেন। সিজন ছাড়া এসব জিনিস তার কাছে পাওয়া যায়, এজন্য মানুষ ভালবেসে তাকে নাম দিয়েছে লেবু আলম। তার এ ব্যবসার পরিধি আরো বাড়াতে চায় সে। এজন্য সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি কামনা করেছেন তিনি। সহযোগিতা পেলে সে এমন আরও অনেক অসহজলভ্য সবজি, ফল ও বিভিন্ন জিনিস রুচিশীল মানুষের জন্য সংগ্রহ করে বিক্রি করার আশা প্রকাশ করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭