ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের ফাইনালের দ্বায়িত্বে পোলিশ রেফারি


প্রকাশ: 16/12/2022


Thumbnail

কাতার ফুটবল বিশ্বকাপের ফাইনালের ম্যাচের রেফারিদের নাম প্রকাশ করেছে ফিফা। বৃহস্পতিবার এক বিবৃতিতে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফাইনালের ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করে। আগামী ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে শিরোপা নির্ধারনী লড়াইয়ের ম্যাচটি পরিচালনা করবেন পোল্যান্ডের রেফারি সিমন মার্চিনিয়াক।

এবারের বিশ্বকাপে ফাইনালের দুই দলেরই ম্যাচ আগে পরিচালনা করেছেন ৪১ বছর বয়সী এই পোলিশ রেফারি। গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচ এবং রাউন্ড অব সিক্সটিনে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচের দায়িত্বে ছিলেন তিনি। ফলে ফাইনাল দিয়ে বিশ্বকাপের তৃতীয় ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন তিনি। ফাইনালে মার্চিনিয়াকের সহকারী হিসেবে থাকবেন তারই স্বদেশী পাভেল সকোলনিৎসকি ও তমাস লিসকিয়েভিচ। আর চতুর্থ রেফারির দ্বায়িত্ব পালন করবেন যুক্তরাষ্ট্রের ইসমাঈল ইলফাত।

২৫ বছর বয়সে রেফারিংকে পেশা হিসেবে বেছে নেন মার্চিনিয়াক। ২০১১ সালে ফিফার তালিকাভুক্ত হন তিনি। সে বছরই ইউরোপা লিগের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে দ্বায়িত্ব পালনের সুযোগ পান। ২০১২ সালে অভিষেক হয় চ্যাম্পিয়ন্স লিগে। ২০১৫ সালে ইউরো অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রধান রেফারি ছিলেন মার্চিনিয়াক। ২০১৬ ইউরোতে তিনটি ম্যাচ পরিচালনার করেন তিনি। তবে বিশ্বকাপের মঞ্চে প্রথম দ্বায়িত্ব পালনের সুযোগ পান ২০১৮ রাশিয়া বিশ্বকাপে। 

ফাইনালে এমন গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পেয়ে রোমাঞ্চিত মার্চিনিয়াক। এটিকে অবিশ্বাস্য উল্লেখ করে নিজের জন্য এবং তার সহকারিদের নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন এই পোলিশ রেফারি। 

এদিকে, বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন কাতারের আব্দুল রহমান আল জসিম। তার দুই হিসেবে থাকবেন সহকারী তালেব আল মারি ও সৌদ আহমেদ আলমাকালেহ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭