ইনসাইড ইকোনমি

দেশে ৩৪ বিলিয়ন ডলার রিজার্ভ রয়েছে: অর্থমন্ত্রী


প্রকাশ: 17/12/2022


Thumbnail

দেশে বর্তমানে ৩৪ বিলিয়ন ডলার রিজার্ভ মজুদ রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। মহান বিজয় দিবস উপলক্ষে গতকাল শুক্রবার (১৬ ডিসেম্বর) কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা ক্ষমতায় আসি যখন তখন রিজার্ভ ছিল মাত্র ৭ বিলিয়ন ডলার। সেখান থেকে আমরা এটাকে ৪৮ বিলিয়ন ডলারে নিয়ে গিয়েছিলাম। বিশ্বে চলমান সংঘাতের কারণেঈ আমাদের রিজার্ভ এখন ৩৪ বিলিয়ন ডলার। এটা অনেক বেশি। এছাড়া এটা প্রতিদিন পরিবর্তনও হয় বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, ২০০৮ সালে বাংলাদেশ ছিলো ৬০তম অর্থনীতির দেশ, আজ বিশ্বের ৪১তম অর্থনীতির দেশ। এ সবই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আপনাদের সবার প্রচেষ্টায়।

অর্থমন্ত্রী বলেন, জাতির পিতা আমাদের ভৌগলিক মুক্তি এনে দিয়েছেন। কিন্তু অর্থনৈতিক মুক্তির কাজটি তার জীবদ্দশায় সমাপ্ত করে যেতে পারেননি। সেই সুযোগটি তিনি পাননি। জাতির পিতার অসমাপ্ত কাজ শেষ করার দায়িত্ব নিয়েছেন আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন সাবেক রেলমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক। সভায় অন্যান্যের মধ্যে কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য আবুল হাসেম খান, কুমিল্লা দক্ষিণ জেলা অওয়ামী লীগের সাবেক সহসভাপতি জসিম উদ্দিন চৌধুরী, গোলাম সারোয়ার, ইলিয়াস মিয়া, সাবেক যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, কুমিল্লা দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাইফ উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭