কালার ইনসাইড

নিপুণের হাত কত বড়?


প্রকাশ: 17/12/2022


Thumbnail

বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী সম্প্রতি কলকাতায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দেন। ভারতীয় মহাতারকা অমিতাভ বচ্চন, শাহরুখ খানদের সঙ্গে একই মঞ্চে দেখা গেছে বাংলাদেশের চঞ্চলকে। তার এ কৃতিত্বকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির অর্জন বলে দাবি করেন সাধারণ সম্পাদক নিপুণ আক্তার।

শুক্রবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবস উপলক্ষে এফডিসিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে এমন দাবি করেন নিপুণ। তার এই দাবি নিয়ে প্রশ্ন তোলেন এক সাংবাদিক। আর তাতেই ক্ষেপে যান এই নায়িকা। ভবিষ্যতে এ ধরনের প্রশ্ন করলে সাংবাদিকের বিরুদ্ধে তথ্য মন্ত্রণালয়ে অভিযোগ করা হবে বলেও হুমকি দেন তিনি।

শিল্পী সমিতির নির্বাচনের প্রায় এক বছর ঘনিয়ে এসেছে। এই এক বছরে সমিতির অর্জন কী? সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে নিপুণ বলেন, ‘এক বছরের সফলতা আপনাদের চোখের সামনে। এত বছর অমিতাভ বচ্চন, শাহরুখ খানের পাশে বাংলাদেশের কোনো শিল্পী দাঁড়ায়নি। গতকাল (বৃহস্পতিবার) কিন্তু বাংলাদেশের চলচ্চিত্রের হয়ে চঞ্চল চৌধুরী তাদের পাশে দাঁড়িয়েছে।’



শিল্পী সমিতিতে নতুন কমিটি আসার সুবাদেই সিনেমার কাজ বেড়েছে বলেও দাবি করে নিপুণ বলেন, এখন আমিই ৮-১০টি সিনেমায় কাজ করছি। তার মানে কী? আমার হাতেই যদি এই পরিমাণ কাজ থাকে তাহলে নতুন যারা কাজ করছে তাদের হাতে তো সময়ই নেই। ২০ বছর আগে বাংলাদেশ চলচ্চিত্রে আপনারা যা দেখেছেন, এখন তার চেয়ে অনেক বেশি পাবেন। কারণ, আপনারা দেখেছেন অনেক বছর পর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বলিউডের সেরা তারকাদের সঙ্গে বাংলাদেশের অভিনয়শিল্পী দাঁড়িয়েছে। এটা আমাদের অর্জন।

কিন্তু চঞ্চল চৌধুরী এফডিসিকেন্দ্রিক না, এমনকি শিল্পী সমিতির সদস্যও নন। তাহলে কীভাবে তার সাফল্য সমিতির অর্জন হয়? এ রকম প্রশ্ন শুনে চটে যান নিপুণ। ক্ষুব্ধ হয়ে তিনি বলেন, ‘এটা বলছেন আপনারা। চঞ্চল চৌধুরী কি একবারও বলেছেন? তিনি একবারও বলেছেন যে, আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কার নেব না। উনি কিন্তু ওখানে (কলকাতা চলচ্চিত্র উৎসব) গিয়ে বলেছেন- আমি এসেছি বাংলাদেশ চলচ্চিত্র থেকে। উনি বলেননি যে, আমি বাংলাদেশ টিভি থেকে এসেছি। এই ধরনের দ্বন্দ্ব দয়া করে আর তৈরি করবেন না। অভিনয়ে শিল্পীদের মধ্যে ভাগাভাগির কিছু নেই।

সবশেষে সাংবাদিকদের হুমকি দিয়ে নিপুণ বলেন, আমাদের সিনেমা এই পর্দায় দেখানো হয়, সেখানে কি তার (চঞ্চল) সিনেমা দেখানো হয় না? তাদের জন্য কি আলাদা কিছু আছে? এরপর থেকে যে এ রকম প্রশ্ন করবে, আমি তার নামে তথ্য মন্ত্রণালয়ে অভিযোগ করব।

নিপুণের এমন কথায় অনেকেই হতবাক হয়ে গিয়েছেন। অনেকেই বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন। আবার অনেকেই প্রশ্ন তুলছেন নিপুণ কীভাবে সাংবাদিকদের হুমকি দেয়ার সাহস পায়? তার শক্তির উৎস কী? পাশাপাশি অনেকেই বলছেন তথ্য মন্ত্রনালয় কী নিপুণের ব্যক্তিগত সম্পত্তি? 

এবারই প্রথম নয় এর আগেও সাংবাদিকদের নানা ভাবে অপমান করেছেন এই নায়িকা। তখন বিষয়টি নিয়ে কেউ কিছু না বললেও এখন অনেকেই বলছেন নিপুণ সাপের পাঁচ পা দেখেছে।  

উল্লেখ্য, চঞ্চল কলকাতায় গেছেন তার অভিনীত ‘হাওয়া’ সিনেমার সূত্রে। এটি শুক্রবার (১৬ ডিসেম্বর) পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। সেই সঙ্গে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও অংশ নিচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭