ইনসাইড ইকোনমি

অর্থনীতির আকাশে কালো মেঘ নয়, সিলভার লাইটিং দেখছি: পরিকল্পনামন্ত্রী


প্রকাশ: 17/12/2022


Thumbnail

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‌‘অর্থনীতির আকাশে আপনারা কালো মেঘ দেখছেন, আমরা সিলভার লাইটিং দেখছি।’

শনিবার (১৭ ডিসেম্বর) সকালে রাজধানীর মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে ‘সংকটে অর্থনীতি : কর্মপরিকল্পনা কী হতে পারে?’ শীর্ষক সিপিডি সংলাপে এ কথা বলেন তিনি।

সংলাপে অভিযোগ করা হয় ‘বর্তমান অর্থমন্ত্রীকে সংকটে দৃশ্যমানভাবে পাওয়া যায় না’। এর জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘অর্থনীতি অর্থমন্ত্রী চালান না, অর্থনীতি পরিকল্পনামন্ত্রী বা বাংলাদেশ ব্যাংকের গভর্নর চালান না। অর্থনীতি বাই রুল বাই অর্ডার চালাচ্ছেন প্রধানমন্ত্রী। এটাই আইন। কারণ, উনি (প্রধানমন্ত্রী) সরকারপ্রধান। তার থেকে এসব আইন মেনে আসে। আমি হয়তো আজ অসুস্থ বা অন্য কেউ অসুস্থ হলেন, আমি হয়তো অফিসে গেলাম না। তাই বলে কাজ তো আর পড়ে থাকবে না। আমি বলতে চাই আমরা জেনে শুনেই অর্থনীতি চালাচ্ছি। আমরা কিছু পণ্ডিতের সঙ্গে কাজ করে এগুলো শিখেছি।’

তিনি বলেন, ‘আমি একটা গ্রামীণ এলাকা হাওরের প্রতিনিধিত্ব করি। আমি প্রতি সপ্তাহে হাওরে যাই, সেখানে প্রতিবেশীদের সঙ্গে কথা বলি। হাট-বাজারে চেয়ারম্যান, মেম্বার ও সাধারণ জনগণের সঙ্গে কথা বলি। বর্তমান সরকার মানুষের ভাগ্যের পরিবর্তন করেছে। আগে যেভাবে চালের হিসাব করতে দেখেছি এখন তা নেই। যে গ্রামে আমি সাঁতরে স্কুলে গেছি এখন বাচ্চারা মোটরসাইকেল চালিয়ে স্কুলে যাচ্ছে।’

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘মূল্যস্ফীতি গুরুত্বপূর্ণ একটা বিষয়। আমার মন্ত্রণালয়ের কাজ এটা নিরূপণ করা। মূল্যস্ফীতি কমছে, তবে নিম্ন হারে। এতে করে মানুষ কিছুটা স্বস্তিতে। বিবিএস সঠিক নয় এটা কেউ বললে তার সঙ্গে আমি বিবাদে যাবো। আমরা সংখ্যা নিয়ে অসত্য কথা বলি না। আমাদের ফিগার বিশ্বব্যাংক ও আইএমএফও স্বীকার করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। বিশেষ আলোচক হিসেবে অংশ নেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, পিআরআই’র নির্বাহী পরিচালক ড. আহসান হাবিব মনসুর, বিশ্বব্যাংকের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭